IMPORTANT UPDATENEWS UPDATE

কেন্দ্রীয় বাজেট ২০২৩, Union Budget

 কেন্দ্রীয় বাজেট ২০২৩

কেন্দ্রীয় বাজেট ২০২৩
কেন্দ্রীয় বাজেট ২০২৩

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

গত ১ লা ফেব্রুয়ারি ২০২৩ বুধবার অর্ধ বর্ষের জন্য ভারতীয় সংসদে কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করলেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই সংসদে উপস্থিত ছিলেন ভারতের বিশিষ্ট মন্ত্রীগণ তথা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভারতের স্পিকার তথা ওম বিরলা প্রমুখ। কৃষি ক্ষেত্রে উন্নয়ন, আয়কর রিটার্নের পরিবর্তন, গরিব মানুষদের আর্থিক সংস্কারের কথা তিনি ঘোষণা করা হয়েছে, কোন কোন পণ্যের দাম বাড়লো বা কমলো তার সম্পূর্ণ তথ্য নিম্নে আলোচনা করা হলো।

এবারের বাজেটে মোট সাতটি বিষয়ের উপর জোর দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, এই সাতটি বিষয় হলো – কৃষি ক্ষেত্রের আমূল পরিবর্তন, আয়কর কাঠামো, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন, পরিকাঠামো, যুবশক্তি, আর্থিক ক্ষেত্র এবং স্থিতিশীল বৃদ্ধি ।

০১) ২,২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে উচ্চমানের হার্টিকালচার ফসল উৎপাদনের জন্য। 

০২) বিভিন্ন গ্রামীন এলাকায় কৃষি বিপ্লবের উন্নয়নের জন্য এগ্রিকালচার এক্সিলারেটর প্রকল্প চালু করা হবে। 

০৩) মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট চালু করা হবে আজাদি কা অমৃত মহোৎসব এর জন্যে। এখানে মহিলারা দু’বছর মেয়াদের ক্ষেত্রে ২ লক্ষ টাকার জমা রাখতে পারবেন বার্ষিক ৭.৫ শতাংশ সুদের হারে। 

০৪) আগামী তিন বছরে প্রধানমন্ত্রী PVTG মিশন বাস্তবায়িত করার জন্য তফসিলি শ্রেণীদের উন্নয়নের ক্ষেত্রে ১৫,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

০৫) প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৬৬ শতাংশ বাড়িয়ে ৭৯,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

০৬) স্বাস্থ্য, কৃষি, শিক্ষা, জল সম্পদের মত সরকারি পরিষেবাগুলি বিভিন্ন ব্লক স্তরে পৌঁছে দেওয়ার জন্য ৫০০ টি ব্লকে উচ্চাকাঙ্ক্ষী ব্লক প্রোগ্রাম চালু করা হবে।

০৭) ৪৭ লক্ষ ছাত্র-ছাত্রীদের বৃত্তি দিতে তিন বছরের জন্য সর্বভারতীয় ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ প্রমোশন স্কিম চালু করা হবে।

০৮) লক্ষ লক্ষ যুবক যুবতীদের অভিজ্ঞতা বাড়ানোর জন্য কোডিং, থ্রিডি পেন্টিং, কৃত্রিম বুদ্ধিমত্তা, আওটির মত নতুন প্রযুক্তির ক্ষেত্রে প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা চার চালু করবে।

০৯) কেন্দ্রীয় ভান্ডার হিসাবে আর্থিক ও আনুষাঙ্গিক তথ্যের জন্য ন্যাশনাল ফাইন্যান্সিয়াল ইনফরমেশন রেজিস্ট্রি স্থাপন করা হবে।

১০) যে সমস্ত ব্যক্তিদের বার্ষিক আয় ৭ লক্ষ টাকা পর্যন্ত সেই সমস্ত ব্যক্তিদের কোন কর দিতে হবে না, এর আগে ৫ লক্ষ টাকা পর্যন্ত সীমা ছিল।

১১) যাদের বার্ষিক আয় ৬ লক্ষ টাকা থেকে ৯ লক্ষ টাকা পর্যন্ত তাদের কর দিতে হবে ১০ শতাংশ, বার্ষিক আয় ৯ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকার মধ্যে হলে তাদের কর দিতে হবে ১৫ শতাংশ হারে, বার্ষিক ১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকার মধ্যে হলে কর দিতে হবে ২০ শতাংশ হারে এবং যাদের বছরে আয় ১৫ লক্ষ টাকার উপর তাদের বার্ষিক ৩০ শতাংশ হারে কর দিতে হবে।

১২) অটোমোবাইল, খেলনা, বাইসাইকেল, ন্যাপথলিন, সার চার্জ, আমদানির শুল্ক এর উপর ছাড় দেওয়া হয়েছে।

১৩) ধূমপান, সিগারেট এবং মাদক জাতীয় দ্রব্যের উপর ১৬ শতাংশ শুল্ক বাড়ানো হয়েছে।

১৪) তবে ইমিটেশন সোনার দামের উপর শুল্ক বাড়তে চলেছে কিন্তু হীরের  উপর ছাড় পাবেন ক্রেতারা, আমদানিকৃত রবারের উপর ১০ শতাংশ শুল্ক বাড়িয়ে ২৫ শতাংশ করা হয়েছে ।

১৫) মোবাইল ফোনে ব্যবহৃত লেন্স, যন্ত্রাংশের উপর ছাড় দেওয়া হয়েছে

More News Join Link
31 মার্চ 2023 এর আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করুন Click Here

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button