ALL SCHEME

PMKSNY প্রকল্পে পেয়ে যাবেন 12,000 টাকা// PM Kishan Samman Nidhi Scheme 2023

 PMKSNY প্রকল্পে পেয়ে যাবেন 12,000 টাকা// PM Kishan Samman Nidhi Scheme 2023

PMKSNY প্রকল্পে পেয়ে যাবেন 12,000 টাকা/ PM Kishan Samman Nidhi Scheme 2023
 PMKSNY প্রকল্পে পেয়ে যাবেন 6000 নয় 12,000 টাকা

Sarkari Chakri
নমস্কার বন্ধুরা –

দেশের প্রতিটি কৃষক চাষ করেন রৌদ্রে, বৃষ্টিতে ভিজে খুব কষ্ট করে। এই চাষ করার সময় এর মধ্যে দেশের কৃষকদের সুবিধার্থে কেন্দ্র ও রাজ্য সরকারের তরফ থেকে এই প্রকল্প চালু করা হয়েছিল। কেন্দ্র সরকারের এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনা বা PMKSNY রাখা হয়। এই প্রকল্পের অধীনে আবেদনকারী দেশের প্রত্যেকটি কৃষককে ২০০০ টাকা করে তিনবারে বার্ষিক ৬০০০ টাকা প্রদান করা হতো। তবে এবার থেকে এই যোজনার অন্তর্গত কৃষকেরা পেয়ে যাবেন ১২,০০০ টাকা। কোন কোন কৃষকরা এই সুবিধা পেয়ে থাকবে? স্ট্যাটাস চেক করার পর সেখানে কি দেখালে জানবেন যে আপনি টাকা পাবেন কিনা? এইসব প্রশ্নের উত্তর আমরা জেনে নেব এই Article টির মাধ্যমে। তো আপনি যদি একজন ভারতীয় কৃষক হয়ে থাকেন তো এটি শেষ পর্যন্ত জেনে নিন। হয়তো এটি আপনাদের জন্য একটা খুশির খবর হতে পারে।


কৃষকদের আর্থিক সুরক্ষা প্রদান করার জন্য কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নীতি প্রকল্প চালু করেছিল। যেখানে বার্ষিক 6000  হাজার টাকা তিনটি কিস্তির মাধ্যমে দেশের প্রত্যেকটি কৃষক পেয়ে থাকতেন। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে দেশের কৃষকরা বার্ষিক 6000 টাকার পরিবর্তে এবার থেকে আরো 6000  টাকা পেয়ে থাকবে। তবে এই অতিরিক্ত টাকাটি কেবল মাত্র মহারাষ্ট্রের কৃষকরা পেয়ে থাকবে। চলতি বছর মার্চ মাসে মহারাষ্ট্র সরকার একটি বাজেট পেশ করার মাধ্যমে জানানো হয় রাজ্যের প্রতিটি কৃষক কে একটি বিশেষ প্রকল্পের মাধ্যমে আরো অতিরিক্ত 6000 টাকা দেওয়া হবে। মহারাষ্ট্র সরকার এই প্রকল্পের নাম দেন ‘নমো খেতকারী মহাসম্মান নিধি যোজনা'(Namo Shetkari Maha Samman Nidhi Yojna). মহারাষ্ট্র সরকার এই প্রকল্পের জন্য ইতিমধ্যেই 6,900 কোটি টাকার বাজেট ঘোষণা করেছে। এবং সূত্রের খবর অনুযায়ী এই রাজ্যের 1.5 কোটিরও বেশি কৃষক এই প্রকল্পের সুবিধা পেয়ে থাকবে। ফলে মহারাষ্ট্রের কৃষকরা বার্ষিক 6000+6000 মানে 12,000 টাকা পেয়ে থাকবে। দুইটি যোজনার মাধ্যমে টাকা পাওয়ার ক্ষেত্রেও বাধা দ্বারা কোনো রকম শর্ত মানতে হবে না মহারাষ্ট্রের কৃষকদের সেটাও বলা হয়েছে সংবাদ মাধ্যম সূত্রে।


প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা স্ট্যাটাস চেক করার পদ্ধতি নিম্নে বর্ণনা করা হইল:-

এই পদ্ধতির মাধ্যমে আপনি বাড়িতে বসেই আপনার নিজের হাতে থাকা স্মার্টফোন দিয়েই চেক করে নিতে পারবেন আপনার অ্যাপ্লিকেশনের স্ট্যাটাস। এর জন্য মোবাইল বা কম্পিউটারের গুগলে গিয়ে সার্চ করতে হবে pmkishan.gov.in , তারপর প্রথম ওয়েবসাইটে ঢুকে সেখানে https://pmkishan.gov.in/farmer status.aspx এখানে ক্লিক করতে হবে। ক্লিক করার পর একটা নতুন পেজ খুলে যাবে সেখানে আপনার আধার নাম্বার এবং ক্যাপচা কোড দিয়ে সার্চ বাটনে ক্লিক করতে হবে। দিয়ে একটা নতুন পেজের মধ্যে আপনার আবেদনের স্ট্যাটাস ফুটে উঠবে এছাড়াও এখানেই কৃষাণ সমান নিধির মাধ্যমে রেজিস্টার কৃষকদের ব্যাংকের নাম, ঠিকানা, মোবাইল নাম্বার ইত্যাদি যাবতীয় স্ট্যাটাস দেখা যাবে। আপনি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার অধীনে টাকা পাবেন কিনা তা দেখার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর ফার্মার কর্নার অপশনে যেতে হবে। তারপর সেখানে আবেদনকারীর মোবাইল নাম্বার, আধার এবং ব্যাংক একাউন্ট সম্পর্কে তথ্য Get Data অপশনে ক্লিক করতে হবে। আধার ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হলে একটি নতুন পেজ খুলে যাবে সেখানে এই যোজনার মাধ্যমে আপনার টাকা পাওয়া যাবে কিনা তা দেখতে পাবেন আপনারা।

Official Website:- Click Here

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button