ALL SCHEMEALLINDIAJOBNEWS

কেন্দ্রের নতুন প্রকল্প কৃষকরা পাবেন 10000 টাকা : Central Government New Scheme For Farmers

কেন্দ্রের নতুন প্রকল্প কৃষকরা পাবেন 10000 টাকা : Central Government New Scheme For Farmers

কেন্দ্রের নতুন প্রকল্প কৃষকরা পাবেন 10000 টাকা : Central Government New Scheme For Farmers
কেন্দ্রের নতুন প্রকল্প কৃষকরা পাবেন 10000 টাকা

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা –

 একেবারে প্রাচীন কাল থেকে আজ পর্যন্ত ভারতবর্ষ কৃষি নির্ভর দেশ। ভারতে সবুজ বিপ্লবের সুচনা এই কৃষিকে হাতিয়ার করেই। একেবারে স্বাধীনতার শুরু থেকে আজ ৭৫ বছর পেরিয়ে পরিবর্তিত সব সরকারই কৃষিকেই অর্থনীতির প্রধান স্তম্ভ হিসাবে বেছে নিয়েছেন। তাই কোনও কিছুর বদলে কৃষি এবং কৃষকদের প্রতি বেশ সহানুভূতিশীল সব সরকারই। তা সে কেন্দ্রের বর্তমান বিজেপিই হোক এ রাজ্যের তৃণমূল সরকার কৃষকদের বিষয়ে নো কম্প্রমাইজ।

কেন্দ্রে দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসার পর কেন্দ্রের বিজেপি সরকারের পক্ষ থেকে গোটা দেশের কৃষকদের জন্য চালু করা হয়েছে কৃষক সম্মান নিধি (Pradhanmantri Krishak Sammannidhi Prakalpa) । এই প্রকল্পের আওতায় দেশের প্রান্তিক কৃষকরা বার্ষিক ছয় হাজার টাকা ভাতা পান । প্রতিবছর নিয়ম করে  দেশের প্রায় প্রতিটি কৃষিজীবী মানুষই তা পাচ্ছেন। তবে শুধু কৃষক সম্মান নিধিই নয় আরও এক ধাপ এগিয়ে দেশের প্রান্তিক চাষি ভাইদের অর্থনৈতিক দুরাবস্থার কথা মাথায় রেখে কৃষকদের জন্য চালু করা হয়েছে স্বল্প(low interest) সুদের ভিত্তিতে কৃষি ঋণ। 


এমনকি এ রাজ্যের ক্ষেত্রেও বর্তমান তৃণমূল সরকার চালু করেছে কৃষক বন্ধু প্রকল্প । এই প্রকল্পের আওতায় এরাজ্যের চাষি ভাইরা তাদের চাশের কাজের উপকরণ এবং সরঞ্জাম ক্রয় করতে পারেন সহজেই । তবে কি শুধু এ রাজ্য এবার কৃষক দের প্রতি দরাজ হস্ত মধ্য প্রদেশ সরকার ।
সম্প্রতি ওই রাজ্যের সরকার কৃষকদের জন্য চালু করেছে কৃষি কল্যান (Krishi Kalyan Yojana ) যোজনা । এই প্রকল্পের অধীনে মধ্য প্রদেশের কৃষক ভাইরা পাবেন ১০ হাজার টাকা ।এক্ষেত্রে যে সকল চাষি ভাইরা প্রধান মন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্পের আওতায় বছরে ৬ হাজার টাকা যেমন পাচ্ছেন সেই সকল কৃষকরা এবার কৃষি কল্যান যোজনার আওতায় পাবেন বাড়তি ৪ হাজার টাকা । তবে এই প্রকল্পের অধীনে সাহায্য পেতে হলে প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি প্রকল্প তালিকা ভুক্ত হতে হবে ।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button