সরকারি পরিকল্পনা

CTET 2023 Registration কবে থেকে শুরু, আবেদন প্রক্রিয়া দেখুন বিস্তারিত

CTET 2023 Registration কবে থেকে শুরু: Central Board of Secondary Education এর তরফে এবার কেন্দ্রে প্রকাশিত হল উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগের দিনক্ষণ। এটি অর্থাৎ Central Teacher Eligibility Test (CTET) পরীক্ষার দিন প্রকাশিত হবে গত শুক্রবার। অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী, এই পরীক্ষাটি হবে 2024 সালের 21শে জানুয়ারি। আমাদের আজকের এই প্রতিবেদনে দেখে নিন এই পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নিয়মাবলী।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

CTET 2023 Registration কবে থেকে শুরু

CTET 2023 Registration কবে থেকে শুরু, আবেদন প্রক্রিয়া দেখুন
CTET 2023 Registration কবে থেকে শুরু

পরীক্ষার সময়সূচি – এই পরীক্ষাটি হবে দেশের 135টি শহরের পরীক্ষা কেন্দ্রে 20টি ভাষায় এবং মোট 2টি পেপারে। এখানে সময়সূচি হলো – প্রথম পেপার: সকাল 9টা থেকে দুপুর 12টা এবং দ্বিতীয় পেপার: দুপুর 2টো থেকে বিকেল 4টে পর্যন্ত।

আবেদন পদ্ধতি – আগ্রহী চাকরিপ্রার্থীরা CTET এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্যাদি সহকারে আবেদন করবেন। এখানে আবেদন মূল্য চাওয়া হয়েছে প্রথম পেপারের জন্য 1000 টাকা এবং দ্বিতীয় পেপারের জন্য 2000 টাকা।

নিয়মাবলী – এই পরীক্ষার সময়সীমা রয়েছে 2 ঘণ্টা 30 মিনিট। এখানে মোট 5টি বিষয়ের ওপর পরীক্ষা নেওয়া হবে, তথা – Child Development & Pedagoji, First & Second Language, Mathmatics and Environmental Science । এখানে হিন্দি,বাংলা, ইংরেজি সহ আরো বেশ কয়েকটি আঞ্চলিক ভাষায় পরীক্ষা নেওয়া হবে, যেমন ধরুন – সংস্কৃত,ওড়িয়া,নেপালি, মিজো,খাসি,সাঁওতালি সহ আর বেশ কতগুলি ভাষা তে। এখানে 3রা নভেম্বর 2023 থেকে 23শে নভেম্বর 2023 পর্যন্ত আবেদন করা যাবে।

*এছাড়াও এ সমন্ধে আরো কিছু জানার থাকতে এর অফিসিয়াল ওয়েবসাইট টা ভিজিট করতে পারেন।

আরও পড়ুন: জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা 2024 কবে হবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button