গুরুত্বপূর্ণ খবর

তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন নরেন্দ্র মোদি, দেখে নিন নতুন মন্ত্রীপরিষদের তালিকা

নতুন মন্ত্রী পরিষদের তালিকা:- আমাদের দেশ ভারতবর্ষ একটি গণতান্ত্রিক দেশ। যেই রাষ্ট্রের প্রধান কার্যকর্তা হিসেবে প্রধানমন্ত্রী নির্বাচিত হন সেই দেশের সাধারণ জনগণের ভোটের দ্বারা। 1947 সালে ভারত বর্ষ ইংরেজিতে হাত থেকে স্বাধীনতা লাভের পর প্রথম প্রধানমন্ত্রী হিসেবে এখানে নির্বাচিত হয়েছিলেন পন্ডিত জওহরলাল নেহেরু (15ই আগস্ট 1947 সালে)। দিয়ে পরপর 3বার দেশের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়ে প্রথম হ্যাট্রিক করলেন তিনি।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

নতুন মন্ত্রী পরিষদের তালিকা

জওহরলাল নেহেরুর পর থেকে আর কোনো প্রধানমন্ত্রী পরপর তিনবার নির্বাচিত হননি। কার্যত সেই রেকর্ডকে ভেঙে দিয়ে দেশের জনগণের ভোটের দ্বারা জয়ী প্রার্থী শ্রী নরেন্দ্র মোদী গত 9ই জুন 2024 তারিখে, রবিবার, সন্ধে 7টা বেজে 15 মিনিটে তৃতীয়বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন। ভোটের আগে এবার NDA জোট 400 পারের স্লোগান তুলেছিল, যদিও সেই স্লোগান বাস্তবায়িত হয়নি। একক ভাবে গরিষ্ঠতা পায়নি ভারতীয় জনতা পার্টি। লোক সভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন 272টি আসন।

আরও পড়ুন:- স্টুডেন্ট ক্রেডিট কার্ডে প্রত্যেক ছাত্র-ছাত্রীরা পাবেন 10 লাখ টাকার লোন

এবারের লোকসভা নির্বাচনে 543টি আসনের মধ্যে NDA জোট পেয়েছে 293টি আসন এবং বিজেপি এককভাবে পেয়েছে 240টি আসন। ফলে NDA জোটের সমর্থনে বিজেপি দেশে তাদের তৃতীয়বারের জন্য সরকার গড়লো। নীতিশ কুমারের রাষ্ট্রীয় জনতা দল এবং চন্দ্রবাবু নাইডর তেলেগু দশম পার্টির সহযোগিতায় এবং অন্যান্য কিছু দলের সমর্থনে এবার নরেন্দ্র মোদী তৃতীয়বারের জন্য তার সরকার গড়লেন।

তার জন্য NDA জোটের তীর্য নেতাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী সেই নরেন্দ্র মোদী বলেছেন, “मेरा सौभाग्य है कि आप सभी ने सर्वसम्मति से मुझे नेता चुना और यह महत्वपूर्ण जिम्मेदारी दी” (আমার সৌভাগ্য যে আপনারা সকলে সর্বসম্মতিক্রমে আমাকে নেতা নির্বাচিত করে এই গুরু দায়িত্ব দিয়েছেন) । দিল্লির রাষ্ট্রপতি ভবনে কার্যত অনুষ্ঠিত হয়েছিল এই বিশাল অনুষ্ঠানটি গত রবিবার। রাষ্ট্রপতি শ্রীমতি দ্রৌপদী মুর্মু এর কাছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয়বারের জন্য শপথ গ্রহণ করলেন। এই শপথ গ্রহণ অনুষ্ঠানে দেশ-বিদেশের অনেক রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীরা নিমন্ত্রিত ছিলেন।

আরও পড়ুন:- ১০ বছর অন্তর আপনার আধার কার্ড আপডেট করুন

যেমন ধরুন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলংকার রাষ্ট্রপতি রনিল বিক্রম সিঙ্ঘে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল, ভুটানের রাজা জিগমে খেসর নামগিয়াল ওয়াংচুক। এর পাশাপাশি আমন্ত্রিত ছিলেন মরিশাস এবং মালদ্বীপের রাষ্ট্রপতিও। দিল্লির রাষ্ট্রপতি ভবনে যেখানে প্রধানমন্ত্রী তৃতীয়বারের জন্য শপথ গ্রহণ করলেন সেই ভবনটি সুরক্ষিত রাখার জন্য প্রায় 500টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছিল।

এছাড়াও রাষ্ট্রপতি ভবনে ছড়িয়ে ছিটিয়েছিল কেন্দ্রের অসংখ্য সৈন্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই শপথ গ্রহণ অনুষ্ঠানে আশেপাশের বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি ছাড়াও আমন্ত্রিত ছিলেন দেশের অসংখ্য NDA জোটের নেতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সঙ্গে আরও অনেক মন্ত্রী এখানে তাদের শপথ গ্রহণ করলেন। প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় কাকে কোন মন্ত্রী পদে বসানো হলো বা কি কোন মন্ত্রকে দায়িত্ব পেলেন? সেই নিয়ে ছোট্ট একটি তালিকা আমরা আপনাদের সামনে তুলে ধরলাম।

*নতুন পরিষদের তালিকা:-

নামকোন মন্ত্রী
শ্রী নরেন্দ্র দামোদর দাস মোদীপ্রধানমন্ত্রী
শ্রী রাজনাথ সিংপ্রতিরক্ষা মন্ত্রী
শ্রী অমিত শাহস্বরাষ্ট্র মন্ত্রী
শ্রী নীতিন জয়রাম গডকরিস্বাস্থ্য মন্ত্রী
শ্রী শিবরাজ সিং চৌহানকৃষি মন্ত্রী
শ্রীমতি নির্মলা সীতারামনঅর্থ মন্ত্রী
ডঃ সুব্রামনিয়ম জয়শংকরপররাষ্ট্র বা বিদেশ মন্ত্রী
শ্রী H. D. কামারাস্বামীশিল্প মন্ত্রী
শ্রী পিউস গোয়েলবাণিজ্য মন্ত্রী
শ্রী ধর্মেন্দ্র প্রধানশিক্ষা মন্ত্রী
শ্রী জিতেন রাম মাঝিক্ষুদ্র শিল্প মন্ত্রী
শ্রী রাজিব রঞ্জন সিংপঞ্চায়েতি রাজ এবং মৎস, পশুপালন এবং দুগ্ধমন্ত্রী
শ্রী সর্বানন্দ সোনোয়ালবন্দর পরিবহন মন্ত্রী
ডঃ বীরেন্দ্র কুমারসমাজ মন্ত্রী
শ্রী K.R. নাইডুবেসামরিক বিমান পরিবহন মন্ত্রী
শ্রী প্রহ্লাদ জোশিভোক্তা বিষয়ক মন্ত্রী
শ্রী জুয়াল ওরামউপজাতি বিষয়ক মন্ত্রী
শ্রী গিরিরাজ সিংবস্ত্র মন্ত্রী
শ্রী অশ্বিনী বৈষ্ণবরেল মন্ত্রী
শ্রী J.Y. স্কিন্দিয়াযোগাযোগ মন্ত্রী
শ্রী ভূপেন্দর যাদবপরিবেশ মন্ত্রী
শ্রী G.S. শেখায়াতপর্যটন মন্ত্রী
শ্রীমতি অন্নপূর্ণা দেবীমহিলা এবং শিশু উন্নয়ন মন্ত্রী
শ্রী কিরেন রিজিজুসংবাদ মন্ত্রী
শ্রী H.S. পুরীপেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী
ডঃ মনসুখ মানদাভিয়াক্রিয়া এবং কর্মসংস্থান মন্ত্রী
শ্রী G.K. রেড্ডিকয়লা এবং খনি মন্ত্রী
শ্রী চিরাগ পাসওয়ানখাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী
শ্রী C.R. পাতিলজল শক্তি মন্ত্রী

*ওপরে উল্লেখিত সমস্ত মন্ত্রীগুলি হল প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ক্যাবিনেট মন্ত্রী । এগুলি ছাড়াও রাজ্যের ওপর বিভিন্ন রকম মন্ত্রী দায়িত্ব দেয়া হয়েছে সেগুলি সম্বন্ধে বিস্তারিত জানতে এই অফিশিয়াল নোটিশটি একবার দেখে নিন।

অফিসিয়াল নোটিশ :- Download Now

Sujoy Mondal

Hello, I am S Mondal. I am working as a Bengali Senior Content Writer in 'Sarkari Chakri'. I have an experience of 1 years on this Profession.Now I am trying to give my best effort on this Bengali news article site. Hope you like us. Feel free to leave a valuable comment and Star Mark for every news article Post. Thanks a lot for being with us

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button