টেট পরীক্ষার প্রশ্নপত্র ভুল নিয়ে কলকাতা হাই কোর্ট কি জানালো দেখুন

টেট পরীক্ষার প্রশ্নপত্র ভুল: 2017 সালে যে প্রাইমারী টেট পরীক্ষা নেওয়া হয়েছিল সেই পরীক্ষায় একাধিক প্রশ্ন ভুল দেওয়ার অভিযোগে কলকাতা হাই কোর্টে একটি মামলা দায়ের করা হয়। এই মামলার ফাইনাল শুনানি কলকাতা হাইকোর্টে দেওয়া হয় গত শুক্রবার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

টেট পরীক্ষার প্রশ্নপত্র ভুল

টেট পরীক্ষার প্রশ্নপত্র ভুল নিয়ে কলকাতা হাই কোর্ট কি জানালো দেখুন
টেট পরীক্ষার প্রশ্নপত্র ভুল

তবে রায় ঘোষণা এখনো হয়নি, জানানো হয়েছে আগামী সপ্তাহে এই মামলার রায় ঘোষণা করা হবে। প্রাথমিক শিক্ষা পর্ষদ আশা করেছে 2022 সালে টেট পরীক্ষা নিয়ে যে মামলা দায়ের করা হয় সেটাতেও কলকাতা হাইকোর্ট ইতিবাচক রায় ঘোষণা করবে। 2017 সালের আগে 2014 সালের প্রাথমিক টেট পরীক্ষা নিয়ে আদালতে অভিযোগ জানানো হয়েছিল। প্রার্থীদের একাংশ এই অভিযোগ দায়ের করেছিল।

কলকাতা হাইকোর্টের তরফ থেকে 2017 এবং 2022 সালে টেট পরীক্ষা সংক্রান্ত মামলার তদারকির দায়িত্ব দেওয়া হয়েছিল বিশ্বভারতী এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়কে। কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের তরফ থেকে এরূপ নির্দেশ দেওয়া হয়েছিল। পরবর্তীতে সেটার উপর চ্যালেঞ্জ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করে।

প্রশ্নোত্তরে কথাটা ভুল রয়েছে সে বিষয়ে আদালত যাবতীয় আলোচনা করবে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের সঙ্গে। পাশাপাশি সে কমিটির মধ্যে একাধিক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরাও থাকবে। 2022 সালের পশ্চিমবঙ্গ টেট পরীক্ষার অভিযোগের পরে 2023 সালের টেট পরীক্ষার প্রশ্ন এবং মডেল উত্তর নিয়োগ 465 জন পরীক্ষার্থী প্রাথমিক শিক্ষা পর্ষদে অভিযোগ জানিয়েছে। তাদের এই অভিযোগগুলি সত্যি কি না মিথ্যে তা আগামী সোমবার থেকে খতিয়ে দেখা হবে। এই তদন্তের দায়ভার নিয়েছে পরীক্ষা ও মূল্যায়নের সঙ্গে যুক্ত বিভিন্ন এজেন্সি ও বিশেষজ্ঞ কমিটি।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment