sarkari chakri:

অটল পেনশন যোজনা ২০২৪: ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পাবেন সাধারণ মানুষ

অটল পেনশন যোজনা ২০২৪: কেন্দ্র থেকে রাজ্য সরকার সাধারণ মানুষের জন্য বিভিন্ন প্রকল্পের সৃষ্টি করেছে। কখনো কখনো আবার রাজ্য এবং কেন্দ্রের মধ্যে বিভিন্ন সরকারি প্রকল্প নিয়ে প্রতিদ্বন্দ্বিতা চলতে দেখা যায়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অটল পেনশন যোজনা ২০২৪

গোটা ভারতবর্ষের মধ্যে যে প্রকল্প গুলি চালু রয়েছে তার মধ্যে সবথেকে জনপ্রিয় প্রকল্প হলো “লক্ষ্মীর ভান্ডার”। আর এই লক্ষীর ভান্ডার প্রকল্পটি চালু করেছে তৃণমূল সরকার। আমরা সকলেই জানি লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের কি সুযোগ সুবিধা দেওয়া হয়। এই প্রকল্পের মাধ্যমে বাংলার মা-বোনেরা প্রতি মাসে 1000 টাকা এবং 1200 টাকা করে পেয়ে থাকেন।

তবে এবার কেন্দ্র সরকারের প্রণয়ন করা একটি প্রকল্পের কথা বলব যা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুযোগ সুবিধাকেও হার মানাবে। কিন্তু সরকারের উদ্ভাবন করা এই প্রকল্পের মাধ্যমে মানুষজন কাজ না করেই প্রতিমাসে 5000 টাকা পর্যন্ত পেতে পারেন। নারী-পুরুষ নির্বিশেষে সকলেই এই প্রকল্পের আওতায় আসতে পারেন।
তবে ঘরে বসে টাকা ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্মীর ভান্ডার এবং কেন্দ্র সরকারের এই প্রকল্পটির মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে পঁচিশ বছর বয়স থেকেই মহিলাদের এই টাকা দেওয়ার রীতি চালু আছে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ক্ষেত্রে কোনো বিনিয়োগের প্রয়োজন হয় না।

তবে কেন্দ্র সরকারের যে প্রকল্পটির কথা আলোচনা করা হচ্ছে সেই প্রকল্পের ক্ষেত্রে টাকা পাওয়া যাবে গ্রাহকের 60 বছর বয়সের পর থেকে। এর পাশাপাশি কেন্দ্র সরকারের এই প্রকল্পের জন্য উপভোক্তাদের বিনিয়োগের প্রয়োজন হয় তবে এই বিনিয়োগ কিন্তু সামান্য টাকা। তবে যারা এই প্রকল্পের আওতায় আসেন তারা 60 বছর বয়স থেকেই পেনশন হিসেবে টাকা পেতে শুরু করেন। এই প্রকল্পটির নাম “Atal Pension Yojana”।

এই প্রকল্পের জন্য প্রতিদিন 7 টাকা অর্থাৎ মাসে 210 টাকা করে উপভোক্তাদের জমাতে হয়। এরপর তাদের 60 বছর বয়স হলেই প্রতি মাসে 5000 টাকা করে পেনশন হিসেবে টাকা পাওয়া যাবে। কোনো ব্যক্তি যদি 18 বছর বয়স থেকে প্রতি মাসে 210 টাকা করে অর্থ জমানো শুরু করে তাহলে 60 বছর বয়স হলেই কোনোরকম বিনিয়োগ অথবা কাজকর্ম ছাড়াই প্রতিমাসে 5000 টাকা ইনকাম করতে পারবে। বর্তমানকালে এই প্রকল্পটি জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে। এই প্রকল্পের মাধ্যমে শুধু যে পেনশন পাওয়া যায় তা নয় এর পাশাপাশি আরো বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা রয়েছে।

কবে এই প্রকল্প চালু হয়েছে ?
কেন্দ্র সরকারের তরফ থেকে 2015-16 অর্থবর্ষে এই প্রকল্পটি প্রথম চালু করেছিল।

এখানে আবেদনের জন্য বয়স:- এই প্রকল্পে যারা নাম নথিভুক্ত করাতে চান তাদের বয়স 18 থেকে 40 বছরের মধ্যে হতে হবে।

এই প্রকল্পের বিশেষ সুবিধা:- এই প্রকল্পে বিনিয়োগ করলে 15 লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স ফ্রি হয়ে যাবে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment