কাস্ট সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের নতুন নির্দেশ: Caste Certificate 2024

কাস্ট সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের নতুন নির্দেশ: OBC সার্টিফিকেটের সমস্যার মধ্যেই এবার কাস্ট সার্টিফিকেট নিয়ে নতুন আপডেট দিল হাইকোর্ট। আপনি যদি কাস্ট সার্টিফিকেটের একজন উপভোক্তা হয়ে থাকেন অথবা ভবিষ্যতে কাস্ট সার্টিফিকেটের জন্য আবেদন করতে চান তাহলে এই নতুন আপডেটটি জেনে নেওয়া অত্যন্ত জরুরি। কাস্ট সার্টিফিকেট সংক্রান্ত হাইকোর্টের নতুন আপডেট জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কাস্ট সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের নতুন নির্দেশ

বেশ কিছুদিন আগে ওবিসি সার্টিফিকেট সংক্রান্ত একটি মামলায় কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল, ২০১১ সালের পরবর্তী সময়ে ওবিসি তালিকায় অন্তর্ভুক্ত সমস্ত সার্টিফিকেট বাতিল করা হবে। হাইকোর্টের এই রায়ের কারণে মাথায় হাত পরে রাজ্যের কয়েক লক্ষ ওবিসি সার্টিফিকেট উপভোক্তাদের।

ওবিসি সার্টিফিকেট ব্যবহার করে বহু সংখ্যক উপভোক্তা ইতিমধ্যেই বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা গ্রহণ করেছেন। হাইকোর্টের এই রায়কে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানাতে পারে রাজ্য সরকার এমন খবর উঠে এলেও বর্তমানে এই বিষয় নিয়ে নির্দিষ্ট কোনও তথ্য পাওয়া যায়নি।

এই ঘটনার আবহেই Caste Certificate নিয়ে নতুন নির্দেশিকা উঠে এল এক ব্যক্তির করা মামলায়। সম্প্রতি রাজস্থানের তপশিলি উপজাতি ভুক্ত একজন ব্যক্তি কর্মসূত্রে ছত্রিশগড় রাজ্যে স্থানান্তরিত হন। এর পরবর্তী সময়ে ওই ব্যক্তি ছত্রিশগড় রাজ্যে তপশিলি উপজাতি ভুক্ত হওয়ার সমস্ত সুযোগ সুবিধা দাবি করে ছত্রিশগড় কাস্ট স্ক্রুটিনি কমিটির দ্বারস্থ হলে ছত্রিশগড় কাস্ট স্ক্রুটিনি কমিটি তাঁর ওই দাবি খারিজ করে। এর পরবর্তী সময়ে হাইকোর্টেও ওই মামলা খারিজ করা হয়।

নির্দিষ্ট ওই মামলার ভিত্তিতে হাইকোর্টে রায় দেয়, কোনও ব্যক্তি যদি এক রাজ্য থেকে অন্য রাজ্যে যে কোনো প্রয়োজনে স্থানান্তরিত হয়ে থাকেন সেক্ষেত্রে পূর্ববর্তী রাজ্যের কাস্ট সার্টিফিকেট নতুন রাজ্যে গৃহীত হবে না। কারণ কোনো ব্যক্তিকে যে কোনো রাজ্যে ওই রাজ্যে নির্দিষ্ট জাতি বা সম্প্রদায়ের আর্থসামাজিক অবস্থার কথা বিবেচনা করে কাস্ট সার্টিফিকেট প্রদান করা হয়। তাই অন্য কোনও রাজ্যে সেই সার্টিফিকেট গৃহীত হবে না।

অর্থাৎ পশ্চিমবঙ্গের কোনও ছাত্রছাত্রী যদি এই রাজ্যে কাস্ট সার্টিফিকেট নিয়ে অন্য কোনও রাজ্যে পড়াশোনা করতে যায় সেক্ষেত্রে ভিন রাজ্যে তার সার্টিফিকেট গৃহীত হবে না। পশ্চিমবঙ্গের ওবিসি সার্টিফিকেট সংক্রান্ত মামলা এই মুহূর্তে সুপ্রিম কোর্টে পেন্ডিং আছে। সংশ্লিষ্ট মামলা সংক্রান্ত পরবর্তী আপডেট জানা গেলে সেই সংক্রান্ত আপডেট দেওয়া হবে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment