নতুন করে NEET UG 2024 পরীক্ষা বাতিল করলো সুপ্রিম কোর্ট

NEET UG 2024: সুপ্রিম কোর্টের আদেশে পুনরায় NEET পরীক্ষা হবে না। গোটা দেশ তোলপাড় হওয়া NEET-UG পরীক্ষায় দুর্নীতি মামলায় 23 জুলাই শুনানি অনুষ্ঠিত হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

NEET UG 2024

ভারতের বিচারপতি DY Chandrachud, বিচারপতি JB পারদিওলা এবং বিচারপতি মনোজ মিশ্রার বেঞ্চে এই শুনানি হয়। আদালত স্পষ্টভাবে জানিয়েছে যে , পুনরায় পরীক্ষা বাতিল করা বা নতুন করে পরীক্ষা নেওয়া হবে না। রায় দেওয়ার সময় প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, উভয় পক্ষের কথা শোনার পর এটা স্পষ্ট যে পরীক্ষার পবিত্রতা লঙ্ঘন করা হয়নি, তাই আর পরীক্ষা নেওয়ার প্রয়োজন নেই।তবে এর আগে, এই মামলার শুনানির সময়, সুপ্রিম কোর্ট একাধিকবার উল্লেখ করেছিল যে পরীক্ষার অখণ্ডতা লঙ্ঘন প্রমাণিত হলে পুনরায় পরীক্ষার আদেশ দেওয়া হবে।

সুপ্রিয় কোর্টের রায় অনুসারে বলা হয়েছে যে:-

1) নতুন করে হচ্ছে না আর পরীক্ষা NEET পরীক্ষা ।

2) সুপ্রিয় কোর্ট জানিয়েছে, নতুন করে NEET UG পরীক্ষা নিলে 23 লক্ষ পরীক্ষার্থীর খারাপ পরিণতি হবে। এতে মেডিকেল কোর্সে ভর্তির পুরো প্রক্রিয়াটাই নষ্ট হয়ে যাবে। দ্বিতীয়ত, সমগ্র ডাক্তারী পরীক্ষা ক্ষতিগ্রস্ত হবে। ভবিষ্যতে চিকিৎসা পেশাদারদের প্রাপ্যতা প্রভাবিত হবে। আর সমাজে দরিদ্র শিক্ষার্থীদের মারাত্মক ক্ষতি হতে পারে।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ এই NEET মামলায় আজ রায় দেন। প্রধান বিচারপতি জানিয়েছেন যে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) এবং IIT মাদ্রাজের রিপোর্ট খতিয়ে দেখেছেন এবং সেখানে বড় আকারে প্রশ্নফাঁসের ঘটনা নেই। তবে সুপ্রিম কোর্ট গত 5 মে NEET UG পরীক্ষায় কিছু অনিয়মের অভিযোগ মেনে নিয়েছে।

3) এমন কোন সন্দেহ নেই যে NEET UG 2024 পরীক্ষা ফাঁস হয়েছে বা তাঁর উপযুক্ত প্রমাণ নেই যার জন্য সমগ্র পরীক্ষা বাতিল করা হবে।

উল্লেখযোগ্য, মামলা CBI এর কাছে হস্তান্তর। নিটের প্রশ্ন বিক্রির অভিযোগে কয়েকজনকে গ্রেফতার করেছে সিবিআই। NEET UG বাতিলের দাবিতে সুপ্রিমকোর্টে একাধিক মামলা হয়েছিল।এখন পর্যন্ত তদন্ত অনুসারে, পাটনা এবং হাজারীবাগের বিভিন্ন পরীক্ষা কেন্দ্রের মধ্যে প্রশ্ন ফাঁসের অভিযোগে উঠেছে এসেছে বলে জানা গেছে। পুনরায় RE NEET বা সম্পূর্ণ NEET UG 2024 পরীক্ষা বাতিল করার আদেশ দেওয়া উপযুক্ত হবে না বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment