দেশের বেকার যুবক যুবতীদের স্বাবলম্বী করতে একাধিক প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

একাধিক প্রকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী মোদি:- এখন বর্তমানে ভারতে বেকারত্বের সমস্যা একটি সবথেকে বৃহত্তর রূপ নিয়েছে । যেটা ক্রমাগত সমাধান করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকার। দেশে শিক্ষিত বেকারের সংখ্যা এখন এমন একটা পরিস্থিতে পৌঁছে যে সমাধান করা বেশ কঠিন বলেই মনে করা হচ্ছে। যার ফলে প্রচুর শিক্ষিত যুবক এখন বেকার হয়ে ঘরে বসে রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই শিক্ষিত বেকার যুবক-যুবতীদের ঘরে বসে থাকার আরেকটি প্রধান কারণ হয়ে দাঁড়াচ্ছে দুর্নীতি। তাই এই মুহূর্তে দেশের বেকার যুবক-যুবতীদের স্বাবলম্বী করে তুলতে একাধিক প্রকল্পের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার। এই সমস্ত প্রকল্পগুলির মধ্যে একটি অন্যতম প্রকল্প হল “প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা, প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা এবং প্রধানমন্ত্রী যোজনা”।

1.প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা :-

যোজনার ঘোষণা :- প্রথমবার 2015 সালে এই যোজনার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


যোজনার মূল উদ্দেশ্য :- এই যোজনার মূল উদ্দেশ্য দেশের বেকার যুবক যুবতীদের স্বাবলম্বী করে তোলা।


যোজনার সুবিধা :- এই যোজনার আওতায় দেশের চাকরি প্রার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হয় এবং প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট দেওয়া হয়।

2.প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা :-

যোজনার ঘোষণা :- প্রথমবার 2015 সালে এই যোজনার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

যোজনার মূল উদ্দেশ্য :- এই যোজনার মূল উদ্দেশ্য দেশের বেকার যুবক যুবতীদের ব্যবসার জন্য ঋণ প্রদান করা।

যোজনার সুবিধা :– এই প্রকল্পের আওতায় ৩টি ধাপে এই ঋণ প্রদান করা হয়, যথা শিশু ঋণ, কিশোর ঋণ এবং তরুণ ঋণ। শিশু ঋণের আওতায় সর্বোচ্চ 50,000 টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাওয়া যায়। কিশোর ঋণের আওতায় সর্বাধিক 5 লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাওয়া যায়। তরুণ ঋণের আওতায় সর্বাধিক 10 লক্ষ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য করবে কেন্দ্রীয় সরকার।

3.প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা :-

যোজনার ঘোষণা : 2020 সালে প্রথমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পের ঘোষণা করেন।

যোজনার মূল উদ্দেশ্য : এই প্রকল্পের মূল উদ্দেশ্য দেশের বিভিন্ন ছোট ব্যবসায়ীদের ব্যবসার জন্য ঋণ প্রদান করা।

প্রকল্পের সুবিধা : এই প্রকল্পের আওতায় মোট ৩টি কিস্তিতে ঋণের টাকা পাবেন গ্রাহকরা। তবে ঋণ শোধ করার সময় 1 বছর। প্রথম কিস্তির টাকা শোধ করতে পারলে তবেই দ্বিতীয় কিস্তির টাকা পাবেন। আর দ্বিতীয় কিস্তির টাকা শোধ করতে পারলে তবেই তৃতীয় কিস্তির টাকা পাবেন। প্রথম কিস্তিতে সর্বাধিক 10,000 টাকা, দ্বিতীয় কিস্তিতে সর্বাধিক 20,000 টাকা এবং তৃতীয় কিস্তিতে সর্বাধিক 50,000 টাকা পাবেন গ্রাহকরা।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment