প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা, কৃষকরা পাবেন ২ লক্ষ টাকা

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা: এখন জমি থাকলে এবং চাষবাস করে থাকলেই দুই লক্ষ টাকার সুবিধা পেয়ে যাবেন আপনি। ক্ষতিপূরণ হিসেবে জমির মালিক কে এই টাকা দেওয়া হয়ে থাকে। হেক্টর প্রতি চৌদ্দ হাজার সাতশো টাকা ক্ষতিপূরণ পেয়ে যাবেন কৃষকেরা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই টাকা পাওয়ার জন্য বেশ কিছু শর্তাবলি আরোপ করা হয়েছে এবং কিভাবে আবেদন করবেন বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ার জন্য বলা হচ্ছে।

কৃষক ভাইদের কৃষিকাজের কাজে আর্থিক সহায়তা প্রদান করার লক্ষ্যে একাধিক জনকল্যাণমুখী প্রকল্পের সূচনা করেছে কেন্দ্র ও রাজ্য সরকার। যাতে চাষীরা চাষবাসের জন্যে সার, বীজ ও কীটনাশক এবং কৃষিকাজের যন্ত্রপাতি কিনতে কিছুটা সচ্ছল হয়ে ওঠেন। সেরকমই কেন্দ্র সরকার উদ্যোগে চালু হওয়া একটি জনহিতকর যোজনা হলো প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা।

ঝড়-বৃষ্টি-বন্যা-খরা ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে হোক কিম্বা পশুপাখির অত্যাচারের কারণে হোক -এই যোজনার আওতায় নষ্ট হওয়া ফসলের ক্ষতিপূরণ পেয়ে যাবেন কৃষকেরা। এরজন্য আপনাকে Pradhan Mantri Fasal Bima Yojana এর আওতায় নাম নথিভুক্ত করতে হবে। নিচে আবেদন প্রক্রিয়া ও কারা আবেদন করতে পারবেন দেখে নিন।

আবেদন যোগ্যতা:-

ফসল বিমা যোজনায় আবেদন করার জন্য আবেদনকারীর নামে নিজস্ব চাষযোগ্য জমি থাকতে হবে। খাজনার পরিবর্তে জমিতে চাষ করলে আবেদন করা যাবে না। আবেদনকারী কে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। আবেদনকারী কে Kisan Mitra Sahayta সংগঠনের সাথে যুক্ত থাকতে হবে।

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা ফর্ম ফিলাপ কীভাবে করবেন :

এই প্রকল্পে ২ লাখ টাকার সুবিধা পাওয়ার জন্য প্রথমে প্রধান মন্ত্রী ফসল বীমা যোজন এর অফিশিয়াল পোর্টালে Registration অপশনে গিয়ে যাবতীয় তথ্য সহযোগে নথিভুক্তিকরণ সম্পন্ন করুন। এরপর আপনার আধার নম্বর দিয়ে OTP ভেরিফিকেশন সম্পন্ন করুন। আপনার দেওয়া তথ্যগুলো Granted কিনা তা নিশ্চিতকরণের জন্য আপনি প্রদত্ত মোবাইল নম্বরে SMS/Mail আসবে। আপনার তথ্য গ্রান্টেড হলে লগইন বাটনে মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এরপর অনলাইন আবেদনপত্রটি যাবতীয় তথ্য সহযোগে পূরণ করে প্রয়োজনীয় সমস্ত নথি নির্দিষ্ট ফর্ম্যাটে স্ক্যান করে আপলোড করে সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment