15 ই আগস্ট কর্মচারীদের ছুটি দিল না কেন্দ্র সরকার: যেতে হবে অফিসে

15 ই আগস্ট কর্মচারীদের ছুটি দিল না কেন্দ্র সরকার: দেশের সরকারি কর্মীদের হাত ছাড়া হয়ে গেলো 15 আগস্টের ছুটি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

15 আগস্ট যেহেতু স্বাধীনতা দিবস তার জন্য বেশিরভাগ সরকারি কর্মচারীরাই মনে করেছিলেন ওই দিন ছুটি পাওয়া যাবে। কিন্তু, এই ছুটি নিয়ে কেন্দ্র সরকার করে দিলো মাসের শুরুতেই বিরাট বড় একটি ঘোষণা। যেই ঘোষণার ফলে স্বভাবতই চমকে গিয়েছে দেশের সরকারি কর্মচারীরা।

ক্যাবিনেট সচিব রাজীব গৌবা এই ঘোষণার মধ্যে দেশের সমস্ত আমন্ত্রিত আধিকারিক এবং কর্মীকে বাধ্যতামূলকভাবে ঐদিন লালকেল্লায় উপস্থিত থাকতে হবে। এই সমস্ত কিছুর পাশাপাশি সরকার এটাও জানিয়েছে, যে সমস্ত সরকারি কর্মচারীরা ঐদিন লালকেল্লায় উপস্থিত থাকবেন না তাদের বিরুদ্ধে কঠোর সরকারি পদক্ষেপও নেওয়া হতে পারে।

আরও পড়ুন: রেল যাত্রীদের জন্য ভারতীয় রেল নিয়ে এলো নতুন একটি বিরাট খবর

সরকারের এই নতুন ঘোষণা কারণ হিসেবে জানা গিয়েছে যে, বিগত বছরগুলিতে সরকারি আধিকারিক এবং কর্মীদের আমন্ত্রণ করা সত্ত্বেও তারা স্বাধীনতা দিবসের দিন স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে লালকেল্লায় যোগদান করতে আসেননি। কিন্তু এদিকে অফিসে বসে কাজের মত নিজের দেশের স্বাধীনতা দিবসে সরকারি কর্মীদের উৎসাহের সঙ্গে যোগ দেওয়ার বিষয়টাও একটা বড় দায়িত্বের মধ্যে পড়ে। এই সমস্ত কিছু যাতে না হয় তার জন্যই কেন্দ্র সরকার চিঠি লিখে কেন্দ্রীয় সমস্ত উচ্চ পর্যায়ের কর্মীদের আমন্ত্রণ পাঠাচ্ছে ধীরে ধীরে।

কেন্দ্র সরকার ওই চিঠিতে একদম কড়া ভাবে জানিয়ে দিয়েছে যে, স্বাধীনতা দিবসের দিন তাদের সবাইকে লালকেল্লায় উপস্থিত থাকতেই হবে। কিন্তু, স্বাধীনতা দিবসের দিন ছুটি না পেলেও রবিবারও শনিবার বাদ দিয়ে নিম্নলিখিত ছুটিগুলি তো নিশ্চিত পাবেনই তারা।

স্বাধীনতা দিবসের দিন ছুটি না পেলেও তারপরে বেশ কিছু ছুটি পেতে চলেছে সরকারি কর্মচারীরা। ওই ছুটির মধ্যে রয়েছে 16 আগস্ট, শুক্রবার ডি জুরে ট্রান্সফার ডে উপলক্ষে পন্ডিচেরিতে ছুটি। তারপর 19 আগস্ট, সোমবার – রাখি বন্ধন উপলক্ষে গুজরাট, হরিয়ানা, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, উত্তরাখন্ড, ছত্রিশগড় এবং দমন ও দিউ তে ছুটি। এরপরে ওই দিনই আবার ঝুলন পূর্ণিমা উপলক্ষে ওড়িশায় ছুটি।

তারপরে 26 আগস্ট 2024 পরবর্তী সোমবার, জন্মাষ্টমী উপলক্ষে আসাম, গোয়া, কর্ণাটক, কেরালা, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, মিজোরাম, অরুনাচল প্রদেশ পন্ডিচেরিতে ছুটি। স্বাধীনতা দিবসের দিন ছুটি না পেলেও এরপরে এতগুলি ছুটি থাকার কারণে সরকারি উচ্চপদস্থ আধিকারিক এবং কর্মীরা কোনো রকম দক্ষ প্রকাশ করছে না।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment