প্রধানমন্ত্রী মানধন যোজনাতে মাসিক ৩০০০ টাকা করে দেওয়া হবে জনগণকে

প্রধানমন্ত্রী মানধন যোজনাতে মাসিক ৩০০০ টাকা করে দেওয়া হবে জনগণকে: রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার দেশের সমস্ত সাধারণ নাগরিকের কথা মাথায় রেখে প্রায়ই নতুন নতুন নানা ধরনের প্রকল্প বার করে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আমাদের এই রাজ্য সরকার এখনো পর্যন্ত সাধারণ জনগণের কথা ভেবে প্রচুর প্রচুর প্রকল্প নিয়ে এসেছে, যেমন ধরুন – লক্ষীর ভান্ডার, সবুজ সাথী, স্বাস্থ্য সাথী, কন্যাশ্রী ইত্যাদি। তবে এদিক থেকে কেন্দ্র সরকারও কোনো মতে পিছিয়ে নেই।। কেন্দ্র সরকার ও রাজ্য সরকারের সঙ্গে তালে তাল মিলিয়ে নানান সময়ে নানারকম প্রকল্প সাধারণ জনগণের জন্য নিয়ে এসেছে, সেগুলির মাঝে কিছু বিশেষ প্রকল্প হল – প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প, প্রধানমন্ত্রী জনধন যোজনা, প্রধানমন্ত্রী অটল পেনশন যোজনা ইত্যাদি।

সেইরকমই আবারও কেন্দ্র সরকার নিয়ে এলো নতুন একটি প্রকল্প। যেটা স্বভাবতই রাজ্য সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পকে টেক্কা দিতে পারবে বলে আশা করা হচ্ছে। কেন্দ্র সরকার এই প্রকল্পটি বিশেষ সমস্ত দরিদ্র মধ্যবিত্ত শ্রেণি এমনকি কৃষকের জন্য চালু করতে চলেছেন। যার নাম দেওয়া হয়েছে “প্রধানমন্ত্রী মানধন যোজনা”। আমাদের এই ভারতবর্ষে যেহেতু কৃষি প্রধান দেশ, তার জন্য এই প্রকল্পের মাধ্যমে দরিদ্র সাধারণ মানুষের এমন কি কৃষকদের নানান সুযোগ সুবিধা দেওয়া হবে বলে জানানো হয়েছে সরকারের তরফ থেকে।

প্রধানমন্ত্রী মান্ধন যোজনায় দেওয়া ভাতার পরিমাণ : এই প্রকল্পের মাধ্যমে মাসিক 3000 টাকা করে দেওয়া হবে সাধারণ জনগণকে।

এই যোজনায় আবেদন করার জন্য বয়স : কেন্দ্র সরকারের এই নতুন প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স 18 থেকে 40 বছরের মধ্যে হতে হবে। আবেদনকারীকে অবশ্যই ভারতবর্ষের একজন স্থায়ী নাগরিক হতে হবে। যে সমস্ত চাকরিজীবী অবসরপ্রাপ্ত ব্যাক্তি রয়েছেন তারা যেমন প্রতিমাসে পেনশন হিসেবে কিছু টাকা পেয়ে থাকেন সরকারের তরফ থেকে ঠিক তেমনি এই প্রকল্পের মাধ্যমে সাধারণ জনগণকে মাসিক 3000 টাকা করে দেওয়া হবে।

কত বছর বয়স থেকে এই প্রকল্পের টাকা দেওয়া হবে : আবেদনকারীর বয়স যখন 60 এর ঊর্ধ্বে হয়ে যাবে তখন প্রতিমাসে তাদের উল্লেখিত পরিমাণ টাকা দেওয়া হবে।

কোনো ব্যক্তি যদি মারা যায় তাহলে তার স্ত্রী নির্ধারিত মূল্যের 50% পেয়ে যাবে মৃত্যুর আগের দিন পর্যন্ত। এই সুবিধা অবশ্য সকলের জন্যই করা হবে বলে কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে।

এখানে একটা কথা বলে রাখা ভালো যে, এটি কিন্তু একটি সঞ্চয় প্রকল্প। এখানে আবেদন জানাতে হলে আবেদনকারীকে কিছু নিয়ম পালন করতে হবে অবশ্যই। এই প্রকল্প আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই একটি পেনশন অ্যাকাউন্ট সাবস্ক্রিপশন করতে হবে। যার টাকা প্রধানমন্ত্রীর অর্থ তো বলে আবেদনকারীর বয়স যতদিন না পর্যন্ত 60 বছর হচ্ছে ততদিন জমা থাকবে। তারপর তখন মাসেমাসে টাকা পাবে আবেদনকারী।

কেন্দ্র সরকার এই নতুন প্রকল্পে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। যেটা আপনারা নিজের হাতে রাখ ওই স্মার্টফোনের মাধ্যমে খুব সহজে করে নিতে পারেন নিজে নিজেই। আর এন এর জন্য প্রধানমন্ত্রীর মান্দান যোজনা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ভিজিট করে সেখানে গিয়ে আবেদন জানাতে হবে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment