রেশন কার্ড থাকলেই সরকার দিচ্ছে পাঁচ-পাঁচটি প্রকল্পের সুবিধা

রেশন কার্ড থাকলেই সরকার দিচ্ছে পাঁচ-পাঁচটি প্রকল্পের সুবিধা: আপনি কি একজন রেশন কার্ড গ্রাহক? রেশন কার্ডের মাধ্যমে রাজ্য ও কেন্দ্র সরকারের বিভিন্ন রেশন সামগ্রিক সংগ্রহ করে থাকেন প্রতিমাসে? তাহলে এবার কেন্দ্র সরকারের তরফ থেকে রাজ্য ও দেশের সমস্ত রেশন কার্ড গ্রাহকদের জন্য নিয়ে আসা হল বিরাট বড় সুখবর।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রেশন কার্ড থাকলেই সরকার দিচ্ছে পাঁচ-পাঁচটি প্রকল্পের সুবিধা

এবার থেকে দেশের সমস্ত রেশন কার্ড গ্রাহকরা পেয়ে যাবে একটি কিংবা দুটি নয়, একদম পাঁচ পাঁচটি প্রকল্পের সুবিধা। যার মাধ্যমে আপনারা প্রতি মাসে পেয়ে যেতে পারেন বেশ মোটা অংকের ভাতা। তাহলে দেখে নিন কি কি সেই সুবিধা যেটা আপনারা একজন রেশন কার্ড গ্রাহক হলে পেয়ে যাবেন? তাহলে এবার এই সমস্ত কিছু দেখে নিন একদম বিস্তারিত ভাবে “সরকারি চাকরি“র আজকের এই প্রতিবেদনে ।

সকল ভারতীয় নাগরিকের আধার কার্ড, প্যান কার্ড এবং ভোটার কার্ডের পাশাপাশি রেশন কার্ড একটি অতি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস । বর্তমানে এখন ভারতে রেশন কার্ড গ্রাহকের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে প্রায় 80 কোটিরও ওপরে এবং আমাদের এই রাজ্যে রেশন কার্ড এর সুবিধাভোগী রয়েছেন প্রায় 9 কোটিরও বেশি। তবে আবার থেকে রেশন কার্ড দিয়ে শুধুমাত্র রেশন সামগ্রী সংগ্রহ করা নয়। এর পাশাপাশি আরো বেশ কিছু প্রকল্পের সুবিধা পেয়ে যাবে এর মাধ্যমে সাধারণ জনগণ।

প্রধানমন্ত্রী আবাস যোজনা:-

রেশন কার্ড থাকলে PMAY এর সুবিধা পাবেন আপনি। প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে দেশের গৃহহীন গরিব মানুষদের কল্যাণে সরকার কর্তৃক পাকা বাড়ি তৈরির টাকা প্রদান করা হয়ে থাকে। যা কেন্দ্র ও রাজ্য 60:40 অনুপাতে দিয়ে থাকে। এই যোজনার আওতায় শহরের ক্ষেত্রে তিন লাখ ষাট হাজার এবং গ্রামাঞ্চলের ক্ষেত্রে 1,80,000 টাকা দিয়ে থাকে সরকার।

বিশ্ব কর্ম যোজনা:-

PM Biswa Karma Yojana এর সুবিধা পেতে একটি গুরুত্বপূর্ণ নথি হলো Ration Card। দেশের মহিলাদের স্বনির্ভর করার উদ্দেশ্যে বিশ্বকর্মা যোজনা চালু করেছে কেন্দ্র সরকার। এজন্য বৃহৎ সংখ্যায় মহিলাকে এক ছত্রের নিচে নিয়ে আসার পরিকল্পনা করছে সরকার। এই প্রকল্পের আওতায় উপযুক্ত মহিলাদের 15,000 টাকা করে অনুদান দেওয়া হয়ে থাকে, যাতে তারা কোনও ক্ষুদ্র শিল্প উদ্যোগের মাধ্যমে স্বনির্ভর হতে পারে।

ফ্রি সেলাই মেশিন যোজনা:-

দেশের আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলার লক্ষ্যে উপযুক্ত মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন প্রদানের উদ্যোগ নিয়েছে কেন্দ্র সরকার যাতে তারাও কিছুটা উপার্জন করে পরিবারের পাশাপাশি নিজের পায়ে দাঁড়াতে শেখে।

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা:-

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার সুবিধা পেতে সুবিধাভোগীর রেশন কার্ড অবশ্যই থাকতে হবে। এই যোজনায় নাম নথিভুক্ত করার সুবিধা হলো প্রাকৃতিক দুর্যোগ কিম্বা পশুর দ্বারা জমির ফসল ক্ষতিগ্রস্ত হলে নির্দিষ্ট কোম্পানি দ্বারা নষ্ট হওয়া ফসলের ক্ষতিপূরণ পাওয়া যায়।

প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি যোজনা:-

রেশন কার্ড থাকলে Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana এর সুবিধা পেয়ে থাকেন সাধারণ মানুষ। চাষযোগ্য জমি রয়েছে দেশের এমন কৃষিজীবী মানুষেররা বছরে মোট তিন কিস্তিতে তিনটি ফসলের সর্বমোট 6000 টাকা পেয়ে থাকেন।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment