আপনার আধার কার্ডে ছবি পরিবর্তন করতে চান ? জানুন সেই পদ্ধতি !

আপনার আধার কার্ডে ছবি পরিবর্তন করতে চান : ভারতের প্রতিটি জনগণের আধার কার্ড হল অতি গুরুত্বপূর্ণ এবং সব থেকে প্রধান একটি ডকুমেন্ট । যেটা ওই ব্যক্তির পরিচয়ের প্রমাণপত্র, বয়সের প্রমাণপত্র এবং ঠিকানার প্রমাণপত্র হিসেবে বিভিন্ন জায়গায় ব্যবহৃত হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিন্তু, আমরা যখন এই আধার কার্ড তৈরি করেছিলাম তখন আমাদের মধ্যে প্রায় 70 থেকে 80 শতাংশ লোকের আধার কার্ডের মধ্যে কোনো না কোনো ভুল রয়েছেই রয়েছে।

যেমন ধরুন – কারো আধার কার্ডে নামের বানান ভুল রয়েছে, কারো বা বয়স ঠিকঠাক নেই, আবার দেখা গেছে কারো ছবিও ঠিকঠাক নেই, কারো আবার বাবার নাম কিংবা ঠিকানার মধ্যেও নানা রকম ভুল ভ্রান্তি রয়েছে।

আমরা আজকে এই প্রতিবেদনের মধ্যে আলোচনা করব যে, আপনার আধার কার্ডের মধ্যে ছবি যদি ভালো না থাকে সেটা কিভাবে পরিবর্তন করব? তাহলে আর বেশি দেরি না করে দেখে নিন আজকে এই প্রতিবেদনটি পুরোটা।

আমরা এর আগে জানিয়েছিলাম কিভাবে আপনার আধার কার্ডে থাকা ঠিকানা আপনি বাড়িতে বসেই নিজের হাতে থাকা ওই মোবাইল ফোন কিংবা নিজের পার্সোনাল কোনো ল্যাপটপ ও কম্পিউটার মাধ্যমে পরিবর্তন করে নিতে পারবেন খুব সহজেই।

আপনি যদি নিজের আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে চান তাহলে আপনাকে সবার আগে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আধার কার্ডের নম্বর দিয়ে লগইন করে সঠিক ঠিকানা দিয়ে তার সঙ্গে প্রয়োজনীয় সমস্ত রকম ডকুমেন্টস আপলোড করে দিয়ে শেষে 50 টাকা পেমেন্ট করে সাবমিট করে দিলেই। আপনার আধার কার্ডটি আগামী সাত দিনের মধ্যে জেনারেট হয়ে যাবে।

সাধারণত এখন আপনি যদি কোন রকম ব্যাংক অ্যাকাউন্ট খুলতে যান তাহলে আপনার আধার কার্ড প্রয়োজন, কোনো চাকরির ফরম ফিলাপ করতে যান তাহলেও সেখানেও প্রয়োজন আধার কার্ড, কোনো সরকারি অফিস কিংবা হসপিটাল, স্কুল ইত্যাদি সমস্ত জায়গায় আধার কার্ড এখন হল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি।

কিন্তু অনেকেই দেখা গেছে নিজেদের আধার কার্ডের ছবি দেখাতে তারা লজ্জা বোধ করেন, কেননা আধার কার্ড নাকি তাদের ছবি খুব খারাপ রয়েছে। সেক্ষেত্রে আপনি আপনার আধার কার্ড দিকে আপডেট করে নিতে পারেন।

অন্যদিকে আবার সরকারের তরফ থেকে এখন নিয়ম তৈরি করে দেয়া হয়েছে যে প্রতি 10 বছর অন্তর আপনাকে নিজের আধার কার্ড আপডেট করাতেই হবে। এবার তাহলে দেখে নিন কিভাবে আপনি আপনার আধার কার্ডের ছবি পরিবর্তন করবেন ?

আধার কার্ডের ছবি পরিবর্তন করার পদ্ধতি : আধার কার্ডের ঠিকানা পরিবর্তন যেমন আপনি নিজের বাড়িতে বসেই খুব সহজেই করে নিতে পারবেন। কিন্তু, ছবি পরিবর্তন করার জন্য আপনাকে আপনার নিকটবর্তী যে কোনো আধার সার্ভিস সেন্টারে গিয়ে কাজটি করাতে হবে।

শুধুমাত্র আপনি যদি নিজের আধার কার্ডে ছবিটাতে পরিবর্তন করে নিতে চান তাহলে কোনো রকম ডকুমেন্টের আপনার প্রয়োজন হবে না। এর জন্য কেবল আপনার আধার কার্ডের সঙ্গে লিংক মোবাইল টা সঙ্গে নিয়ে গেলেই হবে। সেখানে ওনারা কেবল আপনার একরি লাইভ ফটো ক্লিক করে আপনার আপডেটটি করে দেবে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment