বাড়িতে কন্যা সন্তান থাকলেই পেয়ে যাবেন 11 হাজার টাকা, এইভাবে আবেদন করুন

বাড়িতে কন্যা সন্তান থাকলেই পেয়ে যাবেন 11 হাজার টাকা: এখনো আমাদের এই দেশে এমন অনেক জায়গা রয়েছে, যেখানে বাড়িতে যদি কোনো কারণে কন্যা সন্তান জন্মায় তাহলে তাকে সেই বাড়ির বোঝা মনে করা হয়। কিন্তু সেই সমস্ত গ্রামের মানুষেরা ভুলে গেছে যে কন্যা সন্তান ছাড়া আমরা অর্থাৎ ছেলেরাও এই পৃথিবীর মুখ দেখতে পেতাম না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কন্যা সন্তান অর্থাৎ মেয়েদের উচ্চশিক্ষা ও সামাজিক পরিবেশে ছেলেদের সঙ্গে সমান তালে তাল দিয়ে কাজ করাটাকেও এখনো অনেক জায়গায় অত্যন্ত নিচ নজরে দেখা হয়। সেই সমস্ত সমস্যার সমাধানের জন্য আমাদের কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার মিলে বিভিন্ন সময়ে নানা রকম জনকল্যাণমুখী বিভিন্ন রকম প্রকল্প নিয়ে এসেছে কন্যা সন্তানদের পড়াশোনা ও বিয়ে ইত্যাদির জন্য।

সেই রকমই কিছু প্রকল্প হল কন্যাশ্রী, রূপশ্রী, লাদলি বেহনা যোজনা, বেটি বাঁচাও বেটি পড়াও যোজনা ইত্যাদি। এই সমস্ত প্রকল্পের মাধ্যমে মেয়েদের উচ্চশিক্ষায় শিক্ষিত করে তোলার জন্য ও তাদের বিয়ের জন্য বেশ মোটা অংকের বৃত্তি প্রদান করা হয়। যেমন ধরুন মেয়েদের 18 বছর হয়ে গেলেই পেয়ে যাবে কন্যাশ্রী প্রকল্পের 25,000 টাকা। বিয়ের সময় পাওয়া যাবে এককালীন আবারও 25,000 টাকা ।

এবারে এই সমস্ত প্রকল্প ও রাজ্য কেন্দ্র সরকারের পাশাপাশি মেয়েদের সার্বিক উন্নতির কথা চিন্তা করে এক অভিনব পদক্ষেপ গ্রহণ করেছে এই সংস্থা। যার নাম হল Genex Child । এই জেনেক্স চাইল্ড পরিবারে কন্যা সন্তান জন্মানোর সময় ওই কন্যা সন্তানের নামে 11 হাজার টাকা ফিক্সড ডিপোজিট করে দেবে। যেটা ওই কন্যা সন্তান যখন 18 বছর বয়সী হয়ে যাবে তখন সেই ফিক্স ডিপোজিট এর টাকাটা তুলে নিতে পারবে। তাহলে এবার দেখে নিন কিভাবে এখানে আবেদন জানাতে হবে ?

জেনেক্স চাইল্ড প্রকল্পে আবেদন পদ্ধতি :

এখানে আপনাদের অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। আবেদনের জন্য প্রথমে আপনাদের genexchild এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তারপর সেখানে গিয়ে 11,000 টাকা লেখা আছে, ওটাতে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর ব্যাংক অ্যাকাউন্ট ডিটেইলস, অ্যাড্রেস ডিটেইলস, আইডেন্টিটি ডিটেইলস ইত্যাদি দিয়ে ফর্মটি ফিলাপ করতে হবে। দিয়ে ডকুমেন্টস গুলো আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment