GPay Phonepe অথবা যেকোনো অনলাইন পেমেন্ট করার সময় এই সমস্ত বিষয় খেয়াল রাখুন

GPay Phonepe: শুধু ভারতবর্ষে বলে নয় এখন বর্তমানে পৃথিবীর প্রায় প্রতিটা দেশেই দিনে দিনে অনলাইন টাকা-পয়সা লেনদেন ব্যাপারটা ক্রমাগত বেড়েই চলেছে। যার ফলে প্রতারক রাও এই সুবিধার দুর্ব্যবহার করছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এখন আমাদের দেশে অনলাইন পেমেন্টের মধ্যেই সব থেকে জনপ্রিয় উপায় হল UPI পেমেন্ট, আর ইউপিআই পেমেন্ট করার সবথেকে জনপ্রিয় কয়েকটি অ্যাপ হলো Paytm, Google Pay ও Phonepe ।

আপনি যদি এই সমস্ত অ্যাপগুলি মাধ্যমেই লেনদেন করে থাকেন তাহলে আজকের প্রতিবেদনটি আপনার জন্য। কেননা, এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো যে অনলাইন পেমেন্ট করার আগে অবশ্যই যে সমস্ত বিষয়গুলি মাথায় রেখে আপনাকে কাজটি করতে হবে? না হলে কিন্তু প্রতারকদের নজর থেকে আপনি মোটেও বাঁচতে পারবেন না। তাহলে দেখে নিন সে সমস্ত বিষয়গুলি ।

আপনি যদি Google Pay, Paytm অথবা Phonepe এর মাধ্যমে টাকা লেনদেন করে থাকেন তাহলে আপনার লেনদেনকে আরো বেশি সুরক্ষিত করতে এখনই বদলে ফেলুন ফোনের সমস্ত সেটিংসগুলি এবং মাথায় রাখুন এই সমস্ত বিষয়গুলি। না হলে কিন্তু আপনার ব্যাংক অ্যাকাউন্ট প্রতারকদের জন্য নিমেষে খালি হয়ে যেতে পারে।

অনলাইন পেমেন্ট সুরক্ষিত করার উপায় :

  1. যেকোনো ইউপিআই অ্যাপ ব্যবহারের সময় অবশ্যই নিজের ফোনে ওই ইউপিআই অ্যাপ গুলিতে 2 ফ্যাক্টর অথেন্টিকেশন অন করে রাখুন।
  2. অবশ্যই মোবাইলের PlayStore অথবা App Store থেকে UPI অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করুন। অন্যথা সেই সমস্ত অ্যাপে ভাইরাস থাকতে পারে।
  3. ইউপিআই অ্যাপের মাধ্যমে অনলাইন পেমেন্ট করার সময় অবশ্যই কোনো পাবলিক ওয়াইফাই ব্যবহার করবেন না। কেননা, অনেক ক্ষেত্রে দেখা গেছে যে প্রচারকরা সেই সমস্ত পাবলিক ওয়াইফাই গুলির মাধ্যমে প্রতারণা করে থাকে।
  4. আপনার নিত্য প্রয়োজনীয় ও ব্যবহৃত ইউপিআই অ্যাপগুলিকে অবশ্যই আপডেটেড রাখুন, তাতে ওই সমস্ত অ্যাপগুলির অনেক সুরক্ষা ফিচারস অ্যাড হয়ে থাকে।
  5. এতে প্রতারণার সম্ভাবনাও অনেকটা কমে যায়।

ওপরে উল্লেখিত কথাগুলির মাথায় রেখে অনলাইন পেমেন্ট করলে আপনি অনেকটাই সেই সমস্ত প্রতারকদের হাত থেকে বেঁচে থাকবেন।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment