কেন্দ্র সরকারের ই শ্রম যোজনাতে আবেদন করুন| প্রতিমাসে ০৩ হাজার টাকা পেয়ে যান

কেন্দ্র সরকারের ই শ্রম যোজনাতে আবেদন করুন: আমাদের রাজ্য সরকার তো প্রায় প্রতি মুহূর্তেই নতুন নতুন প্রচুর রকম জনকল্যাণমূলক প্রকল্প আমাদের সামনে নিয়ে এসেছেন। যেগুলি সাধারণ জনগণকে প্রচুর সাহায্য করেছে। কিন্তু এসবের দিকে রাজ্য সরকারের থেকে কেন্দ্র সরকার কিন্তু কোনোমতেই কম যায় না ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্রীয় মোদি সরকারও অনেক সময়ে অনেক রকম জনকল্যাণমূলক প্রকল্প জনগণকে উপহার দিয়েছেন, যেটা আমাদের বিভিন্ন ক্ষেত্রে তথা শিক্ষাক্ষেত্রে, স্বাস্থ্যক্ষেত্রে, কর্মক্ষেত্রে এটাই জায়গায় প্রচুর সাহায্য করেছে। এখনো পর্যন্ত কেন্দ্র সরকার সর্বদাই চিন্তা করে যাচ্ছেন যে কিভাবে সাধারণ জনগণকে আরো ভালো রাখা যায় ও দেশকে কিভাবে আরো উন্নত থেকে উন্নততর করা যায়।

এই সমস্ত জনকল্যাণমূলক প্রকল্পগুলির মধ্যে কেন্দ্র সরকারের অন্যতম একটি প্রকল্প হলো ই-শ্রম প্রকল্প। যেই প্রকল্পের মাধ্যমে আবেদনকারীর ব্যাংকে প্রতিমাসে 3000 টাকা করে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পুরুষ মহিলা নির্বিশেষে সবার জন্যে। দেশের সমস্ত রাজ্য থেকে 16 বয়স থেকে 60 বছর পর্যন্ত পুরুষ মহিলা সবাই এখানে আবেদন জানাতে পারে এবং তারা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারে।

আমাদের আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো যে কিভাবে আপনারা এই প্রকল্পে আবেদন জানাবেন? আবেদন জানানোর জন্য কি কি ডকুমেন্টস্ প্রয়োজন? আবেদনের শর্ত কি কি রয়েছে? কি কি সুবিধা এখানে পাওয়া যাবে? ইত্যাদি সমস্ত বিষয় বিস্তারিত ভাবে।

কেন্দ্র সরকারের এই ই-শ্রম প্রকল্পের মাধ্যমে আবেদনকারী প্রতিটি ব্যক্তিকে প্রতি মাসে 1000 থেকে 3000 টাকা পর্যন্ত ভাতা দেওয়া হবে। যেটা আমরা আগেই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে জানিয়েছিলাম। নতুন করে এ বছর আবারো এ প্রকল্পের আবেদন গ্রহণ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। নারী ও পুরুষ নির্বিশেষে সবাই এখানে আবেদনযোগ্য।

তাহলে আপনি যদি একজন নারী কিংবা পুরুষ হয়ে থাকেন তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনার জন্য। এই প্রকল্পের মাধ্যমে গোটা দেশের প্রায় 40 কোটি সাধারণ জনগণকে সুবিধা দেওয়া হবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এই প্রকল্পটি বিশেষত কেন্দ্র সরকার চালু করেছে সাধারণ এবং দরিদ্র ও মধ্যবিত্ত প্রত্যেকটি পরিবারের জন্য।

তাহলে এবার আমরা দেখব কিভাবে আপনি এই ই-শ্রম প্রকল্পে আবেদন জানাবেন?

  1. এখানে আবেদনের জন্য প্রথমেই আপনাকে গুগল ওপেন করে E-Shram লিখে সার্চ করতে হবে।
  2. প্রথম ওয়েবসাইট ভিজিট করে আপনাকে প্রথমে নিজের আধার নম্বর ও OTP ভেরিফাই এর মাধ্যমে লগইন করে নিতে হবে।
  3. এটা হয়ে গেলে আপনি আপনার ব্যক্তিগত তথ্য স্কিনের ওপরে দেখতে পাবেন।
  4. পরে পেজে গিয়ে নিজের শিক্ষাগত যোগ্যতার বিবরণ, কাজের বিবরণ, বয়সের বিবরণ, নমিনি তথ্য ইত্যাদি দিয়ে ফর্মটি সঠিকভাবে পূরণ করতে হবে।
  5. সমস্ত কিছু ফিলাপ হয়ে গেলে শেষে পুনর্বার একটি ওটিপি এর মাধ্যমে ফাইনাল সাবমিট করে দিলেই আপনি আপনার কার্ডটি দেখতে পাবেন।
  6. তারপর সেটিকে ডাউনলোড করে আপনি প্রিন্ট করে রেখে দিতে পারেন।

কারা কারা এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন?

এই ই-শ্রম প্রকল্পে আবেদনের জন্য কেন্দ্রীয় সরকারের যে সমস্ত শর্ত গুলি মানতে হবে, সেগুলি হলো –

  1. আপনাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে।
  2. পুরুষ , মহিলা নির্বিশেষে সবাই এখানে আবেদনযোগ্য।
  3. আপনার বয়স হতে হবে 16 থেকে 60 বছরের মধ্যে।
  4. শিক্ষাগত যোগ্যতার বিশেষ কোনো প্রয়োজন এখানে নেই।
  5. যে সমস্ত ব্যক্তিরা ভবিষ্যৎ নিধি এবং ESI এর সুবিধা উপভোগ করছেন তারা এই প্রকল্পে নিজের নাম নথিভুক্ত করতে পারবেন না।

এই ই-শ্রম প্রকল্পের সুবিধা :-

1.এই কার্ডটি বানানো থাকলে ক্যান্ডিডেট যদি কর্মরত অবস্থায় কোনো রকম অ্যাক্সিডেন্টের শিকার হয় অথবা প্রতিবন্ধী হয়ে যায় তাহলে ওই কার্ডের মাধ্যমে তার পরিবারকে এককালীন 1 লক্ষ টাকা অনুদান হিসেবে দেওয়া হবে।

  1. এই কার্ডটি থাকলে ক্যান্ডিডেট 60 বছর বয়স পার হওয়ার পর প্রতি মাসে 3000 টাকা করে পেনশন পেয়ে যাবেন।
  2. এই কার্ডে নাম নথিভুক্ত করনের পর ক্যান্ডিডেট যদি মারা যায় তাহলে তার পরিবারকে এককালীন 2 লক্ষ টাকা অনুদান হিসেবে দেওয়া হবে।
  3. এছাড়া আর কোনো রকম বিশেষ সুবিধা দেওয়া যায় না বললেই চলে। বিস্তারিত জানতে ইচ্ছে হলে অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে দিতে পারেন।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment