দিনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল যোজনা: DDUGKY 2024

দিনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল যোজনা: সাধারণ মানুষের উন্নতি ও সাহায্যের জন্যই কেন্দ্র সরকার নানান সময়ে একের পর এক জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে হাজির হয়েছে। সেই সমস্ত প্রকল্পগুলির মধ্যে অন্যতম কয়েকটি প্রকল্প হলো – প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প, প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা, প্রধানমন্ত্রী অটল পেনশন যোজনা ইত্যাদি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সেরকমই আবার কেন্দ্রীয় সরকার নতুন একটি প্রকল্প নিয়ে চলে এলো। যার নাম দেওয়া হয়েছে ‘প্রধানমন্ত্রী দিন্দয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল যোজনা’ । আজকের প্রতিবেদনে আপনারা জানবেন এই যোজনার মূল লক্ষ্য? আবেদনের জন্য শর্তাবলী? আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস কি কি ? আবেদন পদ্ধতি ? ইত্যাদি সমস্ত বিষয় বিস্তারিত ভাবে।

দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল যোজনা :

ভারতীয় প্রধানমন্ত্রীর চেয়ারে বসার পর থেকে নরেন্দ্র মোদী একই পর এক নানা রকম জনকল্যাণমুখী প্রকল্প এনে দেশের বেকারত্ব দূর করার প্রচুর চেষ্টা করেছেন। তার জন্য এইবারেও আবার একই পদক্ষেপ গ্রহণ করতে চলেছেন তিনি। ভারতের সমস্ত বেকার ও শিক্ষিত যুবক যুবতীদের জন্য এই নতুন প্রকল্প তিনি নিয়ে এলেন। এই নতুন প্রকল্পের মাধ্যমে দেশের বেকার ও শিক্ষিত যুবক-যুবতীদের প্রশিক্ষণের মাধ্যমে কর্মদক্ষ করে তোলা হবে নানান ক্ষেত্রে। প্রশিক্ষণ শেষে দেওয়া হবে সরকারি চাকরি এমনটাই দাবি করা হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

এই যোজনায় আবেদনের জন্য শর্তাবলী :

বয়স : দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল যোজনায় আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে 18 থেকে 35 বছরের মধ্যে ।সরকারি নিয়মানুযায়ী মহিলা এবং প্রতিবন্ধীরা ছাড় পেয়ে থাকবে।

যোগ্যতা : এখানে আবেদনের জন্য আবেদনকারী প্রায় থেকে অবশ্যই নূন্যতম অষ্টম শ্রেণী পাস থাকতে হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস্ : এখানে আবেদন করার জন্য আবেদনকারীর যে সমস্ত ডকুমেন্টস্ গুলি প্রয়োজন হবে , সেগুলি হলো –

  • 1.আধার কার্ড
  • 2.ভোটার কার্ড
  • 3.পাসপোর্ট ছবি
  • 4.বায়ো ডাটা
  • 5.শিক্ষাগত যোগ্যতার সমস্ত সার্টিফিকেট
  • 6.কাস্ট সার্টিফিকেট ইত্যাদি।

আবেদন পদ্ধতি : এখানে আবেদন করতে হবে চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে । প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলতে হবে। সেটা হয়ে গেলে লগইন করার পর রাজ্য এবং পদ বেছে নিয়ে আবেদনপত্রটির নির্ভুলভাবে পূরণ করতে হবে। আবেদনপত্র পূরণ হয়ে গেলে প্রয়োজনীয় সমস্ত রকম ডকুমেন্টস সেখানে স্ক্যান করে আপলোড করে সাবমিট করে দিলেই আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।

আরও পড়ুন :- কেন্দ্র সরকারের ই শ্রম যোজনাতে আবেদন করুন| প্রতিমাসে ০৩ হাজার টাকা পেয়ে যান

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment