প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা কি? এই যোজনার কি কি সুযোগ সুবিধা আছে ?

বর্তমান যুব সমাজের এখন সব থেকে বড় একটি সমস্যা হলো বেকারত্ব। কিন্তু সেই বেকারত্ব ধীরে ধীরে হলেও দূর করার জন্যেই কেন্দ্র ও রাজ্য সরকার বিভিন্নভাবে নানারকম প্রকল্পের মাধ্যমে দূর করার চেষ্টা করছে। কেন্দ্রীয় সরকারের এই বেকারত্ব দূর করার প্রকল্পগুলির মধ্যে অন্যতম একটি হলেও প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সমস্ত যুবকদের জন্যও, এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের মাধ্যমে 3টি ধাপ সফলভাবে বাস্তবায়িত করেছে। যার মাধ্যমে দেশে প্রচুর কর্মসংস্থানের সম্পন্ন হয়েছে। এটি বেকারত্বও কমেছে বেশ কিছুটা।আপনি যদি একজন শিক্ষিত বেকার হয়ে থাকেন, তাহলে কিন্তু আমাদের আজকের এই প্রতিবেদনটা আপনার জন্য খুবই লাভজনক হতে পারে ।

কেননা, এই প্রতিবেদনের মাধ্যমে আমরা উল্লেখিত এই প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব? যে আলোচনার মধ্যে রয়েছে কি কি সুবিধা পাওয়া যায় এই স্কিমে ? কারা কারা এখানে আবেদন জানাতে পারে ? ডকুমেন্টস কি লাগবে ? কিভাবে আবেদন করতে হবে এখানে ইত্যাদি সমস্ত বিষয়। তাহলে দেরি না করে আজকের প্রতিবেদনটা দেখে নিন।

কি কি সুবিধা পাওয়া যায় এই স্কিমের মাধ্যমে?

এই কৌশল বিকাশ যোজনার অধীনে আপনি উপযুক্ত ট্রেডে প্রশিক্ষণ পাবেন সম্পূর্ণ বিনামূল্যে।

স্কিমের অধীনে প্রশিক্ষণ পাওয়ার পর আপনার কর্মসংস্থানের সম্ভাবনা অনেকটা বৃদ্ধি পেয়ে যাবে।

কোর্স চলাকালীন প্রত্যেকটি প্রার্থীকে একটি করে সার্টিফিকেট দেওয়া হবে।

যেই শংসাপত্রের মাধ্যমে আপনি সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন জায়গায় কাজের জন্য আবেদন জানাতে পারেন।

এই প্রকল্পে যোগদানকারী ব্যক্তিকে প্রতিমাসে 8000 টাকা করে ভাতাও দেবে কেন্দ্র।

এই প্রকল্পে আবেদন করার জন্য কি কি যোগ্যতা লাগবে :

আবেদনকারী কে অবশ্যয় স্থানীয় ভাষা লিখতে, পড়তে এবং বুঝতে হবে।

এছাড়া আবেদনকারীকে অবশ্যই ইংরেজি এবং হিন্দি ভাষাতে যথেষ্ট জ্ঞান থাকতে হবে।

পশ্চিমবঙ্গ সহ দেশের সমস্ত রাজ্য থেকে সকল বেকার যুবক যুবতীরা এখানে আবেদন জানাতে পারেন।

এছাড়াও আবেদনকারীকে কম্পিউটার জানা থাকতে হবে।

স্কিল ইন্ডিয়া ট্রেনিং এর অন্তর্ভুক্ত যোজনায় আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস : – এখানে আবেদনের জন্য চাকরিপ্রার্থীদের যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন হবে, সেগুলি হলো – ভোটার কার্ড, প্যান কার্ড, আধার কার্ড বা ড্রাইভিং লাইসেন্স। ঠিকানার প্রমাণপত্র হিসেবে আধার কার্ড, বাসিন্দা সার্টিফি, ভোটার কার্ড। কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)। মোবাইল নম্বর ও ইমেইল আইডি । পাসপোর্ট সাইজের ফটো। শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র ইত্যাদি।

আরও পড়ুন: কেন্দ্র সরকার গ্রামের মহিলাদের আটা চাক্কি মেশিন দিচ্ছে

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনায় আবেদন পদ্ধতি :

এখানে আবেদনের জন্য সবার আগে চাকরিপ্রার্থী বেকার যুবক-যুবতীদের স্কিল ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। তারপর সেখানে আপনাকে নিজের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে অ্যাপ্লিকেশন ফর্মটি সমস্ত রকম তথ্য সহকারে ফিলাপ করতে হবে। ফিলাপ হয়ে গেলে প্রয়োজনীয় সমস্ত রকম নথি স্ক্যান করে সেখানে আপলোড করতে হবে ও তারপর একবার আপনার আবেদনটি প্রিভিউ করে নিয়ে সাবমিট করে দিলে সেটি সম্পূর্ণ হবে। তারপর থেকেই আপনি এই প্রকল্পের আওতায় পড়বেন।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment