জরুরী কাজ থাকলে করে নিন! এই মাসে ১৪ দিন ছুটি থাকছে ব্যাংক

ভারতীয় রিজার্ভ ব্যাংকের তরফ থেকে সরাসরি জানিয়ে দেওয়া হল যে আগামী সেপ্টেম্বর মাসে মোট 14 দিন ব্যাংকের ছুটি থাকবে। ওই ছুটির মধ্যে আঞ্চলিক ও ধর্মীয় উৎসব, দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং পাঁচটি রবিবার অন্তর্ভুক্ত রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সুতরাং, আগামী মাসে ব্যাংক এ যে কোনো রকম জরুরী কাজ থাকলে আমাদের আজকের এই প্রতিবেদনটি অবশ্যই আপনাদেরকে দেখে নিতে হবে, কেননা আগামী মাসে ব্যাংক কোন কোন দিন ছুটি থাকতে? সেটা সম্বন্ধে আমরা এই প্রতিবেদনে আমরা বিস্তারিত আলোচনা করেছি।

ব্যাংক ছুটির কারণ:

প্রধানত সরকারিভাবে ভারতে ব্যাংক ছুটির দিনগুলি 3টি বিষয়ের উপর নির্ভর করে থাকে। সেগুলি হলো – উৎসব ও জাতীয় ছুটি, আঞ্চলিক ধর্মীয় উৎসব, দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার। সেই ছুটি গুলি অবশ্য রাজ্য ভেদে পরিবর্তিত হয়ে থাকে। সুতরাং, ব্যাংকে যদি আপনার যেকোনো রকম জরুরী কাজ থাকে তাহলে অবশ্যই আপনার আঞ্চলিক ব্যাংকের ছুটির তালিকা দেখে নিয়ে তারপর যাবেন। তাহলে এবার আপনারা দেখে নিন আগামী মাসে কোন কোন দিন ছুটি থাকছে ব্যাংক।

আগামী সেপ্টেম্বর মাসে ব্যাংক ছুটির তালিকা :
তারিখব্যাঙ্ক বন্ধের কারণকোথায় কোথায় ব্যাঙ্ক বন্ধ হবে
১ সেপ্টেম্বররবিবারসমগ্র ভারত জুড়ে
৭ সেপ্টেম্বরবিনায়ক চতুর্থীসারা ভারতে
৮ সেপ্টেম্বরনুয়াখাইসারা ভারত / ওড়িশা
১৩ সেপ্টেম্বররামদেব জয়ন্তীরাজস্থান
১৪ সেপ্টেম্বরওনামসারা ভারতে
১৫ সেপ্টেম্বরতিরুভোনমসারা ভারতে
১৬ সেপ্টেম্বরঈদ ই মিলাদসারা ভারতে
১৭ সেপ্টেম্বরইন্দ্র যাত্রাসিকিম
১৮ সেপ্টেম্বরশ্রী নারায়ণ গুরুর জয়ন্তীকেরালাতে
২১ সেপ্টেম্বরশ্রী নারায়ণ গুরু সমাধিকেরালা
২২ সেপ্টেম্বররবিবারসারা ভারতে
২৩ সেপ্টেম্বরবীরদের শহীদ দিবসহরিয়ানা
২৮ সেপ্টেম্বরচতুর্থ শনিবারসারা ভারতে
২৯ সেপ্টেম্বররবিবারসারা ভারতে

ছুটির দিনগুলিতে কি অনলাইন পরিষেবা বন্ধ থাকবে ব্যাংকের ?

আগামী মাসে মোট 14 দিন ব্যাংক বন্ধ থাকলেও। ব্যাংকিং রিলেটেড সমস্ত রকম অনলাইন ব্যাংকিং এবং মোবাইল ব্যাংকিং পরিষেবা চালু থাকবে। এমনকি জরুরী ক্যাশ এর দরকার হলেও আপনি যেকোনো ব্যাংকের এটিএম এ গিয়ে সেটি তুলে নিতে পারবেন।

ব্যাংক ছুটির কারণ : ভারতে ব্যাংক ছুটির নিয়মগুলি প্রধানত RBI এর দ্বারা নির্ধারণ করা হয়। এই নিয়মগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো –

  1. Holiday Under the Negotiable Instrument Act এই ধরনের ছুটির মধ্যে প্রধানত আঞ্চলিক এবং ধর্মীয় উৎসব অন্তর্ভুক্ত রয়েছে।
  2. Holiday Under the Negotiable Instrument Act and Real Time Gross Settlement Holiday এই ধরনের ছুটির প্রধানত দেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কার্যক্রমের জন্য বরাদ্দ করা হয়ে থাকে।
  3. Banks Closing of Accounts বছরে শেষে অ্যাকাউন্ট বন্ধের জন্য ব্যাংকের কর্মীদের ছুটি দেওয়া হয়।

আরও পড়ুন: প্রকাশিত হলো WBCS মিসলেনিয়াস পরীক্ষার তারিখ

গ্রাহকদের জন্য জরুরি পরামর্শ :
  1. যদি আপনার ব্যাংকে কোনো রকম গুরুত্বপূর্ণ কাজ থাকে, তাহলে আগে থেকে অবশ্যই পরিকল্পনা নিয়ে রাখুন। ছুটি দিনগুলিতে ব্যাংক বন্ধ থাকলে, আপনার কাজ হয়তো সময়মতো না হতেও পারে।
  2. ব্যাংক বন্ধের সমস্ত তারিখ গুলিতে অবশ্যই আপনি অনলাইনে ব্যাংকিং এর সমস্ত রকম পরিষেবা ব্যবহার করতে পারবেন। এতে আপনার প্রয়োজনীয় সমস্ত রকম কাজ আশা করি হয়ে যাবে।
  3. নগদ ক্যাশ টাকা দরকার হলে অবশ্যই আপনি যেকোনো ব্যাংকের এটিএমে গিয়েছে এটি তুলে আনতে পারবেন।

আগামী সেপ্টেম্বর মাসে ব্যাংকের ছুটির সংখ্যা বেশিরভাগই স্থানীয় উৎসব এবং শনিবার রবিবার হওয়ার কারণে। আপনি যদি ব্যাংকে জরুরী কোন কাজ থাকে তাহলে অবশ্যই ছুটির দিনগুলি মাথায় রেখে যাবেন। কেননা না হলে আপনাকে ব্যাংকে অযথাই গিয়ে ঘুরে আসতে হবে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment