বন্ধ হয়ে গেল সিভিক ভলেন্টিয়ারদের বাড়াবাড়ি! নতুন নির্দেশিকা জারি করল নবান্ন।

রাজ্যের সমস্ত সিভিক ভলেন্টিয়ারদের নিয়ে নতুন একটি বিরাট খবর ঘোষণা করে দিলেন নবান্ন। বর্তমানে পুলিশে বিভাগে সিভিকদের আধিপত্য বিস্তারে এবার থেকে লাগাম দিয়ে দিল রাজ্য সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এখন বর্তমানে চারিদিকে কান পাতলেই শোনা যায় কলকাতার আরজিকর মেডিকেলের সেই অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। যার ফলে মূলত উত্তাল হয়ে রয়েছে প্রায় সমস্ত দেশ, বলতে গেলে দেশের বাইরেও এই ঘটনার প্রভাব বিভিন্ন জায়গায় পড়েছে। এমনই অবস্থায় রাজ্যের সমস্ত সিভিক ভলেন্টিয়ারদের অধিকার ও কাজে পরিসীমা সম্বন্ধে বারেবারে প্রশ্ন উত্তর দেখা গেছে, মমতা ব্যানার্জির রাজ্য সরকারের দিকে। এই সমন্ধে বিস্তারিত তথ্য দেখে নিন আজকের প্রতিবেদনে।

বর্তমানে এখন সোশ্যাল মিডিয়া, বিভিন্ন নিউজ মিডিয়া, নিউজ পেপার ইত্যাদি জায়গায় চোখ রাখলেই প্রায় প্রতিনিয়ত উঠে আসছে কলকাতার আবহাওয়া খুন এবং ধর্ষণের সেই মামলা। যে কেসটা এখনো পর্যন্ত CBI এর হাতে থাকলেও কোনো রকম ভালো খবর তারা শোনাতে পারেনি, কেননা সিবিআই এর হাতে কেসটা গিয়েছিল প্রায় চার পাঁচ দিন পরে।

তার আগেই আমাদের মুখ্যমন্ত্রী কলকাতা পুলিশের দৌলতে প্রায় সমস্ত প্রমাণ লোপাট করা হয়ে গিয়েছে। ফলে CBI কোনো রকম নতুন তথ্য আমাদের সামনে নিয়ে আসতে পারছে না। দেশের প্রতিটি প্রান্তে এবং দেশের বাইরে ও বিভিন্ন জায়গায় জনসমক্ষে চলছে আলোচনা এবং বিস্তার প্রতিবাদ।

সবকিছুর মধ্যেই উঠে আসছে রাজ্যের সিভিক ভলেন্টিয়ারদের কাজের পরিসীমার প্রশ্ন ! পশ্চিমবঙ্গে রাজ্য সরকারের পুলিশদের সঙ্গে সহযোগিতা করে কাজ করার উদ্দেশ্যে গঠন করা হয় একটি নতুন পদের, যার নাম দেওয়া হয়েছিল সিভিক ভলেন্টিয়ার।

মূলত ওই সিভিক ভলেন্টিয়ারদের মূল কাজ হল সরকারের আইন রক্ষণাবেক্ষণ বিষয়ে পুলিশদের হাতে হাত লাগিয়ে সহায়তা করা। কিন্তু অবশ্যই সিভিক ভলেন্টিয়ারদের আইনকে নিজের হাতে তুলে নেওয়ার কোনো রকম অধিকার নেই। তা সত্ত্বেও বিভিন্ন জায়গায় দেখা গিয়েছে যে সিভিক ভলেন্টিয়াররা এই আইন রক্ষণাবেক্ষণ ইত্যাদি কাজের ক্ষেত্রে রাজ্য সরকারের পুলিশদের সমান পদের অধিকারী বলে মনে করেছেন।

মূলত রাজ্য পুলিশের সঙ্গে সহকারী হিসেবে কাজ করার অধিকার থাকলেও, বিভিন্ন জায়গায় দেখা দিয়েছে যে নানারকম অপরাধমূলক কাজের তল্লাশি করার জন্য সিভিক ভলেন্টিয়ারদের সাথে নেওয়া হচ্ছে। এর পাশাপাশি সিভিক ভলেন্টিয়ারদের কাজের নিয়ম মেনে তাদেরকে উচ্চ পদে সমতুল্য হিসেবে ব্যবহার করা হচ্ছে বিভিন্ন আইন বিষয়ে।

মূলত এই সমস্ত ঘটনার ফলেই দিনে দিনে এখন বেড়েই যাচ্ছে সিভিক ভলেন্টিয়ারদের আধিপত্য বিস্তার ও রমরমা। তারা নিজেদেরকে রাজ্য সরকারের সমতুল্য ভেবে নিয়েছে। শুধুমাত্র অষ্টম শ্রেণী পাস করে পুলিশের সহযোগী হিসেবে নয়, পুলিশদের সমতুল্য হিসেবেই নিজেদের বিচার করতে লেগেছেন প্রচুর সিভিক ভলেন্টিয়ার। যার ফলে মূলত দিনে দিনে অপরাধের সংখ্যা বেড়েই চলেছে।

রাজ্যে পুলিশ বিভাগের অন্দরমহলে থেকেই পুলিশের নানারকম গোপন তথ্য বাইরে পাচার করার অভিযোগ উঠেছে বিভিন্ন জায়গায় এই সিভিক ভলেন্টিয়ারদের ক্ষেত্রে। এর পাশাপাশি সিভিক ভলেন্টিয়ারদের নানা রকম ঔষধ্বামূলক আচরণের কথাও জানা গিয়েছে এখন বিভিন্ন জায়গায় সোশ্যাল মিডিয়া ও নিউজ মিডিয়ার মাধ্যমে।

তবে এবারে সিভিক ভলেন্টিয়ারদের কাজের বিষয়ে পদক্ষেপ নিতে চলেছে মমতা ব্যানার্জির রাজ্য সরকার । বর্তমানে এই সমস্ত সিভিক ভলেন্টিয়াররা যাতে কোনরকম অনৈতিক কাজের সঙ্গে সরাসরি যুক্ত না হতে পারে, সেই বিষয়ে একটি নতুন বিজ্ঞপ্তি ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment