শিক্ষক দিবসের দিন ছাত্র ছাত্রীরা পেয়ে যাবে মোবাইল কেনার জন্য ১০ হাজার টাকা, নবান্নতে ঘোষনা  রাজ্য  সরকারের!

আমাদের রাজ্য সরকার ও কেন্দ্র সরকার বিভিন্ন সময়ে নানারকম জনকল্যাণমূলক প্রকল্পের মাধ্যমে সাধারণ জনগণের সেবা করে চলেছে। সেরকমই এবারেও পশ্চিমবঙ্গ রাজ্য সরকার শিক্ষা ঘাতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করার জন্য এবং শিক্ষার্থীদের ডিজিটাল মাধ্যমে শিক্ষার সুযোগ দেওয়ার উদ্দেশ্যে চালু করেছে “তরুণের স্বপ্ন” নামক প্রকল্প।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যেই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ের দ্বাদশ শ্রেণীতে পাঠরত সমস্ত ছাত্র-ছাত্রীদের মোবাইল বা ট্যাব কেনার জন্য 10 হাজার টাকা করে দেওয়া হয়। এইটা মূলত চালু হয়েছিল গত 4 বছর আগে।

2020 সাল নাগাদ যখন পশ্চিমবঙ্গ সহ গোটা দেশ করোনা মহামারীতে ভুগছে তখনই অমন এক কঠিন পরিস্থিতিতে ডিজিটাল শিক্ষার প্রয়োজনীয়তার উপলব্ধি করে রাজ্য সরকার। পরের বছর অর্থাৎ 2021 সালে এই প্রেক্ষাপটেই মূলত রাজ্য সরকার রাজ্যের সমস্ত দ্বাদশ শ্রেণীতে পাঠরত শিক্ষার্থীদের ডিজিটাল শিক্ষার জন্য এই টাকাটা দেওয়া শুরু করেছিল।

এই “তরুণের স্বপ্ন” নামক প্রকল্পের মাধ্যমে রাজ্যের সমস্ত দ্বাদশ শ্রেণীতে পাঠরত শিক্ষার্থীদের ট্যাব বা মোবাইল কেনার জন্য 10 হাজার টাকা করে দেওয়া হয়ে থাকে রাজ্য সরকারের তরফ থেকে। কিন্তু এই টাকাটা একবারই পাবে শিক্ষার্থীরা দ্বাদশ শ্রেণীতে পড়াশোনা চলাকালীন। পড়ুয়াদের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টে ছড়াছড়ি এই টাকা ট্রান্সফার করে দেয়া হয় পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে।

সূত্র মারপর পাওয়া খবর অনুযায়ী আগামী শিক্ষক দিবস অর্থাৎ 5ই সেপ্টেম্বর এর ওই বিশেষ দিনে, যেদিন প্রতিটা শিক্ষার্থী তার সমস্ত শিক্ষকদের কাছে আশীর্বাদ নেয়, সেদিনেই রাজ্য সরকার “তরুণের স্বপ্ন”নামক প্রকল্পের মাধ্যমে এই টাকা পাঠিয়ে দেবে এবছর দ্বাদশ শ্রেণীতে পাঠরত সমস্ত শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে।

তবে এই টাকা পাওয়ার জন্য কিছু ক্রাইটেরিয়া নির্দিষ্ট করে দেওয়া হয়েছে , সেগুলি হল – শিক্ষার্থীর পারিবারিক বার্ষিক আয় 2 লক্ষ টাকার কম হতে হবে। শিক্ষার্থী কোনো কারণে দ্বিতীয় বছর দ্বাদশ শ্রেণীতে পাঠরত হলে সে কিন্তু এই টাকা পাবে না। এইখানে কোন আলাদাভাবে আবেদন করতে লাগে না। সরাসরি সরকারি স্কুলের তরফ থেকে স্কুলের শিক্ষক রাই ওই নির্দিষ্ট বছরে পাঠরত শিক্ষার্থীদের জন্য “তরুণের স্বপ্ন” নামক প্রকল্পের মাধ্যমে সরকারের কাছে আবেদন করে থাকে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment