রাজ্যে টোটো চালকদের জন্য দুঃসংবাদ। পুজোর আগে বন্ধ হতে পারে সমস্ত টোটো

সামনেই দুর্গাপুজো। আর এই পূজোর কটা মাত্র দিন আগেই রাজ্যের সমস্ত টোটো চালকদের জন্য বেরিয়ে গেল একটি খারাপ খবর। যার ফলে মূলত চিন্তায় ঘুম উড়ছে তাদের।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যেহেতু এখন টোটোর সংখ্যা অত্যাধিক হয়ে যাওয়ার কারণে রাস্তাঘাটে প্রচন্ড জাম তৈরি হচ্ছে এবং সেটা নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশ সহ সরকারকে অনেক কষ্ট পথ হচ্ছে। তার জন্যে এর আগে অবশ্য নানা রকম নিয়মবার করেছিল সরকার তোকে ছাড়া কি জন্য কিন্তু সেটা কোনটাই সফল হয়নি। মূলত এই সমস্ত কারণের জন্যই টোটো বন্ধের ওপর একটি নতুন নির্দেশিকা জারি করল এই জেলা।

মূলত টোটো চালকদের জন্য টোটো পরিষেবার সমস্যা সমাধানের লক্ষ্যে কয়েকটি নতুন নিয়মও চালু করা হয়েছে। অনেক দুটো চালক যেহেতু এই নতুন নিয়ম সম্বন্ধে কিছু জানেন না তার ফলে তাদেরকে হয়তো কিছুদিনের মধ্যেই টোটো বন্ধ করতে হতে পারে। ইতিমধ্যে অনেক টোটো বন্ধ করাও হয়েছে। তাই “Sarkari Chakri” কর্তৃপক্ষ তার এই প্রতিবেদনে উল্লেখিত নিয়ম সংক্রান্ত বিস্তারিত আলোচনা করেছে। যেটা জেনে নিলে অবশ্যই আপনাকে আপনার টোটো বন্ধ রাখতে হবে না।

টোটো চালকদের জন্য তৈরি করা নতুন নিয়ম :
  1. বৈধ নথি ছাড়া টোটো চালানো যাবে না : শুধু তোকে বলি নয় প্রত্যেকটি গাড়ি নিজস্ব রেজিস্ট্রেশন ও নানা রকম ডকুমেন্টস থাকে। সুতরাং তার জন্য এবার থেকে টোটোর ও সঠিক রেজিস্ট্রেশনের নথি থাকতে হবে। মূলত এগুলি না থাকলে তারা টোটো চালাতে পারবে না।
  2. পরিষেবা নিয়ম : প্রতিটি টোটো চালকদের প্রতি বলে দেওয়া হয়েছে যে ইউনিফর্ম পড়া শিক্ষার্থী, প্রবীর নাগরিক এবং প্রতিবন্ধী ব্যক্তি সহ সকল যাত্রীকে তাদের গন্তব্যে পৌঁছে দিতে হবে । কোন ব্যক্তিকে দুটো চালকরা তার টোটো তে উঠতে মানা করতে পারবেন না।
  3. রেজিস্ট্রেশন এবং জরিমানা করা : প্রতিটি ড্রাইভারদের অবশ্যই তাদের পুরনো যে আইডি কার্ড রয়েছে সেটি ফেরত দিতে হবে। নতুন রেজিস্ট্রেশন করার জন্য 500 টাকা লাগবে এবং তারপর একটি নতুন আইডি কার্ড দেওয়া যাবে।
  4. সঠিক জায়গায় বসা : টোটো চালকের সামনের আসনে কেউ বসলে প্রথমে 500 টাকা এবং পরে 1000 টাকা জরিমানা তো দিতে হবেই, তারপরেও যদি না শোধরায় তাহলে রেজিস্ট্রেশনে বাতিল করা হবে।
  5. বাইরে থেকে টোটো আসা নিষিদ্ধ : যদি বাইরে থেকে শহরে কোন টোটো আছে এবং সেটা পৌরসভা কর্তৃপক্ষ দ্বারা ধরা পড়ে যায়। তাহলে তার টোটো কে 2 দিনের জন্য বাজে একটা করা হবে এবং 1000 টাকা জরিমানা করা হবে। তারপরেও যদি একই কাজ করে সেই টোটো চালক তাহলে তার রেজিস্ট্রেশনও বাতিল হবে।
  6. মদ্যপ অবস্থায় গাড়ি না চালানো : যদি কোনো টোটো চাল মদ্য পান করে গাড়ি চালায়। তাহলে তার বিরুদ্ধে 1000 টাকা জরিমানা করা হবে এবং রেজিস্ট্রেশন বাতিল হবে।
  7. ভাড়ার নির্দিষ্ট নিয়ম : প্রথম 2 কিলোমিটারের জন্য ভাড়া 15 টাকা এবং তার পরবর্তী প্রতি 3 কিলোমিটারের জন্য অতির 5 টাকা করে ভাড়া নির্ধারণ করা হবে। শুধুমাত্র স্কুল-কলেজের শিক্ষার্থী, প্রবীর নাগরিক এবং প্রতিবন্ধী যাত্রীদের জন্য প্রথম 2 কিলোমিটারের 10 টাকা এবং তারপরে অতিরিক্ত প্রতি 3 কিলোমিটারের জন্য 5 টাকা করে ভাড়া দিতে হবে। পৌরসভা এলাকায় সর্বোচ্চ ভাড়া হবে 30 টাকা।

জলপাইগুড়ি জেলার ট্রাফিক পুলিশ এবং পৌরসভা প্রশাসনের উদ্যোগে এই সেপ্টেম্বর মাস থেকে নতুন নিয়ম চালু করেছে জেলা জুড়ে। সঠিক এর ফলে সঠিক কাগজপত্র না থাকায় ইন্দিরা কলোনী এলাকায় এরই মধ্যে শতাধিক টোটো আমি দেওয়া হয়েছে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment