এবার থেকে ১০ মিনিটেই পেয়ে যাবেন প্যান কার্ড, দেখে নিন কিভাবে পাবেন ?

এবার থেকে ১০ মিনিটেই পেয়ে যাবেন প্যান কার্ড: আমাদের এই দেশে এখন আধার কার্ডের পাশাপাশি প্যান কার্ডকেও অতি গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্টস হিসেবে ঘোষণা করা হয়েছে । কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে যে এই প্যান কার্ড বানানোর ক্ষেত্রেই আবেদনকারীকে নানা রকম ঝামেলার শিকার হতে হয়। সেই সমস্ত সমস্যার কথা মাথায় রেখেই ভারতীয় আয়কর দপ্তর এবার নিয়ে এলো আবারও একটি নতুন খুশির খবর।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবার থেকে ১০ মিনিটেই পেয়ে যাবেন প্যান কার্ড

এবার থেকে অত্যন্ত কম সময়ের মধ্যে আবেদনকারী তার প্যান কার্ড পেয়ে যাবেন আয়কর দপ্তরের তরফ থেকে। এর পাশাপাশি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর লোকসভায় জানিয়েছেন যে, কেন্দ্রীয় সরকারের আয়কর দপ্তরের তরফ থেকে এবার থেকে মাত্র 10 মিনিটের মধ্যেই পেয়ে যাবেন আপনার ই প্যান কার্ড। যেটা আপনার তৎকালীন বিভিন্ন জায়গায় প্রয়োজনে আসতে পারে।

আজকের এই প্রতিবেদনে 10 মিনিটের মধ্যে তৈরি হওয়া এই ই-প্যান সম্বন্ধে বিস্তারিত তথ্য জেনে নিন।

ই-প্যান সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য :-

  1. কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর লোকসভায় জানিয়েছেন যে, এবার থেকে Real Time Pan বা Pan Processing Center (RTPC) এর দ্বারা আধার ভিত্তিক E-KYC এর মাধ্যমে শুধুমাত্র 10 মিনিটের মধ্যে পাওয়া যাবে এবার থেকে ই প্যান কার্ড।
  2. ভারতীয় আয়কর বিভাগ আপনার ই-প্যান কার্ড টি আধার ভিত্তিক মাধ্যমে তৈরি করে ই-মেইলের মাধ্যমে আপনার কাছে পাঠিয়ে দেবে। যেটা আপনি তৎকালীন কাজের জন্যই বিভিন্ন সংস্থার কাছে পরিচয়পত্র হিসেবে দিতে পারেন। কেননা এটি আপনার ডিজিটাল স্বাক্ষরিত নতুন হিসেবে গণ্য হবে।
  3. এই ই প্যান কার্ড ব্যবস্থা চালু হয়েছিল আজ থেকে প্রায় 6 বছর আগে 2016 সালের ডিসেম্বর মাস নাগাদ। তখন একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে আয়কর বিভাগের তরফ থেকে জানানো হয়েছিল যে এই E Pan কার্ড QR কোড সহ ইলেকট্রনিক্স ফরমেটে আপনার কাছে দেওয়া হবে। যেটা দেশের সমস্ত সরকারি ও বেসরকারি কাজে আপনি ব্যবহার করতে পারবেন, যতদিন না আপনার ফিজিক্যাল প্যান কার্ড আপনি হাতে পাচ্ছেন।
  4. কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর এখন আবারো একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে জনগণের কাছে বলেছেন যে, আপনার ফিজিকেল প্যান কার্ড বানানোর সময় কেউ বেশ অনেকটা কমানোর চেষ্টা করা হচ্ছে আয়কর বিভাগের তরফ থেকে। এর জন্য পরি কাঠামোগত Upgradation এর প্রক্রিয়া চলছে। মূলত আদার ভিত্তিক ইকিওআইসির মাধ্যমেই এই সুবিধা দেয়া হতে পারে বলে জানানো হয়েছে।

সর্বভারতীয় একটি সংবাদ মাধ্যমের রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, দেশের বিভিন্ন প্রান্তে প্যান কার্ডের অপব্যবহারের মাধ্যমে নানারকম দুষ্কৃতিমূলক ও অপরাধমূলক কার্যকলাপ এর ঘটনা ধরা পড়েছে। দেখেছে দেখা গেছে যে প্রবীণ নাগরিক, মৃত ব্যক্তি, কৃষক, যারা একটু পড়াশোনা জানেন না এমন ব্যাক্তিদের প্যান কার্ড নম্বর বিশেষত চুরি করে নিয়ে প্রতারকরা বিভিন্ন রকম অপরাধমূলক কাজ করে চলেছে।

আরও পড়ুন: ATM থেকে ছেড়া নোট চেঞ্জ করুন এই পদ্ধতিতে

মূলত এই সমস্যা সমাধানের জন্যই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এবার আধারের ইতিহাসের মাধ্যমে প্যান কার্ড বানানোর নিয়ম তৈরি করে দেওয়া হয়েছে। এর ফলে হয়তো কিছুটা হলেও এই দুর্নীতি রোধ করা সম্ভব হবে সরকারের তরফ থেকে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment