sarkari chakri:

রান্নার গ্যাস পেয়ে যাবেন এখন 450 টাকায়, দেখে নিন কিভাবে আপনি সুবিধা নেবেন

এখন বর্তমানে দিনে দিনে সংসারের প্রয়োজনীয় সমস্ত রকম জিনিসের দাম প্রতিনিয়ত বেড়েই চলেছে। যার ফলে চিন্তায় পড়ে যাচ্ছে মধ্যবিত্ত সাধারণ পরিবারের মানুষজন। অ্যামোনিয়া পরিস্থিতিতে রাজ্যের প্রায় লক্ষাধিক মানুষকে মুদ্রাস্ফীতি থেকে মুক্তি দেওয়ার জন্য রাজ্য সরকার নিয়ে এলো এক বিশেষ পরিকল্পনা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই নতুন পরিকল্পনার মাধ্যমে রাজ্যের BPL এবং উজ্জ্বলা যোজনার অধীনে থাকা উপভোক্তারা ছাড়াও, রাজ্যে প্রায় লক্ষাধিক পরিবারকে গ্যাস সিলিন্ডারে ভর্তুকি দেওয়া হবে বলে জানা গিয়েছে। রাজস্থানের রাজ্য সরকার ইতিমধ্যেই ওই রাজ্যের প্রায় লক্ষাধিক পরিবারকে সস্তায় গ্যাস দিতে আরম্ভ করে দিয়েছে।

আমরা একথায় জোর দিয়ে বলতে পারি যে, রাজ্যের এই নতুন প্রকল্পটি অবশ্যই মুদ্রাস্ফীতি থেকে সাধারণ মানুষকে বেশ অনেকটাই স্বস্তি দেবে। সরকারের এই সিদ্ধান্তে রাজ্যের মানুষ অনেক উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

এবার প্রশ্ন হচ্ছে এই 450 টাকায় কারা কারা রান্নার গ্যাস সিলিন্ডার পাবে? কোন পদ্ধতিতে এই সিলিন্ডারের জন্য আবেদন জানাতে হবে? এটাই সমস্ত বিষয় আমরা এই প্রতিবেদনে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। তাহলে দেরি না করে দেখে নিন আজকের এই সম্পূর্ণ প্রতিবেদনটি।

মাত্র 450 টাকার বিনিময়ে কারা কারা রান্নার গ্যাস সিলিন্ডার পাবে ?

রাজস্থানের রাজ্য সরকার উজ্জ্বলা যোজনা এবং BPL উপভোক্তা ছাড়াও ওই রাজ্যে জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের আওতায় থাকা সমস্ত পরিবারকে মাত্র 450 টাকায় রান্নার গ্যাস দেওয়ার পরিকল্পনা করেছে। এই কম দামি গ্যাস দেওয়ার ফলে ওই রাজ্যের লক্ষাধিক পরিবারের রান্নার খরচ বেশ অনেকটাই কমে যাবে। ওই রাজ্যের এখনো পর্যন্ত মোট 68 লক্ষ পরিবার NFSA বা National Food Security Act বা জাতীয় খাদ্য নিরাপত্তা আইন এর আওতায় রয়েছে।

ওই এত পরিমাণ পরিবারকে মাত্র 450 টাকার বিনিময়ে রান্নার গ্যাস দেওয়ার ফলে রাজ্য সরকারের প্রায় 200 কোটি টাকার মতো বার্ষিক বোঝা বেড়ে যাবে। কিন্তু এই বোঝা যতই বাড়ুক সেদিকে বিন্দুমাত্র ভ্রুক্ষেপ না করে, ওই রাজ্য সরকার শুধুমাত্র সাধারণ জনগণের সহায়তার জন্য এমন এক জনকল্যাণমুখী প্রকল্প নিয়ে এসেছে। তবে, এই সিলিন্ডার নেওয়ার সময় টাকা কিন্তু একই পরিমান খরচ হবে বলে জানা গিয়েছে।

কোন নিয়মে এই অত্যন্ত কম মূল্যে রান্নার গ্যাস দেওয়া হবে –

খাদ্য এবং নাগরিক সরবরাহ বিভাগের নির্দেশিকা অনুসারে বলা হয়েছে যে, রাজ্যের প্রতিটি পরিবারকে 1টি করে রান্নার গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হবে এই দামে। তবে, চিনি না নেওয়ার সময় ওই পরিবারগুলোকে অবশ্যই সাধারণ পরিবারের মতোই গ্যাসের মূল্য দিতে হবে। পরে বাকি টাকাটা গ্রাহকের ব্যাংক একাউন্টে ভর্তুকিরা আকারে ফিরিয়ে দেওয়া হবে। সরকারের এই নতুন পদক্ষেপ হলে রাজ্যের লক্ষাধিক পরিবার বেশ অনেকটাই উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

জাতীয় বাজেট চলাকালীন রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা রেশনে গম পাওয়া পরিবারগুলিকে 450 টাকার বিনিময়ে রান্নার গ্যাস দেওয়ার ঘোষণা করেছিলেন। এর আগে শুধুমাত্র উজ্জ্বলা যোজনা এবং বিপিএল অন্তর্ভুক্ত পরিবারগুলিকে এই এই মূল্যে রান্নার গ্যাস প্রদান করা হতো। কিন্তু এখন থেকে এসে নিয়ম পরিবর্তিত হয়ে NFSA এর আওতায় থাকা পরিবারগুলিকে এই অত্যন্ত কম মূল্যে রান্নার গ্যাস দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমানে রাজস্থানে 1 কোটি 7 লক্ষ্যেরও বেশি পরিবার খাদ্য সুরক্ষা মিশনের আওতায় রয়েছে। তারমধ্যে প্রায়ই 37 লক্ষ্য পরিবার ইতিমধ্যেই বিপিএল এবং উজ্জ্বলা যোজনার গ্রাহক হিসেবে রয়েছে। সেই হিসেবে অনুযায়ী বাকি 68 লক্ষ্য পরিবারকে এই নতুন উদ্যোগের মাধ্যমে মাত্র 450 টাকার বিনিময় রান্নার গ্যাস দেওয়া হবে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment