IMPORTANT UPDATE

31 মার্চ 2023 এর আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করুন, নাহলে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে প্যান কার্ড

31 মার্চ 2023 এর আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করুন, নাহলে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে প্যান কার্ড

31 মার্চ 2023 এর আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করুন, নাহলে নিষ্ক্রিয় হয়ে যেতে পারে প্যান কার্ড
31 মার্চ 2023 এর আগে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করুন

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

ইতিমধ্যেই আয়কর দপ্তর (Income Tax) তরফ থেকে জানানো হয়েছে যে আগামী ৩১শে মার্চ ২০২৩ তারিখের আগে সকল ভারতীয় নাগরিকদের প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার । প্যান কার্ড হল আয় ব্যয়ের সম্পূর্ণ এক গুরুত্বপূর্ণ নথি, যা সমস্ত অর্থনৈতিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে অত্যন্ত জরুরী, এই প্যান নাম্বার দিয়েই ভারতীয় নাগরিকদের অর্থনৈতিক রেকর্ড সম্পূর্ণ জানা যায় । দ্বিতীয়তঃ আধার কার্ড হলো ভারতীয় নাগরিকদের পরিচয় পত্র, এই দুটি কার্ড ৩১ শে মার্চ ২০২৩ সালে আগেই লিংক করাতে হবে না হলে বাতিল হয়ে যেতে পারে প্যান কার্ড।


Permanent Account Number বা Pan Card প্রধানত ১৫ টি সংখ্যার হয়ে থাকে, কোন ব্যক্তি অর্থনৈতিক প্রতারণা করতে না পারে সেই কারণে প্যান কার্ড  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তেমনি আর্থিক সাহায্য, রিটার্ন দখিলা, ইনকাম ট্যাক্স ফাইল এবং ব্যাংক ট্রানজাংশন এর ক্ষেত্রে প্যান কার্ডের ভূমিকা অনস্বীকার্য, যদি এখনো প্যানকার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করেন তাহলে এক্ষুনি লিঙ্ক করুন, না হলে বিপদে পড়তে পারেন আপনিও।


প্যান কার্ড নিষ্ক্রিয় হলে কি কি সমস্যা হবে- প্রথমত আইকর রিটার্ন দখিলা (IT Return) করতে পারবেন না, যাদের ইনকাম ট্যাক্স ফাইল করা হয়ে গেছে এপ্রিল মাসের পর তাদের রিটার্ন দখিলা আর এগোবে না, তেমনি ব্যাংক ট্রানজাকশনের ক্ষেত্রেও সমস্যা দেখা দেবে বলে, কোন অর্থনৈতিক লেনদেন ও অন্যান্য আর্থিক সমস্যার ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হতে পারে বলে জানিয়েছে আয়কর দপ্তর।


বিশেষ ছাড় – তবে আইকর দপ্তরের তরফ থেকে এটাও জানানো হয়েছে যে, যাদের বয়স ৮০ বছরের ঊর্ধ্বে তাদের প্যানকার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করাতে হবে না এছাড়া যারা অসাম, মেঘালয় এবং জম্মু-কাশ্মীরের বাসিন্দা তাদের ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।


৫০০ এর বদলে এবার গুনতে হবে ১০০০ টাকা – ৩১ শে মার্চ ২০২২ সালের আগে পর্যন্ত প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক এর শেষ দিন ধার্য করেছিল আয়কর দপ্তর। তখন ৫০০ টাকাতে আধারের সঙ্গে প্যানের সংযুক্তিকরণ হচ্ছিল, তখন অধিকাংশ মানুষ গাফিলতি করেছে, সেই কারণে আয়কর দপ্তরের তরফ থেকে আরও এক বছর বাড়ানো হয়েছে আধার প্যান সংযুক্তিকরণের জন্য। তবে এবার ৫০০ টাকা নয় এবার ১০০০ টাকা গুনতে হবে সকল ভারতীয় নাগরিকদের।


তাহলে বুঝতেই পারছেন প্যানকার্ড সকল নাগরিকদের ক্ষেত্রে কতটা জরুরী, সুতরাং দেরি না করে যত তাড়াতাড়ি পারেন আপনার নিকটবর্তী যেকোনো PAN পরিষেবা প্রদানকারী সংস্থা UTIITSL বা NSDL-এর অফিসে গিয়ে যোগাযোগ করুন। এই সুযোগ আয়কর দপ্তর আর দ্বিতীয়বার দেবে না।

More Jobs Apply Now
মাধ্যমিক পাশে কলকাতা মিউজিয়ামে কর্মী নিয়োগ ২০২৩ Click Here
Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button