BSF কনস্টেবল পদে কর্মী নিয়োগ

 BSF কনস্টেবল পদে কর্মী নিয়োগ

BSF কনস্টেবল পদে কর্মী নিয়োগ
BSF কনস্টেবল পদে কর্মী নিয়োগ

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

বর্ডার সিকিউরিটি ফোর্স এর তরফ থেকে নতুন একটি চাকরির বিজ্ঞপ্তি বেরিয়েছে, যেখানে বলা হয়েছে ন্যূনতম মাধ্যমিক পাস যোগ্যতায় ১৪১০ টি শূন্য পদে বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগ প্রক্রিয়াটি পরিচালনা করবে কেন্দ্রীয় সরকারের বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF)। পশ্চিমবঙ্গ কিংবা ভারতের যে কোন জায়গা থেকে আবেদন করতে পারবেন যেকোনো প্রার্থী, পুরুষ কিংবা মহিলা উভয়প্রার্থী এই চাকরির জন্য আবেদন করতে পারবেন কিন্তু প্রার্থীকে হতে হবে ভারতীয় নাগরিক। যে সমস্ত প্রার্থীরা এই চাকরি করতে ইচ্ছুক বা আগ্রহী তারা নিচের তথ্যগুলি পড়ে আবেদন করতে পারেন।


পোস্ট তারিখ- আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে


কি পদ্ধতিতে আবেদন করবেন- সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে, আবেদনের জন্য প্রার্থীর বৈধ ইমেইল আইডি এবং মোবাইল নাম্বার থাকতে হবে এবং তার সঙ্গে থাকতে হবে প্রার্থীর সমস্ত যোগ্যতার ডকুমেন্টস


কিভাবে আবেদন করবেন- সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে, আবেদনের জন্য প্রার্থীর বৈধ ইমেইল আইডি এবং মোবাইল নাম্বার থাকতে হবে এবং তার সঙ্গে থাকতে হবে প্রার্থীর সমস্ত যোগ্যতার ডকুমেন্টস, প্রথমে বর্ডার সিকিউরিটি ফোর্সের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড লিখে লগইন করতে হবে, যদি আপনি আগে থেকে রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে আপনাকে আগে রেজিস্ট্রেশন করতে হবে তারপর রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে বর্ডার সিকিউরিটি ফোর্সের (www.rectt.bsf.gov.in) অফিশিয়াল ওয়েবসাইটে লগইন করতে হবে, এরপর নির্দিষ্ট আবেদনপত্র পূরণ করে তার সঙ্গে প্রার্থীর সমস্ত ডকুমেন্ট এবং পাসপোর্ট সাইজ ফটো যুক্ত করে ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন পেমেন্ট করে আবেদন প্রক্রিয়াটিকে সম্পূর্ণ করতে হবে । আবেদনের শেষ তারিখ মার্চ মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ।


প্রার্থী বাছাই পদ্ধতি- লিখিত পরীক্ষা, ইন্টারভিউ, শারীরিক দক্ষতা, মেডিকেল টেস্ট এবং ডকুমেন্ট ভেরিফিকেশনের মাধ্যমে কর্মী বাছাই করা হবে।


কোন সংস্থা নিয়োগ করছে- কেন্দ্রীয় সরকারের বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF)


পদের নাম- কনস্টেবল ট্রেডসম্যান , যথা – টেইলর, প্লাম্বর, পেইন্টার, ইলেকট্রিশিয়ান, মালি, কুক, সুইপার, কোবলার, পাম্প অপারেটর, ওয়াসার ম্যান ইত্যাদি বিভিন্ন ট্রেডে কর্মী নিয়োগ করা হবে ।


বেতন- ২১,৭০০ – ৬৯,১০০ টাকা


কাজের স্থান- ভারতের যেকোনো জায়গায় নিয়োগ করে নেওয়া হবে


শূন্যপদ- মোট শূন্যপদ ফাঁকা আছে ১৪১০টি


শিক্ষাগত যোগ্যতা- যে কোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাস যোগ্যতা থাকতে হবে এবং সংশ্লিষ্ট ট্রেডের ২ বছরের ITI পাস সার্টিফিকেট থাকতে হবে।


শারীরিক সক্ষমতা- পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা থাকতে হবে ১৬৫ সেমি এবং বুকের ছাতি ৭৫ – ৮০ সেমি হতে হবে , মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা থাকতে হবে ১৫৫ সেমি। আরো বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তি টি দেখুন।


বয়স- আবেদনকারী প্রার্থীদের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হতে হবে এবং সরকারি নিয়ম অনুযায়ী SC/ ST/PWD /OBC প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ছাড় দেওয়া হবে।


জাতীয়তা- অবশ্যই ভারতীয় হতে হবে


আবেদন মূল্য- কোন আবেদন মূল্য দিতে হবে না।


আবেদনের শেষ তারিখ- আবেদন শুরুর ৩০ দিন পর্যন্ত


অফিশিয়াল ওয়েবসাইট- Click Here


অফিশিয়াল পিডিএফ- Click Here

More Jobs Apply Now
Army Ordnance Corps এ কর্মী নিয়োগ Click Here

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Leave a Comment