NEWS UPDATE

WBCS 2023 সিলেবাস বদল, কিভাবে প্রস্তুতি নেবেন

WBCS 2023 সিলেবাস বদল, কিভাবে প্রস্তুতি নেবেন

WBCS 2023 সিলেবাস বদল, কিভাবে প্রস্তুতি নেবেন
WBCS 2023 সিলেবাস বদল, কিভাবে প্রস্তুতি নেবেন
Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

01/06: WBCS অর্থাৎ পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষার আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে, অনেকে পরীক্ষার্থী এই পরীক্ষায় আবেদন করে থাকেন। সূত্রের খবর অনুযায়ী এবছর WBCS পরীক্ষার সিলেবাস পরিবর্তন হয়েছে। আর মাত্র কয়েক মাস পরেই পশ্চিমবঙ্গে বহু  শিক্ষার্থীরা WBCS প্রিলিমিনারি পরীক্ষা ২০২৩ এ বসবে । সূত্রের খবর অনুযায়ী এটাও বলা হয়েছে যে- UPSC এর সঙ্গে সঙ্গে সমঞ্জস্য বজায় রাখতে WBCS এর সিলেবাস বদল হচ্ছে।

02/06: পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষা অর্থাৎ WBCS প্রধানত তিনটি ধাপে হয়ে থাকে। যথা – প্রিলিমিনারি , মেনস এবং ইন্টারভিউ

03/06:  প্রিলিমিনারি পরীক্ষা প্রধানত ২০০ নাম্বারের হয়ে থাকে, সময় থাকে ০২ ঘন্টা ৩০ মিনিট। প্রধানত আটটি বিষয়ের উপর প্রিলিমিনারি পরীক্ষা হয়। বিষয়গুলি হলো – ইংরাজি, বিজ্ঞান, কারেন্ট অ্যাফেয়ার্স, ইতিহাস, ভূগোল, ভারতের স্বাধীনতা সংগ্রাম, ভারতীয় অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান এবং অংক ও রিজিনিং।

04/06: এবছর WBCS ৪০০ নাম্বারের হবে। দুটি পেপারে ২০০ নাম্বার করে পরীক্ষা হবে। প্রত্যেকটি পেপার এর জন্য সময় থাকবে ০২ ঘন্টা। MCQ টাইপ প্রশ্ন হবে । দ্বিতীয় পেপারে ন্যূনতম ৩৩% নাম্বার পেলে তবেই মেনস পরীক্ষায় বসার অনুমতি পাবে।

05/06: WBCS Mains 2023 পরীক্ষায় লিখিত পরীক্ষা এবং পার্সোনালিটি টেস্ট থাকবে। ১০ টি পেপারে পরীক্ষা হবে, প্রত্যেকটি পেপার ৩০০ নাম্বারের হবে। সময় থাকবে ০৩ ঘন্টা। পেপার A তে (বাংলা/নেপালি) এবং পেপার B তে ইংরেজি থাকবে।

06/06: এরপর বাকি পেপারগুলির ক্ষেত্রে paper I এবং II থাকবে English Essay and Composition এবং Tradition and Culture of Bengal। বাকি চারটে পেপারে থাকবে জেনারেল স্টাডি। এছাড়া বাকি দুটি পেপার থাকবে অপশনাল পেপার (ঐচ্ছিক বিষয়)।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button