স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস থাকলেই আবেদন করুন

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস থাকলেই আবেদন করুন

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস থাকলেই আবেদন করুন
স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2023

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

মাধ্যমিক পরীক্ষার পর আর্থিকভাবে দুর্বল ছাত্র-ছাত্রীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন ধরনের বৃত্তি বা স্কলারশিপ প্রদান করে থাকে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হল সেই সমস্ত সরকারি স্কলারশিপ গুলির মধ্যে অন্যতম। পরীক্ষায় ৬০ শতাংশ নাম্বার পেলেই ছাত্র-ছাত্রীরা এ স্কলারশিপ আবেদন করতে পারে। মোট দুই বছর ১২,০০০ করে ২৪,০০০ টাকা এই স্কলারশিপে ছাত্র ছাত্রীরা অনুদান পেয়ে থাকে। এই স্কলারশিপে আবেদন করার সময় আবেদন প্রক্রিয়া সঠিকভাবে না জানার জন্য ছাত্রছাত্রীরা বিভিন্ন সমস্যা সম্মুখীন হয়। এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কলেজ ও উচ্চশিক্ষা এর জন্য পাঠরত ছাত্র-ছাত্রীরা ও এই স্কলারশিপের লাভ ওঠাতে পারে।  আজকের এই লেখনীতে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদনের প্রক্রিয়া ক্রমানুসারে আলোচনা করব।

*স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদনের প্রক্রিয়া:-

১. আবেদন করার জন্য প্রথমে গুগলে গিয়ে সার্চ করতে হবে স্বামী বিবেকানন্দের অফিশিয়াল ওয়েবসাইট https://svmcm.gov.in/ 

২. এরপর এই ওয়েবসাইটের হোমপেজে এসে আপনাকে রেজিস্ট্রেশন অফশন এ ক্লিক করতে হবে।

৩. রেজিস্টেশনে ক্লিক করলেই একটা নতুন পেজ খুলবে সেখানে ক্লিক করতে হবে precced to registration অফশন এ।

৪. এরপর Apply to fresh registration এ ক্লিক করতে হবে

৫. এরপর রেজিস্ট্রেশন পেজ খুলে যাওয়ার পর সেখানে পূর্ববর্তী পরীক্ষার সমস্ত যাবতীয় তথ্য, নিজের যাবতীয় তথ্য এবং মোবাইল নাম্বার ও ইমেইল আইডি, ও একটি পাসওয়ার্ড ক্রিয়েট করি রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৬. রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনারা একটি রেজিস্ট্রেশন আইডি পাবেন। যেটা রেজিস্টার মোবাইল নাম্বারে এসএমএসের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে।

৭. এরপর ওয়েব সাইটে হোমপেজে এসে লগ ইন অপশনে ক্লিক করে ইউজার আইডি ও পাসওয়ার্ড ও ক্যাপচা কোড দিয়ে লগ ইন করে নিতে হবে।

৮. Login হয়ে গেলে আপনাদের সামনে খুলে যাবে আরো একটি নতুন পেজ যেখানে যেখানে এডিট প্রোফাইল অপশনে ক্লিক করে আপনাকে ফটো এবং সিগনেচার আপলোড করতে হবে।

৯. তারপর আরো একটি পেজ খুলবে সেখানে পিতা-মাতার নাম, জন্মতারিখ, কাস্ট, জাতি ইত্যাদি তথ্য দিয়ে পূরণ করে নেক্সট অপশন এ ক্লিক করলেই আরো একটি নতুন পেজ খুলবে।

১০. সেখানে গিয়ে যাবতীয় ডকুমেন্টস আসল এর স্ক্যান কপি নির্দিষ্ট সাইজের মধ্যেই আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

*স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদনের জন্য যাবতীয় ডকুমেন্টসমূহ:-

১. আধার কার্ড

২. ব্যাংক পাস বুক

৩. ভর্তির রশিদ

৪. ইনকাম সার্টিফিকেট

৫. পূর্ববর্তী শ্রেণী উত্তীর্ণ হওয়ার প্রমাণ পত্র

৬. পাসপোর্ট সাইজ কালার ফটো

৭. সাদা কাগজের ওপর স্বাক্ষর।

এই প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Leave a Comment