NEWS UPDATE

রাজ্যে স্কুল কলেজে গরমের ছুটি নিয়ে নয়া ভাবনা, কি বললেন মুখ্যমন্ত্রী

রাজ্যে স্কুল কলেজে গরমের ছুটি নিয়ে নয়া ভাবনা, কি বললেন মুখ্যমন্ত্রী

রাজ্যে স্কুল কলেজে গরমের ছুটি নিয়ে নয়া ভাবনা, কি বললেন মুখ্যমন্ত্রী
রাজ্যে স্কুল কলেজে গরমের ছুটি নিয়ে নয়া ভাবনা

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

গ্রীস্মের ছুটির সপ্তাহান্তে 24 এপ্রিল ফের খুলেছে রাজ্যের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়। শুরু হয়ে গেছে স্বাভাবিক গঠনপাঠনও। তীব্র তাপ্প্রবাহের কারনে নিজের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্কুল কলেজে পড়ুয়াদের জন্য এক সপ্তাহের ছুটি ঘোষণা করেছিলেন। এই গরমে যাতে পড়ুয়াদের কোন অসুবিধা না হয় তার জন্যেই মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপ।


রাজ্য সরকার গ্রীস্মের তাপ প্রবাহের কারণে নতুন পদক্ষেপ নিল :-

01/06: পেরিয়ে গেছে এক সপ্তাহের সময়সীমা। এর মধ্যেই শিক্ষক-শিক্ষিকাদের মনে এক নতুন প্রশ্ন বাধা বেধেছিল যে আবার সরকারের তরফ থেকে কোন নির্দেশিকা না বেরোলে সোমবার থেকে কি আদৌ স্কুল কলেজের স্বাভাবিক পাঠক্রম শুরু হবে। সেই প্রশ্নের উত্তরে রাজ্য সরকার বলেছেন যে, মধ্যশিক্ষা পর্ষদের নতুন নির্দেশনামা অনুসারে সোমবার থেকেই টানা এক সপ্তাহ ছুটির পরে খুলে যাচ্ছে রাজ্যের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় গুলি।

02/06: মধ্যশিক্ষা পর্ষদ আরো বলেছেন যে টানা এক সপ্তাহ ছুটির কারণে ছাত্রছাত্রীদের যে পড়াশুনার অভাব হয়েছে তার ঘাটতি পূরণের জন্য শিক্ষক শিক্ষিকাদের অতিরিক্ত ক্লাস করাতেই হবে। এটা পূর্ব নির্দেশিত কথা পর্ষদের। সাধারণত গরমের ছুটি দেয়া হয় মে মাসের শেষ সপ্তাহের দিকে কিন্তু এ বছর অত্যাধিক গরমের কারণেই মে মাসের প্রথম সপ্তাহে ছুটি দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। 

03/06: গরমের ছুটি পড়ার কারণে ছাত্র-ছাত্রীদের যে পড়াশুনার ঘাটতি  দেখা দেবে, স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় খোলার পর অতিরিক্ত ক্লাস নীতি সেই ঘাটতি পূরণ করতে হবে শিক্ষক শিক্ষিকা দের। এমনকি পর্ষদ এও জানিয়েছে যে অতিরিক্ত ক্লাসগুলি নেওয়া হচ্ছে কিনা সেই নিয়ে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় থেকে একটা রিপোর্ট পেশ করতে হবে পর্ষদের কাছে।

04/06: তবে ছুটির সময় যে অনেক স্কুল অনলাইনে ক্লাস চালাচ্ছিল বলে জানা গিয়েছে। গরমের ছুটির ওপরে থেকে পড়ার কারনে পর্ষদ শিক্ষা প্রতিষ্ঠানগুলির এই অনলাইনে ক্লাস করানো বিষয়ে উৎসাহী হয়ে ওঠে। কারণ পরীক্ষার আগে সিলেবাস কমপ্লিট না হলে পরীক্ষা নেওয়া অসম্ভব হয়ে পড়বে তার কারণে পর্ষদ এই প্রসঙ্গে গাইডলাইন তৈরি করার কথা উল্লেখ করেছে। 

05/06: এছাড়াও গরমের ছুটিতে প্রবাদের বিশেষ কিছু নির্দেশ দিয়েছে পর্ষদ। একেবারে স্কুল স্তর থেকেই পড়াতে ভবিষ্যৎ তৈরি হতে পারে।সেই কথা ভেবেই রাজ্য সরকার চাইছে যে, ছাত্র-ছাত্রীদের মধ্যেই যাতে স্কুল জীবন থেকেই ভবিষ্যৎ নিয়ে একটা চিন্তা ভাবনা ধারণা তৈরি হয়ে যায়।

06/06: 2 মে থেকে যে গরমের ছুটি পড়ার কথা বলা হয়েছে সেই নিয়ে নতুন ভাবে চিন্তা-ভাবনা শুরু করেছে  পর্ষদ। এই নিয়ে শিক্ষকমন্ডলী দাবী করেছেন যে এইভাবে মাসের পর মাস ছুটির না দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এই ছুটি যেন এগিয়ে নিয়ে আসা হয়। কারণ প্রতিবছরই এই গরম আস্তে আস্তে বাড়ছে। এই ছুটি মে মাসের মাঝামাঝি না দিয়ে এপ্রিল মাসে শেষে দিক শেষের দিক থেকে দেওয়া উচিত বলে বলেছেন অভিজ্ঞ শিক্ষক মন্ডলী। এছাড়াও যদি হঠাৎ করে গরম পড়ে যায় তবে মর্নিং স্কুল করে বা দু একদিন ছুটি দিয়ে স্কুল কলেজ ছালো রাখা উচিত বলে জানিয়েছে পর্ষদ।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button