NEWS UPDATE

২০২৪ এ মাধ্যমিকের সিলেবাস বদল, কি জানালো মধ্যশিক্ষা পর্ষদ

২০২৪ এ মাধ্যমিকের সিলেবাস বদল, কি জানালো মধ্যশিক্ষা পর্ষদ

২০২৪ এ মাধ্যমিকের সিলেবাস বদল, কি জানালো মধ্যশিক্ষা পর্ষদ
২০২৪ এ মাধ্যমিকের সিলেবাস বদল

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

Madhyamik Syllabus:- মাধ্যমিক পরীক্ষার সিলেবাস বদল হওয়ার পর নতুন সিলেবাস কি হল দেখে নিন এক নজরে। 

01/05: চলতি বছর ৪ঠা মার্চ শেষ হয়ে গেছে মাধ্যমিক পরীক্ষা। তথ্যসূত্রে খবর যে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে মাধ্যমিকের পাঠক্রমের অনেকটা বদল হওয়ার সম্ভাবনা রয়েছে।

02/05: কলকাতা হাইকোর্টের বিচারপতি ICSE অর্থাৎ Indian Certificate of Secondary Education এবং CBSE অর্থাৎ Central Board of Secondary Education এই দুই বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ বোর্ডের সিলেবাস নতুন করে তৈরি করার কথা জানিয়েছেন। তিনি আরো বলেছেন – আমাদের রাজ্যের সরকারি মাধ্যমে শিক্ষিত পড়ুয়ারা কোন মতেই ইংরেজি মাধ্যমে শিক্ষিত পড়ুয়াদের থেকে কম নয়।

03/05: মাধ্যমিক পাঠক্রম পরিবর্তনে দাবিতে রাজ্য সরকারের AG থেকে বলা হয়েছে যে, বিচারপতিদের মন্তব্য অনুসারে রাজ্য সরকার এই নিয়ে সকল প্রকার বন্দোবস্ত করার চেষ্টা করবে। গোপন সূত্রে খবর যে খুব শীঘ্র রাজ্য সরকারের সচিবের সঙ্গে এই নিয়ে একটা আলোচনা সভা করা হবে। সিলেবাস কমিটিতে সদস্য সংখ্যা আরো বাড়ানো হবে কিনা সে কথাও বলা হচ্ছে। কিন্তু এই বিষয়টা নিয়ে যতটা তাড়াতাড়ি সম্ভব রাজ্য সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হবে ততই বেশি লাভবান বা উপকৃত হবে রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীরা।

04/05: আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি ইতি মধ্যেই শুরু করে দিয়েছে সকল মাধ্যমিক পরীক্ষার্থীরা, কিন্তু মাঝ পথে গিয়ে যদি পরীক্ষার Syllabus পরিবর্তন হয় তাহলে একটা বড়সড় বিপদের মুখে পড়বে সকল শিক্ষার্থী। মাধ্যমিক পাঠক্রম বদলের সিদ্ধান্ত ঠিক কবে গ্রহণ করা হবে সেই বিষয় নিয়ে পর্ষদের তরফ থেকে কোনো কিছু জানানো হয়নি। এবার দেখে নেওয়ার অপেক্ষা যে পর্ষদ মাধ্যমিক Syllabus পরিবর্তন কি সিদ্ধান্তে উপনীত হয় এবং এর কি প্রভাব পড়তে পারে ভবিষ্যতে ছাত্র ছাত্রীদের ওপর।

05/05: ICSE এবং CBSE Board এর সিলেবাসের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে যদি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ পাঠক্রম ঠিক করে তাহলে আমাদের এই ভবিষ্যৎ প্রজন্মের অনেকটা সুবিধাই হবে এই বলে মতামত পোষণ করেছেন অনেক শিক্ষাবিদ। এবং হাইকোর্ট একথাও বলেছেন যে আমাদের পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সিলেবাস যদি পরিবর্তন হয় তাহলে CBSE and ICSE এই দুই বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে তা করা হবে।

ধন্যবাদ।।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button