ALL SCHEME

পিএম কিষান সম্মান নিধি যোজনা | PM Kisan Samman Nidhi Yojana 2023

 পিএম কিষান সম্মান নিধি যোজনা |  PM Kisan Samman Nidhi Yojana 2023

পিএম কিষান সম্মান নিধি যোজনা |  PM Kisan Samman Nidhi Yojana 2023
 PM Kisan Samman Nidhi Yojana 2023

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

01/08: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা হল সেই সমস্ত জনদরদী প্রকল্পগুলির মধ্যে অন্যতম যেগুলি স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তৈরি করেছিলেন। এই প্রকল্পের মাধ্যমে সাধারণত সার, কীটনাশক, বীজ থেকে শুরু করে কৃষিক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন ধরনের যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে এটি প্রদান করা হয় যাতে কৃষকরা চাষ করার জন্য কোন রকম সমস্যার সম্মুখীন না হয়। 

02/08: এই প্রকল্পের আওতায় প্রতি কৃষক কে বছরে তিন কিস্তিতে ২০০০ টাকা করে প্রদান করা হয়। কিন্তু বিভিন্ন গোপন সূত্রে খবর থেকে জানা গিয়েছে যে , এবারে পি এম কিষান অধীনস্থ কৃষকরা দ্বিগুণ অনুদান পেতে চলেছেন।প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পে দ্বিগুণ টাকা পাওয়ার ব্যাপারে ইতি মধ্যেই শোরগোল ফেলে দিয়েছে দেশের বিভিন্ন প্রান্তের কৃষক মহলে।এই দ্বিগুণ টাকা আগামী দিনে কোন কোন কৃষক পেতে পারে এই নিয়েও প্রশ্ন হচ্ছে কৃষক মহলে।এখন দ্বিগুন টাকা পাওয়ার বিষয়ে এই প্রকল্প অধীনস্থ কৃষকরা, প্রকল্পের ১৪ তম কিস্তির টাকা পাওয়ার অপেক্ষায় রয়েছে।

03/08: সংবাদ মাধ্যমে খবর যে পি এম যোজনায় আওতাভুক্তযোগ্য কৃষকরা এপ্রিল মাস থেকে জুলাই মাসের মধ্যে তাদের একাউন্টে ১৪ তম টাকা পেয়ে যেতে পারেন। এটাও জানা গিয়েছে যে এই যোজনায় অধীনস্থ কৃষকরা এপ্রিল মাস থেকে জুলাই মাসের মধ্যে তাদের চোদ্দ তম কিস্তি টাকা তাদের নিজেদের একাউন্টে পেয়ে যেতে পারে। এবং দিগুন অনুদানের বিষয়টিও বারবার সামনে এসেছে এর কারণে।

04/08: বিভিন্ন সূত্রে জানা গিয়েছে যে এই প্রকল্পের আওতায় অধীনস্থ কৃষকরা ১৩ তম ইনস্টলমেন্টের টাকা পাননি কারণ এটা দেয়ার সময় কোনো রকম ভেরিফিকেশন করানো হয়নি। যারা ইতিমধ্যেই ভেরিফিকেশন করিয়ে নিয়েছেন তাদের এক সঙ্গে ১৩ তম এবং ১৪ তম ইনস্টলমেন্টের টাকা একাউন্টে দেওয়া হবে।

05/08: ২০২২ সালের ৩১ শে মে নাগাদ পিএম কিষান যোজনার আওতায় অধীনস্ত কৃষকদের ১৩তম ইনস্টলমেন্ট এর টাকা দেবে বলে ঘোষণা করেছিল সরকার। এবং এ ও জানা গিয়েছে যে আগত জুলাই মাসের পূর্বেই কেন্দ্রীয় সরকারের তরপে পিএম কিষান যোজনার আওতায় নথিভুক্ত কৃষকদের তাদের ১৪ তম কিস্তি টাকা দেয়া হবে বলে ঘোষণা করা হয়েছে।

06/08: পিএম কিষণ কর্মকর্তাদের তরফে বলা হয়েছে যে যোজনায় টাকা পাওয়ার ক্ষেত্রেই EKYC করা বাধ্যতামূলক তো বটেই কিন্তু এর পাশাপাশি কৃষকের জমি সংক্রান্ত নথিও ঠিকঠাক রাখতে হবে। এবং এও মনে করা হচ্ছে যে যারা এখনো পর্যন্ত জমি সংক্রান্ত নথিপত্র ভেরিফিকেশন করার সময় আপলোড করেননি এবং ই KYC করেনি তাদের নাম ভবিষ্যতে টোটাল থেকে বাদ পড়তে পারে।পিএম কিষান যোজনায় অধীনস্থ কৃষকদের নাম ভবিষ্যতে আরো বাড়তে পারে বলেই জানা গিয়েছে রাজনৈতিক মহলে কর্মকর্তাদের তরফ থেকে।

07/08: পিএম কিষান যোজনা সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধানের জন্য পিএম কিষান কর্মকর্তাদের তরফ থেকে কার্যকরী হেল্পলাইন নাম্বার এবং ইমেইল আইডি প্রদান করা হয়েছে যেটা আপনাদের সুবিধার্থে নিচে প্রদান করলাম আমরা এখানে ফোন করে আপনারা পি এম সম্পর্কিত যেকোনো সমস্যার সমাধান খুব সহজেই করতে পারেন।

08/08: Pradhan Mantri Kishan Samman Nidhi Yojona  Helpline Number = 155261,1800115526,01123381092,

*Email ID = pmkisan-ict@gov.in

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button