NEWS UPDATE

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কিভাবে দেখব | How to Check Higher Secondary Result 2023

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কিভাবে দেখব | How to Check Higher Secondary Result 2023

উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কিভাবে দেখব | How to Check Higher Secondary Result 2023
উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কিভাবে দেখব

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

চলতি বছর গত ১৪ মার্চ থেকে শুরু হয়েছিল এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা এব শেষ হয়েছিল ২৭ মার্চ পর্যন্ত। এবার পালা শুধুমাত্র রেজাল্ট এর । উচ্চমাধ্যমিকের পর উচ্চশিক্ষার জন্য পড়ুয়ারা বিভিন্ন কলেজে পছন্দের বিষয় নিয়ে ভর্তি হওয়ার সুযোগ পান। তবে এই সুযোগ পাওয়া যায় রেজাল্টের উপর নির্ভর করেই। তাই পরীক্ষা শেষ হলেও পড়ুয়াদের মনে রেজাল্ট নিয়ে একটা চাপা উদ্বেগ থেকেই যায়। কবে প্রকাশিত হবে পরীক্ষার ফলাফল ? এবার এই প্রশ্নের উত্তর পড়ুয়াদের সামনে চলে এলো। সংসদ সূত্রে খবর, আগমায় ২৪ মে প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। কখন থেকে অনলাইনে রেজাল্ট চেক করা যাবে?

HS Result দেখার নিয়ম:- এবছর উচ্চমাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৮ লাখ ৬০ হাজার। গত বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭, লাখ ২০ হাজার ৮৬২ জন। এবছর তুলনামূলকভাবে মাধ্যমিকের চেয়ে উচ্চমাধ্যমিকের পরীক্ষার্থীর সংখ্যাই বেশি ছিল। পরীক্ষার আগে রিভাইস কিভাবে দিতে হবে? প্রশ্নপত্র কেমন আসবে? এই সকল চিন্তা পড়ুয়াদের মনে থাকলেও, পরীক্ষার পরে রেজাল্ট কবে প্রকাশ করা হবে? কেমন হবে রেজাল্ট?

এই বিষয়গুলি নিয়েই চিন্তা থাকে। পড়ুয়াদের অপেক্ষার পালা শেষ। কারণ ৩ দিন বাদেই আগামী ২৪ মে (বুধবার) প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৩ এর ফলাফল (HS Result). পরীক্ষার্থীরা রেজাল্ট হাতে পাওয়ার আগেই বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে জানতে পারবেন পরীক্ষার ফলাফল।

পরীক্ষার মার্কশিট কবে মিলবে: আগামী ২৪ মে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (HS Result) অনলাইনে প্রকাশ করা হলেও ওইদিন হাতে পাওয়া যাবে না মার্কশিট এবং সার্টিফিকেট। আগামী ৩১ মে (বুধবার) পরীক্ষার্থীরা নিজ নিজ বিদ্যালয় থেকে মার্কশিট ও সার্টিফিকেট হাতে পাবেন।

তার আগে অনলাইনে কিভাবে চেক করবেন HS Result: আগামী ২৪ মে দুপুর ১২ টার সময় পরীক্ষার ফলাফল সংসদের তরফে ঘোষণা করা হবে। এরপর ১২:৩০ মিনিট থেকে অনলাইনের মাধ্যমে পড়ুয়ারা রেজাল্ট চেক করতে পারবেন।

WBCHSE বোর্ডের রেজাল্ট অনলাইনে চেক করার জন্য দুটি অফিসিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।

ওয়েবসাইটগুলি হল-

১) https://wbbse.wb.gov.in/

২) https://wbresults.nic.in/

এরপর পরীক্ষার্থীদের পরীক্ষার রোল নম্বর সঠিকভাবে বসাতে হবে। তাহলেই স্ক্রিনে পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং গ্রেড দেখা যাবে।

সংবাদ মাধ্যম সূত্রে আগেই খবর ছিল, মে মাসের শেষের দিকে প্রকাশিত হতে পারে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। অবশ্য প্রতিবারর মতো মাধ্যমিকের পরই HS Result প্রকাশ করা হবে। ২৪ মে প্রকাশ করা হবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। ৩১ মে মার্কশিটের হার্ডকপি হাতে পাবেন পরীক্ষার্থীরা। এবছর পরীক্ষা শেষ হওয়ার ৫৭ দিনের মাথায় প্রকাশিত হচ্ছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট।

গত বছর উচ্চমাধ্যমিকে পাশের হার ছিল ৮৮.৪৪%. এবছর পাশের হার আরো বাড়বে বলেই আশা করা হচ্ছে। পাশাপাশি সংসদের তরফে কারা পাশ করবেন সেই নিয়েও জানানো হয়েছে, যেসকল পরীক্ষার্থীরা অন্তত কিছু সংখ্যক প্রশ্নের সঠিক উত্তর দিয়েছেন, তাদের পাশ করানোর চেষ্টা করা হবে। যারা সঠিক উত্তর লেখেননি বা কোনো প্রশ্নের উত্তরই লেখেননি, তাদের পাশ করানো হবে না।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button