NEWS UPDATE

আধার ও প্যান কার্ড এ লিংক ছাড়াও কিছু কারণে হতে পারে ১০০০০ টাকা জরিমানা

আধার ও প্যান কার্ড এ লিংক ছাড়াও কিছু কারণে হতে পারে ১০০০০ টাকা জরিমানা

আধার ও প্যান কার্ড এ লিংক ছাড়াও কিছু কারণে হতে পারে ১০০০০ টাকা জরিমানা
আধার ও প্যান কার্ড এ লিংক ছাড়াও কিছু কারণে হতে পারে ১০০০০ টাকা জরিমানা

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

Aadhar Card কিংবা Bank Account এর সঙ্গে Pan Card যোগ করা ছাড়াও অন্য কিছু কারণে আপনার ওপর 10 হাজার টাকা বা তার থেকে মোটা অংকের ফাইন করতে পারে Income Tax Department । এমনকি এই ভুলের কারণেই জেল পর্যন্তও যেতে হতে পারে কাউকে কাউকে। এই শাস্তি তো এড়ানোর নয় বটে এছাড়া ও এই ভুলের কারণে আপনার ব্যাংক অ্যাকাউন্টে যাবতীয় সমস্ত রকম লেনদেন ও তার পাশাপাশি অন্যান্য সবকিছু বন্ধ হয়ে যেতে পারে। কিন্তু এই এত কঠিন শাস্তি কারণটা হতে পারে বলে জানালেন ভারতীয় আয়কর বিভাগ।

এই যে মোটা অংকের জরিমানা তার পাশাপাশি জেলে যাওয়ার শাস্তি তার কারণেই রয়েছে প্যান কার্ড নিজেই।

এই যে PAN মানে Permanant Account Number আপনার প্যান নম্বরের অধীনে আপনার ব্যাংক অ্যাকাউন্ট ও এর পাশাপাশি যে কোনো রকম আর্থিক লেনদেন বা Income Tax দেওয়া সব কিছুই এর মাধ্যমেই হবে।দেশের প্রত্যেকটি নাগরিককে প্যান কার্ড দেওয়ার মাধ্যমে ভারতীয় আয়কর বিভাগ তাদের যাবতীয় সমস্ত রকম অর্থনৈতিক কার্যকলাপের রেকর্ড নিজের কাছে রেখে থাকে। তার জন্য এটা একদম স্পষ্ট ওই যে একজন মানুষের যেন একটাই প্যান কার্ড থাকে এটাই হল আমাদের দেশের আয়কর আইন বা Income Tax Law

 কিছু কিছু অপাচিতন মানুষ এই কার্ডটার ব্যাপারে তেমন কিছু না জানার জন্যও নানারকম সমস্যার সম্মুখীন হয় এবং এই কারণেই তাদেরকে দিতে হতে পারে ১০ হাজার জরিমানা এবং হাজতবাসও করতে হতে পারে কাউকে কাউকে। নানারকম তথ্য দেখে জানা গিয়েছে যে কেউ কেউ দেশের আয়কর বিভাগের কাছে নিজের যে প্রকৃত ইনকাম সেটা লুকানোর জন্য একাধিক প্যান কার্ড ব্যবহার করে থাকে, যেটা একদমই একটা বেআইনি কাজ। কিছু কিছু ব্যক্তি সামান্য কিছু ব্যক্তিগত তথ্যের একটু হেরফের ঘটিয়ে একের বেশি প্যান কার্ড তৈরি করে থাকে । একাধিক প্যান কার্ড থাকার কারণেই ভারতীয় আয় বিভাগের কাছে সেই সকল ব্যক্তির ব্যাংক একাউন্টের লেনদেনের পাশাপাশি অর্থনৈতিক ক্রিয়াকলাপের সঠিকভাবে রেকর্ড রাখা সম্ভব হয়ে পড়ে না। যেটা আইনগতভাবে একটা অত্যন্ত বেআইনি কাজ।

 অনেক সময় আবার দেখা গেছে যে প্যান কার্ড এজেন্সির ভুলের কারণে কারো কারো কাছে একের বেশি প্যান কার্ড চলে আসে। আমার এও দেখা গেছে যে, এক ব্যক্তি একটি প্যান কার্ড আবেদন করার পর তাড়াহুড়ো করে দ্বিতীয়বার আবেদন করলে ওই ব্যক্তির নামে দুটি প্যান কার্ড ইস্যু হয়ে যেতে পারে। এতে প্যান কার্ড নাম্বারটা একই থাকলেও দুটি কপি প্যান কার্ডের ওই ব্যক্তির কাছে চলে আসতে পারে। আবার অনেক সময় দেখা গেছে মেয়ে রা বিয়ের আগে যদি প্যান কার্ড বানিয়ে থাকি এবং সেটা বিয়ের পর পদবী না পাল্টে আবার নতুন প্যান কার্ড আবেদন জানাই সেক্ষেত্রে দুটি প্যান কার্ড হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। মোদ্দা কথা হচ্ছে এই যে, যদি কারো কাছে দুটি প্যান কার্ড থাকে সেটা হলেই মহাবিপদ।

এ ক্ষেত্রেও একজন ব্যক্তির দুটি প্যান কার্ড হয়ে যায়। কিন্তু এই বিষয়টিও আয়কর আইন অনুযায়ী নিষিদ্ধ‌। কোন‌ও ব্যক্তির কাছে Duplicate Pan Card  থাকে তাহলে সেটা  সঙ্গে সঙ্গে আয়কর দফতরে জমা করতে হবে। কোনভাবেই একাধিক প্যান কার্ড রাখা চলবে না। আয়কর আইনের 272B  ধারা অনুযায়ী একজনের কাছে একাধিক প্যান কার্ড এবং প্যান নম্বর থাকা কঠোরভাবে নিষিদ্ধ। এইরকম ঘটনা ধরা পড়লেই সংশ্লিষ্ট ব্যক্তির 10 হাজার টাকা জরিমানা হতে পারে।আয়কর দপ্তর ফৌজদারি মামলা করলে তা আপনার বড় শাস্তি হতে পারে। নিজের ইনকাম লুকোতে গিয়ে আপনার দশ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে, তাই যত তাড়াতাড়ি সম্ভব আপনার অন্য প্যান কার্ডগুলি আয়কর দপ্তরে জমা দিন।

একাধিক প্যান কার্ড জমা দেওয়ার নিয়মাবলী:- 

শাস্তি থেকে বাঁচার জন্য একাধিক প্যান কার্ড জমা দেওয়ার জন্য নিচে ধাপ গুলি দেখুন:- 

প্রথমে incometaxindia.gov.in- ওয়েবসাইটে প্রবেশ করে Request for new PAN card / change বা correction Pan data এই দুই অপশানের কোন‌ও একটিতে ক্লিক করুন, এরপর আপনি একটি ফর্ম পাবেন। সেটি ডাউনলোড করে প্রিন্ট আউট বার করুন। তারপর হাতে ফিলাপ (Self Attested)  করে, আপনার যে অতিরিক্ত প্যান কার্ড আছে সেটা সহ National Security Depository Limited (NSDL) বা UTI Infrastructure Technology and Services Limited (UTIITSL) এই অফিসে জমা করতে হবে। তাহলেই নিয়ম মেনে কয়েক দিনের মধ্যে আপনার অতিরিক্ত প্যান কার্ড বাতিল হয়ে যাবে এই বিপদের হাত থেকে আপনি রক্ষা পাবেন।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button