NEWS UPDATE

Income Tax Last Date: আয়কর জমার শেষ তারিখ জানুন, ডেডলাইন পেরিয়ে গেলেই দিতে হবে মোটা জরিমানা

Income Tax Last Date: আয়কর জমার শেষ তারিখ জানুন,  ডেডলাইন পেরিয়ে গেলেই দিতে হবে মোটা জরিমানা

Income Tax Last Date: আয়কর জমার শেষ তারিখ জানুন, ডেডলাইন পেরিয়ে গেলেই দিতে হবে মোটা জরিমানা
Income Tax Last Date

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

 দিন দিন যত সময় চলে যাচ্ছে ততই দেশে আয়কর দাতাদের পরিমাণ ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। সরকারি নিয়ম অনুযায়ী, যদি কোন ব্যক্তির বাৎসরিক আয় 5 লক্ষ টাকার বেশি হয় তাহলে সেই ব্যক্তিকে সরকারকে আয়কর দিতে হবে (পুরনো নিয়ম অনুযায়ী)।নাগরিকদের এই আয়কর জমা দেওয়া বাধ্যতামূলক। এছাড়াও কোন ব্যক্তির আয় কম হলেও, তিনিও এই ITR ফাইল করতে পারেন।

আয়কর বিভাগ এই ITR এর মাধ্যমেই করদাতাদের যাবতীয় আয় এবং বিনিয়োগের যে বিবরণ সেটার হিসেব রাখতে পারে। ITR Return দাখিলের চলতি বছরে ইতিমধ্যে ঘোষণা করা হয়ে গেছে। এর ফর্ম ও অনলাইন ও অফলাইন দুই ভাবেই পাওয়া যাচ্ছে। এই নির্ধারিত সময়ের মধ্যে ITR ফাইলের ব্যর্থতার ক্ষেত্রে মোটা অংকের জরিমানা সম্মুখীন হতে পারে করদাতারা আয়কর বিভাগের পক্ষ থেকে। Central Board of Direct Taxes (CBDT) 2023 ফেব্রুয়ারি 10 ও 14 তারিখে  জারি করা বিজ্ঞপ্তিগুলির মাধ্যমে আর্থিক বছর 2022-23 এর জন্য আয়কর রিটার্ন ফর্মগুলি সামনে এনেছে এবং তার পর থেকেই শুরু হয়েছে ITR E-Filling Income Tax Department এ তরফে জানানো হয়েছে যেসব বেতনভোগী কর্মচারী আছেন তাদের এই কাজ করার শেষ তারিখ চলতি বছরের 31 জুলাইকদী নির্ধারিত করে দেওয়া হয়েছে।

নির্ধারিত এই ৩১ শে জুলাই অব্দি করদাতারা অনলাইন কিংবা অফলাইনে ITR ফাইল করতে পারেন।এখানে সেই অ্যাকাউন্টধারীদের বিষয়ে বলা হচ্ছে, যাদের অ্যাকাউন্টগুলি অডিট করার প্রয়োজন নেই। করদাতাদের তাদের আয় অনুযায়ী ITR ফাইল করতে হবে।

ITR Filling এর সময় পেরিয়ে যাওয়ার ফলাফল:-

31 জুলাই 2023 তারিখ অর্থাৎ নির্ধারিত সময়ের আগে ITR ফাইলিং যদি না করা হয় তাহলে 1000 টাকা থেকে 5000 টাকা অবদি জরিমানা হতে পারে।চূড়ান্ত করযোগ্য পরিমাণ শূন্য হলেও এই জরিমানা দিতে হবে। এছাড়াও, আয়কর বিভাগের তরফে নোটিশও জারি করা হতে পারে। এছাড়াও আয়কর বিভাগ জানতে চাইতে পারে যে কেন ITR ফাইলিং এর সময়সীমা কেন পেরিয়ে গেছে। ITR ফাইলিংয়ের সময়সীমায় দেরীর ক্ষেত্রে করদাতাদের আগামী বছরগুলিতে সেট অফের সামান্য ক্ষতিও হতে পারে। এই যে 31 জুলাই থেকে নতুন যে কর ব্যবস্থা চালু হবে সেটাকে বেছে নেওয়ার জন্য নির্ধারিত সময়ের আগেই কর দাতাদের ITR ফাইল করতে হবে এবং সেটা যদি কোন কারণে দেরি হয়ে যায় তাহলে করদাতারা এই সুবিধা পাবেন না। এখন বর্তমানে অতি সহজ একটি পদ্ধতির মাধ্যমে আয়কর দাতারা নিজে থেকেই Income Tax Return করতে পারবে।

Written By – Blogger Sujoy Mondal

        -: Thank You :-

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button