NEWS UPDATE

আপনার কাছে একাধিক ফর্ম 16 থাকলে Income Tax Return করুন এই সহজ পদ্ধতিতে

আপনার কাছে একাধিক ফর্ম 16 থাকলে Income Tax Return করুন এই সহজ পদ্ধতিতে

আপনার কাছে একাধিক ফর্ম 16 থাকলে Income Tax Return করুন এই সহজ পদ্ধতিতে
আপনার কাছে একাধিক ফর্ম 16 থাকলে Income Tax Return করুন এই সহজ পদ্ধতিতে

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :-

 বর্তমানে চাকরি বদলালে হতে পারে বেশ বড় সরে সমস্যা। এই ধরনের যে সব করদাতা রয়েছেন তাদেরকে একাধিক যে ফর্ম, ফরম নম্বর 16 পেয়ে থাকেন। এর ফলাফল হিসেবে Return দাখিলের করার সময় আয়ের মূল্যয়ন বেগ টা বেড়ে যায়। জেনে নিন এই ধরনের সমস্যা মুখ্য উপায়টি।

ITR Filling এর ক্ষেত্রে যে সকল সমস্যা  হতে পারে, সেগুলো হতে পরে:-

১ এপ্রিল থেকে শুরু হয় আমাদের অর্থবর্ষ। যা চলে পরের বছর মার্চ পর্যন্ত ।  ধরা যাক, আপনি ২০২২-২৩ অর্থবর্ষে এপ্রিল থেকে মার্চের মধ্যে চাকরি বদলেছেন। অর্থাৎ দু-জায়গায় কিছু মাস করে কাজ করেছে।  সেই ক্ষেত্রে আপনি উভয় সংস্থার কাছ থেকে ফর্ম-16 পাবেন। চাকরি পরিবর্তনের সময় দুই বা তার বেশি ফর্ম-16 থাকলে কীভাবে আয়কর রিটার্ন ফাইল করবেন? 

16 নং ITR ফর্ম এ যা যা রয়েছে :- 

ITR Return দাখিল করার জন্য ফর্ম-16 হল সবচেয়ে প্রয়োজনীয় নথি অর্থাৎ ITR। ফর্ম-16 হল এক ধরনের ট্যাক্স অর্থাৎ TDS শংসাপত্র, যা নিয়োগকর্তা অর্থাৎ কোম্পানি তার কর্মচারীদের দিয়ে থাকে। এতে আর্থিক বছরে বেতন থেকে আয়, ছাড় এবং TDS (উৎস থেকে কর কর্তন) সম্পর্কে তথ্য রয়েছে।

চাকরি পরিবর্তন করার সময় করণীয় বিষয়:- 

যদি কোনো অর্থ বছরের মাঝামাঝি চাকরি পরিবর্তন করতে হয়, তবে আপনাকে প্রথমে নতুন নিয়োগকর্তাকে ফর্ম-12B দিতে হবে। ফর্ম-12B-তে বেতন, ITR-এর মতো Deduction এবং পুরনো কোম্পানি থেকে 80C, 80D-এর মতো Deduction সংক্রান্ত তথ্য রয়েছে। এটিও TDS  উল্লেখ করে। নতুন কোম্পানি পুরো বছরের Tax দায় গণনা করার সময় এটি ব্যবহার করবে এবং একটি সম্মিলিত ফর্ম-16 জারি করবে।

যদি Form-12B আপনি না দিয়ে থাকেন, তাহলে এই কাজটি করুন তাড়াতাড়ি:- 

আপনি যদি 2022-23 অর্থবছরে চাকরি পরিবর্তন করেন এবং নতুন কোম্পানিকে ফর্ম-12B না দেন, তাহলে আপনি নতুন ও পুরনো উভয় কোম্পানি থেকে ফর্ম-16 পাবেন। এই ক্ষেত্রে Return পূরণ করার সময়, আপনারা উভয়েই ফর্ম-16A  মোট বেতনে দেখানো পরিমাণ যোগ করুন। এটি আপনার মোট বেতন হবে। একইভাবে, উভয় ফর্ম-16 থেকে House Rent Allowance(HRA), LTA-এর মতো টাকা কাটার পরিমাণ যোগ করতে হবে, যাতে মোট ছাড়ের পরিমাণ জানা যায়। 

Tax দেওয়ার ক্ষেত্রে এটি মাথায় রাখুন এই বিষয়গুলি:- 

বেতন ছাড়াও যদি আপনার Savings Account থেক বা অন্য কোনও আয় থাকে বা FD থেকে সুদ থাকে, তাহলে আপনাকে তা ‘অন্যান্য উত্স থেকে আয়’-এ দেখাতে হবে, সেখান থেকেই  আপনার মোট আয় আসবে। পরবর্তী ধাপ হল 80C, 80D-এর মতো Deduction দাবি করা। ছাড়ের পরে অবশিষ্ট পরিমাণ হবে ‘নেট করযোগ্য আয়’। উভয় কোম্পানিই ফর্ম-16-এ একই Deduction  নিয়ে থাকতে পারে, কিন্তু আয়কর আইনের অধীনে আপনি আয়ের উপর শুধুমাত্র একটি ছাড় নিতে পারেন। Standard Deduction এর ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।

বিস্তারিত একসঙ্গে রাখতে হবে:-

করযোগ্য আয় গণনা করার পরে, কর দায় হিসেব করুন। উভয় ফর্ম-16-এ যদি কোনও TDS কাটা হয়ে থাকে তবে তা রিটার্নও দেখান। এর পরে আপনি জানতে পারবেন কত Tax ধরা হয়েছে, যা আপনাকে দিতে হবে। যদি আপনার TDS  বেশি কাটা হয়, কিন্তু আপনার দায় কম হয় তাহলে আপনি ফেরত পাবেন। Income Tax Department এর Website এ গিয়ে সেখানে পাওয় যাবে ফর্ম-26AS এবং বার্ষিক তথ্যের সাথে ফর্ম-16-এ কাটা TDS-এর সাথে মেলানো নিশ্চিত করুন। মনে রাখবেন, TDS ছাড়ের পরিমাণ একই হওয়া উচিত।

Pay Silp কাজের জিনিস, যত্ন করে রেখে দিন :- 

অনেক সময় আপনার কাছে নতুন কোম্পানির Form16 থাকে, কিন্তু পুরনো কোম্পানির Form16 টি সেখানে থাকে না। এই ধরনের ক্ষেত্রে, আপনি পুরনো কোম্পানির কাছ থেকে Form16 চাইতে পারেন বা এই ধরনের ক্ষেত্রে আপনার পুরনো কোম্পানির বেতন Silp প্রয়োজন হবে। মাসিক বেতন এবং ছাড় যোগ করে আপনার বেতন থেকে আয় জানা যাবে। এছাড়াও, ফর্ম-26AS-তে আপনি উভয় কোম্পানি থেকে কাটা TDS সম্পর্কে তথ্য পাবেন। 80C এর মতো Deduction  দাবি করে মোট করযোগ্য আয় জানা যাবে।

এই সব কিছু কিছু ভুলের কারণে ছিল3 আসতে পারে Notice:- 

অনেকে ভুল করে যে, Return পূরণ করার সময়, তারা শুধুমাত্র বর্তমান অর্থাৎ নতুন কোম্পানি থেকে প্রাপ্ত ফর্ম -16 এর ভিত্তিতে রিটার্নে আয় দেখায়। এই কারণে, কিছু সময় পরে আপনি ত্রুটিপূর্ণ রিটার্নের নোটিস পান। আপনি দুটি কোম্পানিতে কাজ করে একটি আয় দেখান তাই এই নোটিস আসে।

*মূলত এইটুকু ছিল আজকের এই প্রতিবেদনের আপডেট। নিউজটা কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আপনার বন্ধুবান্ধব ও পরিবারের অন্য সদস্যদের শেয়ার করে তাদেরকেও জানাই সুযোগ করে দেবেন। নিউজটা যদি ভালো লাগে তাহলে অবশ্যই ফলো করে পাশে থাকবেন।

Written By – Blogger Sujoy Mondal

        -: Thank You :-

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button