NEWS UPDATE

টাকা লেনদেনের ওপর নতুন সিস্টেম চালু করল ভারতীয় রিজার্ভ ব্যাংক : দেখে নিন সেই নতুন সিস্টেম

টাকা লেনদেনের ওপর নতুন সিস্টেম চালু করল ভারতীয় রিজার্ভ ব্যাংক : দেখে নিন সেই নতুন সিস্টেম

টাকা লেনদেনের ওপর নতুন সিস্টেম চালু করল ভারতীয় রিজার্ভ ব্যাংক : দেখে নিন সেই নতুন সিস্টেম
টাকা লেনদেনের ওপর নতুন সিস্টেম চালু করল ভারতীয় রিজার্ভ ব্যাংক

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা :- 

LPPS নামে নতুন পেমেন্ট সিস্টেম লঞ্চ করুন ভারতীয় রিজার্ভ ব্যাংক।আমাদের এই যে বিশ্বের টালমাটাল অর্থনীতি সেটাতে ভারত যে একটা উজ্জ্বল নক্ষত্র ,সেটা পর্যন্ত স্বীকার করে নিচ্ছে বিশ্ব বিখ্যাত অর্থনীতিবিদরা। এখন সেই বিশ্ব বিখ্যাত এই ভারতবর্ষের অর্থনীতিকে আরও মজবুত করতে ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) একটা নতুন পদক্ষেপের মাধ্যমে যেকোনো রকম বিপদ, যথা ভূমিকম্প, যুদ্ধ, সুনামি, অগ্নিকাণ্ড ইত্যাদি সময়েও পেমেন্ট করার ব্যাবস্থা করার মাধ্যমে বিশ্ব রাজনীতিতে এক বিরাট সাড়া ফেলে দিয়েছে।

 ভূমিকম্প বা অন্য যেকোনও রকম বৃহৎ প্রাকৃতিক বিপর্যয় অথবা যুদ্ধ বা অন্য  যেকোনো অতি সঙ্কটজনক পরিস্থিতিতেও যাতে দেশের আর্থিক লেনদেন থমকে না যায়, ভারতীয় অর্থনীতির চাকা অন্যান্য সময়ের মতোই স্বাভাবিক থাকে তার জন্য এবার এক অন্য এক ধরনের Payment Gateway আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাহলে এই ব্যাপার টা একটু বিস্তারিত ভাবে আলোচনা করা যাক।

 বর্তমানে ভারতীয় ব্যাঙ্ক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলিতে যে পদ্ধতিগুলিতে লেনদেন হয় তা বিপুল পরিমাণ যুক্তিগত পরিকাঠামোর উপর নির্ভরশীল। NEFT, RTGS, UPI ইত্যাদি মূলত Informative Technology নির্ভর এক বিপুল পরিকাঠামোর উপর নির্ভর করে সংঘটিত হয়ে থাকে। এই Payment এর ক্ষেত্রে প্রয়োজন হয় বিপুল সংখক লোক ও লোকবল। কিন্তূ কোন কোন সময় আপাতকালীন পরিস্থিতিতে যেখানে সাধারণত লোক লোক বলে পেমেন্ট এর কাজ করা সম্ভব নয়। সেই রকম পরিস্থিতির কথা মাথায় রেখে লেনদেন নিশ্চল রাখতে RBI খুব শীঘ্রই নিয়ে আসতে চলেছে একটি নতুন Payment System, যার নাম দেওয়া হয়েছে Light Portable Payment System or LPPS. এই নতুন যে পেমেন্ট সিস্টেম সেটা এতটাই শক্তিশালী হবে যে এর মাধ্যমে অল্প কয়েকজন দক্ষ কর্মীর দ্বারা গোটা দেশের আর্থিক লেনদেনের প্রক্রিয়া বজায় রাখার মত ক্ষমতা রাখবে যেটা যেকোনো এক জায়গায় বসে সম্ভব হবে। ভারতীয় রিজার্ভ ব্যাংক এর পক্ষ থেকে জানানো হয়েছিল যে, এই নতুন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে যে কোন রকম বিধ্বংসী প্রাকৃতিক ও মানুষের তারা সৃষ্ট বিপর্যয়ের সময় ভারতীয় অর্থনীতিকে রক্ষা করা সম্ভব হয়ে দাঁড়াবে।

এই যে LPPS System এটি হবে সহজে বহনযোগ্য যার ফলে এটা যেকোনো জায়গায় বয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে এবং তা বর্তমান Information Technology এর ওপর নির্ভর চিরাচরিত পেমেন্ট সিস্টেম দেখে হবে সম্পূর্ণ ভিন্নতর। এর ফলে যে কোন‌ও পরিস্থিতিতে তা চালু করে সঙ্কটের সময় বিকল্প পথে সরকারের ও বাজারের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক লেনদেনগুলো চালু রাখা সম্ভব হবে। এই নতুন যে বিশেষ প্রযুক্তি সেটা আনার মূল কারণ হিসেবে রিজার্ভ ব্যাংক জানিয়েছে যে যুদ্ধ বা ভয়ংকর বীভৎস যে কোনো রকম প্রাকৃতিক ও মানব দ্বারা সৃষ্ট বিপর্যয় একসঙ্গে অধিক সংখ্যা কর্মী দ্বারা কাজ করা সম্ভব হয় না, আর সেই কথা মাথায় রেখেই RBI অল্প কয়েকজন কর্মীকে ব্যবহার করেই যাতে এই বিশাল স্বনির্ভর দেশের লেনদেন ব্যবস্থা সব সময় চালু রেখে যাতে দেশের আর্থিক উন্নতি থমকে না যায়। এই নতুন পেমেন্ট সিস্টেম লোক চক্ষু বা শত্রু পক্ষের চোখে আড়ালে নিয়ে গিয়ে গোপনে বসে পরিচালনা করা যায়। এর ফলে ভারতীয় অর্থনীতির আরো সাবলম্বী ও আত্মনির্ভর হয়ে উঠবে বলে দাবি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাংক।।।

এই প্রতিবেদনের মাধ্যমে মূলত এইটুকুই ছিল আজকে আপডেট। আজকের এই নিউজটা আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্টে জানাতে ভুলবেন না, যদি ভালো লেগে থাকে তাহলে ফলো করে পাশে থাকবেন। এবং আপনার বন্ধুবান্ধব ও আত্মীয় স্বজনদের মধ্যে এই নিউজটি শেয়ার করে অবশ্যই তাদেরকে জানার সুযোগ করে দেবেন।

Written By :- Blogger Sujoy Mondal

                           -: Thank You. :-

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button