IMPORTANT UPDATE

Aadhaar Card Alert : আধার কার্ড হয়ে যেতে পারে বন্ধ, এই কাজগুলি করুন

Aadhaar Card Alert : আধার কার্ড হয়ে যেতে পারে বন্ধ, এই কাজগুলি করুন

Aadhaar Card Alert : আধার কার্ড হয়ে যেতে পারে বন্ধ, এই কাজগুলি করুন
Aadhaar Card Alert

Sarkari Chakri: 

নমস্কার বন্ধুগণ,

আধার কার্ড হচ্ছে একজন ভারতীয় জনগণ হিসেবে অনিবার্য একটি প্রয়োজনীয় নথি, যেটা ছাড়া আজকে কোনরকম আর্থিক বিনিয়োগ বা সরকারি বেসরকারি কিছু কাজ করা সম্ভব নয়। যেমন ধরুন ব্যাংক একাউন্ট খোলা, চিকিৎসা ক্ষেত্রে হসপিটালে, কোন চাকরির ইন্টারভিউয়ের জন্য আইডেন্টি কার্ড হিসেবে, শেয়ারবাজারে বিনিয়োগ করতে এমনকি মৃত্যুর পরে শ্মশানঘাটেও আধার কার্ড প্রয়োজন। কারো মৃত্যু সার্টিফিকেট বানাতে গেলেও আধার কার্ড হয়ে গেছে একটি অনিবার্য নথিপত্র। এইসব ঘটনা দেখে বোঝা যাচ্ছে যে আধার কার্ড ছাড়া কোন রকম অফিসিয়াল কাজ করা সম্ভব নয়। এবং এই আধার কার্ডই বিশ্বের সবচেয়ে বড় জনবহুল এই দেশ ভারতের এখন সবচেয়ে বড় পরিচয় পত্র বা আইডি কার্ড।

 ভারত সরকারের এক রিপোর্ট অনুযায়ী এখনো পর্যন্ত দেশের মোট 112 কোটি জনগণ আধার কার্ড বানিয়ে নিয়েছেন যেটা গোটা দেশে জনগণের প্রায় 88.2% । অর্থাৎ এখনো আমাদের দেশের প্রায় 18% লোকের আধার কার্ড নেই। সেই বাকি এই আধার কার্ড বিহীন জনগণকে যে কোনো রকম অফিসিয়াল কাজকর্ম করতে গিয়েছে অত্যাধিক মাত্রায় সমস্যার সম্মুখীন হতে হয় সেটা বলার অপেক্ষায় রাখে না। কারণ আধার কার্ড দিয়ে অন্যান্য যেকোনো রকম নথি যুক্ত করা এখন বাধ্যতামূলক হয়ে গেছে। অর্থাৎ এই সবকিছুই আজকের দিনের Internet এর জালে এমন ভাবে সমৃদ্ধ হয়ে গেছে যে যেটা ছাড়া আজকে আর এক পা ও চলা সম্ভব নয়। কিন্তু ইতিমধ্যেই ভারত সরকার একটি নতুন সিদ্ধান্ত সবাইকে চমক লাগিয়ে দিয়েছে। আধার কার্ড কর্তৃপক্ষ অর্থাৎ Unique Identification Department of India (UIDAI) 81 লাখ আধার কার্ড বাতিল করে দিয়েছি বলে জানিয়েছে। এই বাতিল করার কারণ হিসেবে UIDAI জানিয়েছে:-

1. এক ব্যক্তির একাধিক আধার কার্ড

2. Biometric Data তে গন্ডগোল

3. পরিচয় পত্রে ভুল ইত্যাদি নানা কারণে এই বাতিলটি করা হয়েছে আধার কার্ড কর্তৃপক্ষের তরফ থেকে। এখানে একটা মজার বিষয় লক্ষ্য করে গেছে সেটা হল আপনার আধার কার্ড যদি কোন কারনে বাতিল হয়ে যায় সেটার জন্য কোনরকম নোটিশ বা এসএমএস কিন্তু আপনি পাবেন না। তাহলে আপনার নিজের আধার কার্ড টা সবটি রয়েছে কিনা সেটা জানবো কিভাবে এই নিয়ে একটা প্রশ্ন থেকেই যায়।




আধার কার্ড সক্রিয় রয়েছে কিনা সেটা জানার উপায়:-

আপনার এই যে মহামূল্যবান পরিচয় পত্র আধার কার্ড সেটা সক্রিয় রয়েছে কিনা তার স্ট্যাটাস মাঝেমধ্যেই আপনি চেক করে নেবেন অবশ্যই। কিভাবে চেক করবেন সেটা আমরা নিচে বর্ণনা করে দিলাম:-

1. প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট তথা https://uidai.gov.in এটাতে প্রবেশ করতে হবে।

2. তারপর Aadhar Services অপশনে ক্লিক করতে হবে

3.Verify Aadhar Number ট্যাবে ক্লিক করুন

4. এরপর দুটি বক্স ওখানে দেখাবে। সেখানে প্রথমটিতে আপনার 12 সংখ্যার আধার কার্ড ও দ্বিতীয়টিতে ক্যাপচা কোড দিয়ে Verify বাটনে ক্লিক করতে হবে।

5. এটি হয়ে গেলেই যদি আপনার আধার কার্ড দিয়ে আটকে রয়েছে তো মোবাইলে SMS পাঠিয়ে বিষয়টি জানানো হবে আধার কার্ড কর্তৃপক্ষের তরফ থেকে। এর পাশাপাশি আপনি আধার কার্ডের আরো কিছু তথ্য স্ক্রিনে দেখতে পাবেন সেগুলি হল আপনার নিজের বয়স, রাজ্য, আধার কার্ডের সঙ্গে লিংক করা মোবাইল নাম্বারের শেষ তিনটি সংখ্যা।

6. যদি আপনার আধার কার্ডটি অ্যাক্টিভ না থাকে তাহলে ওখানে লেখা উঠবে Does Not Exist

7. যদি আপনার আধার কার্ড টি যে কোনো রকম কারণে ভুলবশত হলেও নিষ্ক্রিয় হয়ে যায় তাহলে সেখানে ভয় পাওয়ার কোন রকম কারণ নেই, আপনি যত শীঘ্রই পারবেন প্রয়োজনীয় নথিপত্র নিয়ে নিকটবর্তী আধার সেন্টারে গিয়ে 25 টাকার বিনিময়ে আপনার আধার কার্ডটি পুনরায়  সক্রিয় করে নিতে পারবেন। এই খানে আরেকটি কথা মাথায় রাখতে হবে যে, নিষ্ক্রিয় হয়ে যাওয়া এই যে আধার কার্ড সেটা কোনোভাবেই নিজে বাড়িতে বসে অনলাইনে মাধ্যমে সক্রিয় করা সম্ভব নয় সেটা করতে একমাত্র আপনাকে আধার সেবা কেন্দ্রে যেতে হবে।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button