ALL SCHEME

বালিকা সমৃদ্ধি যোজনা : এবার মেয়েদের পড়াশোনার খরচ দেবে কেন্দ্র সরকার

বালিকা সমৃদ্ধি যোজনা : এবার  মেয়েদের পড়াশোনার খরচ দেবে কেন্দ্র সরকার

বালিকা সমৃদ্ধি যোজনা : এবার  মেয়েদের পড়াশোনার খরচ দেবে কেন্দ্র সরকার
বালিকা সমৃদ্ধি যোজনা

Sarkari Chakri :- 

নমস্কার বন্ধুগণ :-

বিরাট সুখবর বেরিয়ে এল মেয়েদের জন্য। এবার থেকে পড়াশোনার সমস্ত খরচ দেবে কেন্দ্রীয় সরকার। জেনে নিন বিস্তারিত এই সুখবরটা সম্বন্ধে :-

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেশের সমস্ত পড়ুয়ারা যাতে নিরাপদে সুষ্ঠুভাবে নিজেদের শিক্ষা চালিয়ে যেতে পারে তার জন্য নানা রকম প্রকল্পের সূচনা করা হয়ে থাকে। এই প্রকল্পগুলির মাধ্যমে পড়ুয়ারা নানাভাবে আর্থিক ও অন্যান্য অনেক রকম ভাবে সাহায্য পেয়ে থাকে। যার জন্য এখন থেকে পড়ুয়ার া নির্দ্বিধায় ও নির্ভাব নাই তাদের উচ্চশিক্ষা (Highest Education) গ্রহণ করতে পারে। কেন্দ্র সরকারের তরফ থেকে এমনই এক বেশ বড়সড়ো প্রকল্প বেরিয়েছিল যার নাম “বেটি বাঁচাও, মেয়েটি পড়াও” (Beti Bachao, Beti Padhao) । এটি হলো এমনই এক প্রকল্প যার মাধ্যমে দেশের মেয়েদের একদম ছোট্ট থেকে শুরু করে তার শিক্ষার সমস্ত রকম খরচ কেন্দ্রীয় সরকার বহন করবে। এছাড়াও কেন্দ্রীয় সরকার আরো একটি যোজনা ঘোষণা করেছিল মেয়েদের জন্য যেটা হলো “বালিকা সমৃদ্ধি যোজনা”(Balika Samriddhi Yojana)। আমরা আজকের এই প্রতিবেদনে মাধ্যমে বালিকা সমৃদ্ধ যোজনার বিস্তারিত আলোচনা করব আপনাদের জন্য।

বালিকা সমৃদ্ধি যোজনা (Balika Samriddhi Yojana):-

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রদায়িত এই যোজনার মাধ্যমে মেয়েদের জন্য দেওয়া হয় নানা রকম সুবিধা। দেখে নিন এক নজর এই সুবিধা গুলি:-

1. একটি কন্যা সন্তানের জন্ম থেকে শিক্ষা (Birth to Education) পর্যন্ত একটা বার্ষিক বেশ বড় অংকের আর্থিক সাহায্য প্রদান করা হয়ে থাকে।

2. কন্যা সন্তানের জন্মের সাথে সাথে সরকারের তরফ থেকে 500 টাকা তুলে দেওয়া হয় মায়ের হাতে। এরপর একে একে নানা রকম ভাবে বিভিন্ন পর্যায়ে আর্থিক সাহায্য প্রদান করে কেন্দ্রীয় সরকার।

3. গ্রাম বা শহরের BPL অন্তর্ভুক্ত পরিবার গুলি থাকেন এই প্রকল্পের সুবিধা এবং প্রত্যেক পরিবারের সর্বাধিক দুজন কন্যা হলে সুবিধা পাওয়া যাবে।

*কোন সংস্থা এই প্রকল্পটি পরিচালনা করবে:-

গ্রামীণ অঞ্চলে এটি পরিচালনা করবে শিশু উন্নয়ন পরিষেবার আধিকারিকরা ও শহরাঞ্চলে এটি পরিচালনা করবে স্বাস্থ্য বিভাগের আধিকারিকরা।

কোন পদ্ধতিতে আবেদন করতে হবে 

অনলাইন ও অফলাইন দুইভাবেই এখানে আবেদন করা যায়।

অনলাইন আবেদন পদ্ধতি:-

এই পদ্ধতিতে আবেদনের ক্ষেত্রে বালিকা সমৃদ্ধি যোজনা অফিসিয়াল ওয়েব সাইটে গিয়ে নির্দিষ্ট ফর্ম ফিলাপ করে ডকুমেন্টস আপলোড করে আবেদন সম্পন্ন করতে হবে।

অফলাইন আবেদন পদ্ধতি:-

এই পদ্ধতিতে আবেদন করতে চাইলে কন্যা সন্তানের মা কিংবা বাবাকে তাদের নিকটবর্তী অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গিয়ে অঙ্গনওয়াড়ি কর্মীর সাথে বা স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে স্বাস্থ্য কর্মীর সাথে দেখা করে ফরম পূরণ করে আবেদন জানাতে হবে।

*বিশেষ উল্লেখ্য বিষয়:- এই প্রকল্পের আবেদনপত্র গ্রামাঞ্চল ও শহরাঞ্চলের জন্য ভিন্ন ভিন্ন রকমের।

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র:- 

এই প্রকল্পে আবেদনের জন্য যে যেনথি গুলি লাগবে সেগুলি হলো – 

1. কন্যা সন্তানের জন্ম সার্টিফিকেট।

2. পিতা-মাতার বাসস্থানের প্রমাণপত্র।

3. পিতা-মাতার যে কোনো রকম পরিচয় পত্র। (আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড/রেশন কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি)

4. যদি আরো কিছু প্রয়োজন হয়ে থাকে তাহলে সেটা উল্লেখ করে দেওয়া থাকবে।

*এই প্রকল্প থেকে প্রাপ্ত আর্থিক সাহায্যের পরিমাণ:-

এই বালিকা সমৃদ্ধি যোজনা প্রকল্পের মাধ্যমে শিশু কন্যাদের বার্ষিক একটা বৃত্তি প্রদান করা হয়। এবং শ্রেণি উত্তরণের সাথে সাথে এটা পরিমাণও বাড়তে থাকে। এটাতে টাকা বিতরণের পরিমাণ কিছুটা এরকম – 

এই প্রকল্পের টাকার পরিমাণ কত

‘বালিকা সমৃদ্ধি যোজনা’ (Balika Samriddhi Yojana) প্রকল্পে শিশুকন্যাদের বার্ষিক বৃত্তি প্রদান করা হয়। শ্রেণি উত্তরণের সাথে এর পরিমাণ ও বাড়তে থাকে। এই প্রকল্পের মাধ্যমে কিছুটা এইরকম ভাবে বৃত্তি প্রদান করা হয় – 

1. প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রতিটি শ্রেণীতে বার্ষিক 300 টাকা।

2.চতুর্থ শ্রেণীতে পাওয়া যায় 500 টাকা।

3. পঞ্চম শ্রেণীতে পাওয়া যায় 600 টাকা

4. ষষ্ঠ ও সপ্তম শ্রেণীতে মেলে 700 টাকা।

5. অষ্টম শ্রেণীতে 800 টাকা।

6. নবম এবং দশম শ্রেণীতে পাওয়া যায় বার্ষিক 1000 টাকা।

*আরো বিশদে জানতে হলে এই বালিকা সমৃদ্ধি যোজনা এর অফিসিয়াল ওয়েবসাইটে দেখে আসতে পারেন।

Official Website: Click Here

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button