NEWS UPDATE

National Education Policy : শিক্ষকদের জন্য জারি হলো নতুন নিয়ম

 National Education Policy : শিক্ষকদের জন্য জারি  হলো নতুন নিয়ম

National Education Policy : শিক্ষকদের জন্য জারি  হলো নতুন নিয়ম
 National Education Policy

Sarkari Chakri

নমস্কার বন্ধুরা:

বেশ অনেকদিন ধরে এই আমাদের রাজ্যে স্কুলগুলিতে গরমের ছুটি চলার ফলে বেশ অনেকটাই পিছিয়ে পড়েছে ছাত্রছাত্রীদের সিলেবাস। সেই কারণেই এবার স্কুল খোলার পর থেকেই স্কুলের ছাত্র-ছাত্রী ও শিক্ষক উভয়কেই জোড়কদমে লাগতে হবে সিলেবাস কমপ্লিট করার জন্য। তা এবার থেকে শিক্ষকদের ফাঁকি মারার ওপর নতুন নিয়ম জারি করে দিল সরকার। এখন থেকে টিফিনের সময় আর কোন শিক্ষক বাইরে যেতে পারবেন না যদি বাইরে যেতে হয় তাহলে প্রধান শিক্ষক মহাশয়ের অনুমতি নিয়ে সেটা যেতে হবে।

এছাড়াও অনেক সময় দেখা গেছে বেশ কিছু শিক্ষক ক্লাসের মধ্যে মোবাইল ফোন চালায় এবার থেকে সেটাও বন্ধ করে দেবে সরকার। এই নিয়ম শুধু আমাদেরই রাজ্য পশ্চিমবাংলায় নয়, পশ্চিমবঙ্গে আশেপাশের বেশ কিছু রাজ্যে এটা চালু করা হয়েছে। বেশ কয়েক মাস আগে কর্নাটকে যে বিধানসভা নির্বাচন হয়েছিল সেখানে বিজেপি কে হারিয়ে কংগ্রেস সরকার ক্ষমতায় এসেছে। এবং তারপর থেকেই তারা শিক্ষা ব্যবস্থা থেকে কঠোরভাবে কিছু নতুন নিয়ম চালু করেছে। সেই কারণে রাজ্যের এবং দেশের বিশিষ্ট বিশিষ্ট শিক্ষাবিদদের সঙ্গে Nation Education Policy 2023 নিয়ে এক বিশেষ অধিবেশনে বসে ছিল তারা। রাজ্যে শিক্ষা ব্যবস্থা থেকে আরও উন্নত থেকে উন্নতদর করার জন্য কঠোর পদক্ষেপ নিয়েছে  কর্ণাটক সরকার।

 শিক্ষকদের ক্ষেত্রে দেখা গেছে নানারকম খারাপ অভ্যাসের ঘটনা। যেমন ধরুন অনেক সময় শিক্ষকদের দেখা যায় স্কুলে মোট অংকের মেনে নিলেও তারা ঠিকঠাক মতো ক্লাস করায় না। বা অনেক সময় স্কুলে আসেন না এছাড়াও অনেকে নির্ধারিত সময়ে বেরিয়ে যাওয়ার পরেও স্কুলে আসেন এবং নির্ধারিত সময় শেষ হওয়ার আগে স্কুল থেকে বেরিয়ে যান। এছাড়াও দেখা গেছে বিভিন্ন রকম আন্দোলনেও তারা জড়িয়ে থাকে। কর্ণাটক সরকার এই নিয়ে মত দিয়েছেন যে তার জন্য নাকি ছাত্র-ছাত্রীদের পড়াশোনা নানারকম ক্ষতি হচ্ছে তাই এবার তারা National Education Policy 2023 নিয়ে নড়েচড়ে বসবেন। এইসব কারণে কর্ণাটক সরকার তাদের রাজ্যে শিক্ষকদের ওপর বেশ কিছু নতুন নিয়ম চালু করেছে, সেগুলি হল – 


1. শিক্ষক-শিক্ষিকাদের এবার নির্দিষ্ট সময়ের মধ্যেই স্কুলে ঢুকতে হবে।

2. স্কুলে ঢোকার সঙ্গে সঙ্গেই ব্লক শিক্ষা অধিকার তাকে তার নিজের Live Location WhatsApp এর মাধ্যমে শেয়ার করতে হবে।

3.স্কুলের নির্ধারিত সময়ের মধ্যেই শিক্ষক শিক্ষিকারা স্কুল থেকে অন্য কোথাও যাচ্ছেন কিনা সেটা নজর রাখবেন ব্লক শিক্ষা অধিকর্তা।।


*তার নিজের অঞ্চলের 207টি স্কুলে কর্নাটকের গুলবর্গ ব্লকের ব্লক শিক্ষা অধিকর্তা এই নিয়ম চালু করে দিয়েছে, যদিও এই নিয়ম এখনো পর্যন্ত বাধ্যতামূলক সমস্ত জায়গায় হয়নি। কিন্তু খুব শীঘ্রই কর্ণাটক সরকার এই সমস্ত নিয়মকে বাধ্যতামূলক করবে বলে জানা যাচ্ছে এবং এই নিয়ম মেনে চলতেই হবে রাজ্যের সমস্ত শিক্ষক শিক্ষিকাদের।।


এছাড়াও,

4. স্কুল শুরু হওয়ার আগে যে প্রত্যেকটির স্কুলে জাতীয় সংগীত এবং কর্নাটাকে নিজস্ব প্রার্থনা সংগীত গাইতে হবে।

5. এগুলির সঙ্গে সঙ্গে সংবিধানের মূল প্রস্তাবনা টি পাঠ করতে হবে।

6. তারপরেই ছাত্র-ছাত্রীদের ক্লাস করানো যাবে শিক্ষক শিক্ষিকা দ্বারা।


এই এতটা সময় ধরে শিক্ষক-শিক্ষিকাদের প্রত্যেকটি ছাত্র-ছাত্রীকে এক জায়গায় রেখে তাদের সঙ্গে থাকতে হবে বলে জানিয়েছে কর্ণাটক রাজ্য সরকার। কর্নাটকে শিক্ষাব্যবস্থা আরো উন্নতিক উন্নত করার জন্য কর্ণাটক রাজ্য সরকার তাদের রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের বলেছে তাদের ঠিক হতে হবে এবং শিক্ষক শিক্ষিকারা যাতে কাজে কোন রকম ফাঁকি না মারতে পারে তার জন্য কর্ণাটক রাজ্য সরকারের কঠোর পদক্ষেপ নিয়েছে।

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button