NEWS UPDATE

খুব শীঘ্রই চলতি বছরে হতে চলেছে প্রাইমারি টেট, বিস্তারিত জানুন

খুব শীঘ্রই চলতি বছরে হতে চলেছে প্রাইমারি টেট, বিস্তারিত জানুন

খুব শীঘ্রই চলতি বছরে হতে চলেছে প্রাইমারি টেট, বিস্তারিত জানুন
খুব শীঘ্রই চলতি বছরে হতে চলেছে প্রাইমারি টেট

প্রাথমিক শিক্ষক নিয়োগের যে বিজ্ঞপ্তি কিছুদিন আগে বেরিয়েছিল এবং যেই বিজ্ঞপ্তি অনুসারে নিয়োগের ইন্টারভিউ পর্ব শেষের দিকে ঠিক তখনই পর্ষদ সূত্রে বেরিয়ে এল আর একটা খুশির খবর।


 পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের খবর ক্ষেত্রে জানা গেছে নাকি খুব দ্রুতই অর্থাৎ চলতি বছর প্রাথমিক টেট পরীক্ষা আয়োজিত হতে চলেছে। এই নিয়ে চিন্তা ভাবনায় ইতিমধ্যে শুরু হয়ে গেছে পর্ষদের উপরে মহলে। ইতিমধ্যেই যেটা জানা যাচ্ছে যে, এই বছরে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি সামনের দুই থেকে তিন মাসের মধ্যে বের হতে চলেছে। গত বছর টেট পরীক্ষা হয়েছিল 11 ডিসেম্বর। গত বছর দূর্গা পূজার পরেই প্রাথমিক টেট পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। আর এই বছর ঠিক 7 মাসের ব্যবধানে মধ্যেই আরেকটি টেট পরীক্ষা নিয়ে আলোচনা শুরু করে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই আগত টেট পরীক্ষার মাধ্যমে প্রায় 11 হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ হতে চলেছে।


 গত সোমবার অর্থাৎ 24 জুলাই শেষ হয়েছে গত বছর টেট পরীক্ষার শেষ ইন্টারভিউ পর্ব। পর্ষদ সূত্রে এখনো পর্যন্ত খবর পাওয়া যাচ্ছে যে, গত বছর এই টেট পরীক্ষার জন্য প্রায় 40 হাজার চাকরিপ্রার্থী  আবেদন করেছিলেন। যার মধ্যে ইন্টারভিউও প্রায় সকল চাকরি প্রার্থীদের দেওয়া শেষ হয়ে গেছে। এবার শুধু মাত্র বাকি আছে চাকরিপ্রার্থীদের মেধা তালিকা বা Selection List বের হওয়ার। চাকরি প্রার্থীরা এখন বেশ একটা আশার আলো দেখতে পারছে, কেননা গত বছর বিজ্ঞপ্তি ভিত্তিতে প্রাথমিক শিক্ষক নিয়োগের পর্ব যখন শেষ পর্বে এসে দাঁড়িয়েছে তখন আরেকটি প্রাথমিক টেট পরীক্ষা নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ চিন্তাভাবনা শুরু করে দিয়েছে।


 পশ্চিমবঙ্গের মাননীয়া  মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় কিছুদিন আগে নবান্নে একটি সভা করে বলেছেন যে, গত বছরের তুলনায় এ বছর যে টেট পরীক্ষা খুব শীঘ্রই আয়োজিত হতে চলেছে তাতে নাকি গতবছরের থেকেও বেশি শিক্ষক নিয়োগ করা হবে। এই অবস্থায় নতুন টেট পরীক্ষা নিয়ে সম্ভাবনা তৈরি হওয়ায় বেশ অনেক চাকরিপ্রার্থী এখন খুশি। কিন্তু চলতি বছর প্রাথমিক নিয়োগের এই টেট পরীক্ষা কবে আয়োজিত হতে চলেছে সে নিয়ে এখনও কিছু হলেও ধোঁয়াশা রয়েছে। কেননা এটার কোন এখন Actual Date বলে দেওয়া হয়নি।


 পর্ষদ সূত্রে এখনো পর্যন্ত যে খবর উঠে আসছে তাতে জানা যাচ্ছে যে, এবছর দুর্গাপূজার কিছুদিন আগেই টেট এর বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। সেক্ষেত্রে হিসেব মতন এবছর প্রায় শেষের দিকেই এই নিয়োগ প্রক্রিয়া হতে পারে। যদিও আগের বছর প্রাথমিক পর্ষদ সভাপতি মাননীয় গৌতম পাল মহাশয় ঘোষণা করেছিলেন যে, এ বছর থেকে নাকি বছরে 2 বার করে এই প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা নেওয়া হবে। কিন্তু বর্তমান পরিস্থিতি অনুসারে চলতি বছর 2 বার এই টেট পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। এবছর এতটা পর্যন্ত খুব বেশি হলেও মাত্র 1 টায় টেট পরীক্ষা নিতে পারবে প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্মকর্তারা। 


এখানে একটা কথা বলে রাখা ভালো যে, গত ডিসেম্বরে আয়োজিত টেট পরীক্ষা ঘিরে যাতে কোনো রকম বিতর্ক তৈরি না হয় তা নিয়ে অত্যন্ত সক্রিয় ছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের উচ্চপদস্থ ও নিম্ন পদস্থ উভয় কর্মকর্তারা। গত বছর পুরনো সভাপতি মানিক ভট্টাচার্য এর দুর্নীতি মামলার জন্য গ্রেপ্তার হওয়ায় বর্তমান সভাপতি মাননীয় গৌতম পাল মহাশয় অত্যন্ত সতর্ক হয়ে উঠেছেন। পুরনো বছরগুলিতে পর্ষদের পরীক্ষা ও শিক্ষক নিয়োগ নিয়ে নানা রকম দুর্নীতির খবর অভিযোগ ওঠায়, গত বছর টেট পরীক্ষা যাতে কোন রকম ভাবে কলঙ্কযুক্ত না হয় তার জন্য নজীবী নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছিল।পরীক্ষার প্রশ্ন ফাঁস হয়ে যাওয়া রুখতে সিকিউরিটির ব্যবস্থা যেমন ধরুন ‘Metal Detector, Biometric Identification ইত্যাদির মাধ্যমে পরীক্ষা করে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেয়া হয়েছিল। 


এখনো পর্যন্ত পর্ষদ সূত্র যেটুকু খবর পাওয়া যাচ্ছে সে অনুসারে, এবছর টেট পরীক্ষাতেও নাকি গতবছরের মতনই বা তার থেকেও বেশি নিরাপত্তার ব্যবস্থা হতে পারে। তবে এই সামান্য সময়ের ব্যবধানের মধ্যে এ বছর আবার একটি টেট পরীক্ষার সম্ভাবনা থাকলেও, নানা রকম প্রশ্ন এখনো চাকরিপ্রার্থীদের মধ্যে ঘুরপাক খাচ্ছে। যে পরপর এত পরীক্ষা হয়ে লাভ কি, যদি পর্যাপ্ত পরিমাণে নিয়োগ না করা হয়?

Sarkarichakri.co.in আমরা কোন নিয়োগ সংস্থা নয় সরকারি এবং বেসরকারি চাকরির ওয়েবসাইট গুলিতে যে সমস্ত চাকরির খবরের আপডেট দেয় সেগুলো আপনাদের সামনে তুলে ধরাই আমাদের দায়িত্ব তাই আমাদের বিজ্ঞপ্তি পড়ার পর চাকরিতে এপ্লাই করার আগে অবশ্যই সরকারি চাকরির ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিটি কে যাচাই করে নেবেন যদি কোনো অসুবিধা হয় অবশ্যই আমাদের সঙ্গে কন্টাক করতে পারেন অথবা কমেন্ট বক্সে কমেন্ট করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button