WBSSC Scam 2024: যোগ্য অযোগ্য প্রার্থী আলাদা করবে স্কুল সার্ভিস কমিশন, কিভাবে সম্ভব হবে? জানুন বিস্তারিত

WBSSC Scam 2024: যেহেতু গত সোমবার দেশের সর্বোচ্চ আদালত তথা সুপ্রিম কোর্টের নির্দেশে এসএসসি দুর্নীতি মামলায় চাকরি হারানোর কোনো রকম সুরাহা হয়নি। তার জন্য শীর্ষ আদালত জানিয়েছে যে, আগামী সোমবার কলকাতা হাইকোর্টের নির্দেশে চাকরি বাতিল হয়েছে স্কুল সার্ভিস কমিশনের সুপারিশ পেয়ে নিয়োগ হওয়া প্রায় 26 হাজার জনের এই মামলার ফের শুনানি শোনানো হবে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

WBSSC Scam 2024

WBSSC Scam 2024; যোগ্য অযোগ্য প্রার্থী আলাদা করবে, কিভাবে সম্ভব হবে?
WBSSC Scam 2024

এই নিয়ে স্কুল সার্ভিস কমিশন জানিয়েছে যে, SSC নিয়োগ দুর্নীতি মামলা সোমবার সুপ্রিম কোর্টে যোগ্য ও অযোগ্য সমস্ত প্রার্থীদের আলাদা করে প্রস্তুত করবে। কিন্তু এই এত বড় প্রক্রিয়াটা কিভাবে সম্পন্ন হবে অর্থাৎ যোগ্য অযোগ্য প্রার্থীদের আলাদা করা হবে কিভাবে তা নিয়ে প্রশ্ন উঠেছে নানা রকম।

এক্ষেত্রে OMR শীটের যে স্ক্যান কপি আছে সেগুলিকে পুনঃ মূল্যায়ন করতে হবে। সেখানেই যে সমস্ত প্রার্থীর নম্বর দেখা যাবে ঠিক রয়েছে তাদের একটি তালিকা প্রস্তুত করা হবে। পরে সেই সমস্ত প্রার্থীদের তাদের নিজস্ব অ্যাকাডেমিক স্কোরের কাগজপত্র, কমিশনের ওয়েবসাইটে থাকা তথ্যের সঙ্গে মিলিয়ে দেখতে হবে। এরপর সেই সমস্ত প্রার্থীদের পার্সোনালিটি টেস্টের যে নম্বর কমিশনের কাছে আছে তা ব্যবহার করে চূড়ান্ত একটি মেধা তালিকা তৈরি করতে হবে। সেক্ষেত্রে কোনো জায়গায় OMR শীটের স্ক্যান কপি যদি না পাওয়া যায়, তার জন্যে আনসার স্ট্রিং ব্যবস্থাকে গ্রহণ করা যেতে পারে বলে জানানো হয়েছে কমিশনের তরফ থেকে।

আরও পড়ুন : SSC নিয়োগ দুর্নীতি মামলায় কি রায় দিল সুপ্রিম কোর্ট

এই বিষয়ে স্কুল সার্ভিস কমিশন সূত্রে জানা গিয়েছে যে, কমিশন অবশ্যই যোগ্য প্রার্থীর OMR শীটের এবং অন্যান্য মাপকাঠি খতিয়ে দেখবে। CBI এর বাজেয়াপ্ত করা OMR শীটের উপর ভরসা করে, সেগুলি পুনর্মূল্যায়ন করা হবে বলে জানা যাচ্ছে। এর সঙ্গে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং ইন্টারভিউ এর নম্বর মিলিয়ে কমিশন একটি মেধা তালিকা দিতে প্রস্তুত।

সেই তালিকায় কমিশন জানাতে চাইছে, তাদের আপাতত দৃষ্টিতে এই তালিকা ভুক্ত ব্যক্তিরা যোগ্য বলে বিবেচিত হবে। একই রকম ভাবে CBI এর বাজেয়াপ্ত করা OMR শীটের ভিত্তিতে যোগ্য এবং অযোগ্যদের একটি তালিকা প্রস্তুত করতে হবে কমিশনকে। যতটা সম্ভব তাড়াতাড়ি স্কুল সার্ভিস কমিশন এই তালিকা প্রস্তুত করে আগামী শুনানির আগে যোগ্য অযোগ্য ব্যক্তিদের আলাদা করে ফেলতে চাইছে।

তবে এখনো পর্যন্ত কমিশনের তরফে সরকারিভাবে কোনো সঠিক তথ্য দেওয়া হয়নি, যে এই তালিকা আগামী শুনানির আগে প্রস্তুত করা সম্ভব হবে কিনা তার জন্য। অন্যদিকে আবার, WBSSC যোগ্যতালিকা জমা দিয়ে দিক, এটাই চাইছে চাকরি হারারাও। আদালতে রাজ্যের স্কুল সার্ভিস কমিশন যোগ্য শিক্ষক এবং শিক্ষা কর্মীদের তালিকা তুলে দিতে না পারলে আন্দোলনে নামবেন বলে জানিয়েছে সমস্ত চাকরিহারা ব্যক্তিরা। যেহেতু এই মামলার পরবর্তী শুনানি আগামী সোমবার, তার জন্য সোমবার পর্যন্ত অপেক্ষা না করলে পরবর্তীকালে এই নিয়ে সুপ্রিম কোর্ট কি রায় দিচ্ছে সেটা জানা সম্ভব হবে না। তার জন্য অবশ্যই সোমবার পর্যন্ত সমস্ত চাকরি হারাদের এবং সাধারণ জনগণদের অপেক্ষা করতেই হবে, এই মামলার রায় জানার জন্য।

আরও পড়ুন: প্রাইমারি টেটের শুনানি হতে চলেছে খুব শীঘ্রই

Leave a Comment