বাংলায় শস্য বীমা টাকা ঢুকলো কৃষকদের অ্যাকাউন্টে

বাংলায় শস্য বীমা টাকা ঢুকলো: রাজ্যের কৃষকদের জন্য আমরা এই প্রতিবেদনের মাধ্যমে নিয়ে এলাম, আবার একটি বড়সড়ো খুশির খবর। কৃষক বন্ধু নতুন প্রকল্পের টাকা পাঠানোর পাশাপাশি, রাজ্য সরকার দিচ্ছে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে বাংলা শস্য বীমার টাকা।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

বাংলায় শস্য বীমা টাকা ঢুকলো কৃষকদের অ্যাকাউন্টে

বাংলায় শস্য বীমা টাকা ঢুকলো কৃষকদের অ্যাকাউন্টে
বাংলায় শস্য বীমা টাকা

রাজ্যের 2 লক্ষ 10 হাজার কৃষককে সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাজ্য সরকার দিচ্ছে বাংলা শস্য বীমার টাকা। 12ই জুন থেকে রাজ্যের কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে কৃষক বন্ধু প্রকল্পের টাকা পাঠানোর কাজ শুরু করে দেওয়া হয়েছে। কৃষক বন্ধু প্রকল্পে যে সমস্ত কৃষক আবেদন করেছেন, তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হচ্ছে চলতি মরশুমের টাকা।

কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে রাজ্যের কৃষকেরা সর্বোচ্চ 10 হাজার টাকা ও সর্বনিম্ন 4 হাজার টাকা করে পেয়ে থাকেন বার্ষিক। এই টাকা দেওয়া হয় জমির পরিমাণ হিসাবে, যদি কৃষকেরা 1 একর জমি কিংবা তার বেশি জমি দিয়ে আবেদন করে থাকেন তাহলে তাদের Bank Account এ দুটো কিস্তিতে 5 হাজার করে মোট 10 হাজার টাকা জমা হবে।

এছাড়াও সর্বনিম্ন 2 হাজার করে দুটো কিস্তিতে 4 হাজার টাকা পাঠানো হয় এই প্রকল্পের মাধ্যমে। রাজ্য সরকার চলতি মাসের 12 তারিখ থেকে কৃষকবন্ধু (নতুন) প্রকল্পের টাকা রাজ্যজুড়ে 1 কোটি 5 লক্ষ কৃষক ও বর্গাদারের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 2 হাজার 900 কোটি টাকা আর্থিক সহায়তা প্রদানের কাজ শুরু করেছে। এর পাশাপাশি রাজ্যের কৃষকদের Bank খাতায় চলতি রবি মরসুমে প্রতিকূল আবহাওয়ার কারণে যে সকল কৃষকের চাষের ক্ষতি হয়েছিল তাঁদের Bank Account এ টাকা পাঠানো শুরু করে দিয়েছে, বাংলা শস্য বীমা প্রকল্পের আওতায়। বাংলা শস্য বীমা’র আওতায় সারা রাজ্যের 2 লক্ষ 10 হাজার কৃষককে রাজ্য সরকার সরাসরি তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 293 কোটি টাকা আর্থিক সহায়তাও প্রদান শুরু করেছে গত 12 ই জুন 2024 থেকে।


বাংলা শস্য বীমা প্রকল্পের মাধ্যমে সুবিধা পেতে কৃষককে নিকটবর্তী কৃষি অফিসে কিংবা দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে, বাংলা শস্য বীমা ফর্ম সংগ্রহ করে তা ডকুমেন্টস সহকারে সঠিক ভাবে ফিলাপ করে জমা করতে হবে। বাংলা শস্য বীমা প্রকল্পের মাধ্যমে রাজ্যের কৃষকেরা প্রতিকূল আবহাওয়ার কারণে যদি তাদের চাষের ক্ষতি হয়ে থাকে, তাহলে রাজ্য সরকার তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আর্থিক ক্ষতির টাকা পাঠিয়ে দিয়ে থাকে সম্পূর্ণ বিনামূল্যে। এরজন্য কৃষকদের কোনো টাকা দিতে হয় না। বাংলা শস্য বীমার টাকা 2024 ইতিমধ্যেই দেওয়া শুরু হয়েছে।

বাংলার শস্য বীমা হেল্পলাইন – 18002095959 (Toll Free), 8336900632 এবং 8373094077

বাংলার শস্য বিনা ফর্ম 2024Click Here
শস্য বীমা স্ট্যাটাস চেকClick Here

আরও যোজনার খবর: Click Here

Leave a Comment