বাতিল হতে পারে আপনার আধার কার্ড, এই কাজগুলি এখনই করুন

বাতিল হতে পারে আপনার আধার কার্ড: সম্প্রতি দেশের কয়েকটি জেলার অন্তর্গত কিছু মানুষের আধার কার্ড বাতিল করা হয়। এই নিয়ে একটি মামলা তৈরি হয় আর এই মামলা পরবর্তীকালে কলকাতা হাইকোর্ট পর্যন্ত পৌঁছয়।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

বাতিল হতে পারে আপনার আধার কার্ড

বাতিল হতে পারে আপনার আধার কার্ড, এই কাজগুলি এখনই করুন
বাতিল হতে পারে আপনার আধার কার্ড

আদালতে এই মামলা রয়েছে প্রধান বিচারপতি T. S. Sivagnanam এর ডিভিশন বেঞ্চে। এই মামলা সংক্রান্ত বিষয়ে কেন্দ্রকে নিজের অবস্থানের বিষয়ে জানিয়ে হলফনামা জমা দিতে বলে আদালত। সেই নির্দেশ মেনেই কেন্দ্র হলফনামা জমা দিয়েছে। কেন্দ্রের জমা করা সেই হলফনামায় বলা হয়েছে যেসব বিদেশীরা বাইরে থেকে এসে এই দেশে থাকতে শুরু করেছে তারা পর্যাপ্ত তথ্য দিতে না পারায় তাদের আধার কার্ড বাতিল করা হচ্ছে।

এমন অনেক বিদেশি রয়েছে যারা পর্যাপ্ত উন্নতি না থাকা সত্ত্বেও দেশে সাধারণ নাগরিকের মত বসবাস করছে। দেশের নিরাপত্তার কথা ভেবেই এমন কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে Aadhaar Database থেকে তাদের শনাক্ত করার কাজ চলছে। যারা কোনো রকম নথিপত্র ছাড়াই বেআইনিভাবে এই দেশে সাধারণ নাগরিকের মত জীবনযাপন করছে তাদের খুব শীঘ্রই নিজেদের দেশে পাঠিয়ে দেওয়া হবে।

আবার এমন অনেক বিদেশি রয়েছে যারা নকল নথি দিয়ে আধার কার্ড বানিয়ে দেশে স্থায়ীভাবে বসবাস করছে। দেশের গোয়েন্দা বিভাগের তরফ থেকে তাদের খোঁজা হচ্ছে। ‘NRC বিরোধী জয়েন্ট ফোরাম’ নামে একটি সংগঠন আদালতে এই বলে মামলা করে যে রাজ্যে প্রচুর পরিমাণে আধার কার্ড নিষ্ক্রিয় করা হচ্ছে। তাদের মতে পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি স্থানে প্রায় 1 হাজারেরও বেশি মানুষের আধার কার্ড বাতিল বলে গণ্য করা হয়েছে। এই বিষয়টি সম্পর্কে জানিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে একটি চিঠিও প্রদান করেন।

আরও চাকরির খবরClick Here

কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল এই বিষয়ে জানিয়েছে যে বেশ কিছু ত্রুটিপূর্ণ আধার বাতিল করা হয়েছে। আধার কার্ড -এর বিষয়টি খুব গুরুত্ব সহকারে পর্যালোচনা করা হচ্ছে। যারা দীর্ঘদিন ধরে দেশের বাইরে রয়েছে তাদের আধার কার্ড ভালোভাবে দেখা হবে। এর পরবর্তীতে কি হবে সেটা এখনো পযন্ত জানানো হয়নি।

Leave a Comment