sarkari chakri:

বিশ্বকাপ বিজয়ী হলো ভারত। জানেন পুরস্কার হিসেবে কত টাকা পেলো ভারতীয় দল?

বিশ্বকাপ বিজয়ী হলো ভারত: অবশেষে ভারত এক দীর্ঘ প্রতীক্ষার পর বিশ্ব চ্যাম্পিয়ন হলো। এক দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটলো ভারতীয় ক্রিকেট জগতে গতকাল অর্থাৎ 29শে জুন 2024 তারিখে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিশ্বকাপ বিজয়ী হলো ভারত

ভারত দীর্ঘ 13 বছর আগে শেষ ICC ট্রফি তার ঝুলিতে ভরেছিল, সেটা হয়েছিল ভারতের আরেক মহান ক্রিকেট সৈনিক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে। এবং তারপরে দীর্ঘ 13 বছর ধরে ভারত কোনরকম আইসিসি ট্রফি তাদের ঝুলিতে ভরতে পারিনি। তারা বিভিন্ন সময়ে রানার্স আপ হয়েছে বটে কিন্তু চ্যাম্পিয়ন হতে পারিনি । মূলত সেই দুঃখকে ঘুচিয়ে গতকাল ক্যাপ্টেন রোহিত শর্মা নেতৃত্বে ভারতীয় দল দ্বিতীয়বার T20 ক্রিকেট চ্যাম্পিয়ন হল।

তবে এখানে রোহিত শর্মার পাশাপাশি দলের অন্যান্য সদস্য অর্থাৎ বিরাট কোহলি, সূর্য কুমার যাদব,জাসপ্রিত বুমরাহ, হার্দিক পান্ডিয়া ,আক্সার প্যাটেল, রিশাভ পান্থ এদের অবদানও ভুলে গেলে চলবে না। ভারতকে দ্বিতীয়বার T20 ওয়ার্ল্ড কাপ এনে দেওয়ার পেছনে এদের অবদানও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

রুদ্ধশ্বাস এই ম্যাচের শেষ ওভারে যখন দক্ষিণ আফ্রিকার জেতার জন্য 6 বলে 16 রান দরকার তখন ক্যাপ্টেন রোহিত শর্মা বোলিং এ পাঠালেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে, এবং শেষ ওভারের প্রথম বলে সূর্য কুমার যাদবের সেই বাউন্ডারিতে যে ক্যাচটা নিয়েছিল সেটাই মূলত ভারতকে জেতার একদম দোরগোড়ায় এনে দিয়েছিল। তার ফলে দক্ষিণ আফ্রিকাকে 7 রানে পরাজিত করে ভারত জিতে নিল তার চতুর্থ আইসিসি ট্রফি। এরই সাথে T20 বিশ্বকাপ বিজয়ী ভারতীয় দলের ওপর টাকার বৃষ্টি হয়েছে। এর পাশাপাশি ফাইনালে পরাজিত দক্ষিণ আফ্রিকা দলও বেশ মোটা অংকের একটা টাকা পেয়ে যাবে।

T20 World Cup 2024 Price Money :-

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল অর্থাৎ ICC এর তরফ থেকে ঘোষণা করে দেওয়া হয়েছে যে, এই T20 বিশ্বকাপে মোট 11.25 মিলিয়ন ডলার পুরস্কার হিসেবে রাখা হয়েছে, যেটা ভারতীয় টাকায় হয়ে দাঁড়ায় প্রায় 93.51 কোটি টাকা। যেটা এক কথায় এক আকর্ষণীয় পুরস্কার।

এই বিশ্বকাপে বিজয়ী দল অর্থাৎ ভারত পাবে 2.4 মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় 20.36 কোটি টাকা, এর পাশাপাশি রানার আপ দক্ষিণ আফ্রিকা পেয়ে যাবে 1.28 মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় 10.68 কোটি টাকা। এছাড়াও সেমিফাইনালিস্ট আর দুটি দল অর্থাৎ আফগানিস্তান এবং ইংল্যান্ড পেয়ে যাবে 6.58 কোটি টাকা করে।

এগুলির সাথে সাথে ও এর আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল জানিয়েছে যে এই বিশ্বকাপে অংশগ্রহণকারী মোট 20 টি জলের মধ্যে সুপার 8 এ কোয়ালিফাই করতে পারেনি তাদের প্রত্যেক দলকে দেওয়া হবে 3.17 কোটি টাকা করে । এইগুলি সমস্ত কিছু ছাড়াও প্রতিটি লিগ ম্যাচ জিতলে বিজয়ী দলগুলি পেয়ে যাবে 25.89 লক্ষ টাকা করে ।

এবছরের টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ টি আমেরিকায় এবং ওয়েস্ট ইন্ডিজ মিলিয়ে মোট 9টি মাঠে খেলা হয়েছিল। যার মধ্যে 3টি মাঠ ছিল আমেরিকার এবং বাকি 6টি মাঠ ছিল ওয়েস্ট ইন্ডিজের। আমেরিকার যে 3টি মাঠে এবারের বিশ্বকাপ খেলা হয়েছিল সেগুলি হল – ফ্লোরিডা, টেক্সাস এবং নিউইয়র্ক। এর পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের যে 6টি মাঠে অ্যান্টিগুয়া, গায়ানা, সেন্ট লুসিয়া, বার্বাডোজ, গ্রেনাডাইন্স, সেন্ট ভিনসেন্ট এবং ত্রিনিদাদ ।

এই 20 ওভারের ক্রিকেট বিশ্বকাপে যে 20টি দল অংশগ্রহণ করেছিল তাদেরকে মোট 4টি গ্রুপে ভাগ করা হয়। তারপর প্রতিটা গ্রুপের শীর্ষ স্থান অধিকারী 2টি করে দলকে জায়গা দেওয়া হয় সুপার 8 টে। এবারের বিশ্বকাপে মোট 55টি ম্যাচ খেলা হয়, যার মধ্যে 40টি লিগ ম্যাচ এবং সুপার 8টে 12 টি ম্যাচ, তারপর 2টি সেমি ফাইনাল এবং 1টি ফাইনাল ম্যাচ।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment