সরকারি কর্মচারীরা পাবেন 5 লক্ষ টাকা ভাতা, কিভাবে পাবেন বিস্তারিত জানুন

সরকারি কর্মচারীরা পাবেন 5 লক্ষ টাকা ভাতা: পশ্চিমবঙ্গ সরকার এরাজ্যের শিক্ষা দপ্তরের অধীনে থাকা চুক্তির ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত শিক্ষাকর্মীদের জন্য এক বিরাট সুখবর শোনালো। চুক্তিভিত্তিক সমস্ত শিক্ষাকর্মীদের অবসরকালে এককালীন ভাতার পরিমাণ বেড়ে 5 লক্ষ টাকা করা হয়েছে।

Join Our WhatsApp Group
Join Our Telegram channel
Visit Exam Preparation
Join Our Facebook Group

সরকারি কর্মচারীরা পাবেন 5 লক্ষ টাকা ভাতা

রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় এর অনুপ্রেরনায় ও উদ্যোগের ফলে চলতি আর্থিক বছরের 1 এপ্রিল থেকেই কার্যকর করা হয়েছে এই নীতি। প্যারা টিচার, চুক্তিভিত্তিক উচ্চমাধ্যমিক শিক্ষক, আশাকর্মী, অ্যাকাডেমিক সুপারভাইজার, SSK এবং MSK-র শিক্ষাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য এই সুবিধা আনা হয়েছে বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে।

এরাজ্যের শিক্ষা দফতরের থেকে এই সংক্রান্ত ঘোষণা করা হয়েছে গত বৃহস্পতিবার। রাজ্যের শিক্ষামন্ত্রী মাননীয় ব্রাত্য বসু, এই বিষয় সংক্রান্ত বিজ্ঞপ্তিটি সোশ্যাল মিডিয়ায় সকলের সঙ্গে শেয়ার করেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্যারা টিচার, চুক্তিভিত্তিক উচ্চমাধ্যমিক শিক্ষক, আশাকর্মী, অ্যাকাডেমিক সুপারভাইজার, SSK এবং MSK-র শিক্ষাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, অঙ্গনওয়াড়ি হেল্পার, স্বাস্থ্য কর্মী , সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ ভলান্টিয়ার, অক্সিলারি ফায়ার অপারেটর, হোমগার্ড ভলান্টিয়ারদের অবসরকালীন ভাতা 2 এবং 3 লক্ষ টাকা থেকে 5 লক্ষ টাকা বৃদ্ধি করা হয়েছে।

উপরে উল্লেখ করা চুক্তি ভিত্তিক কর্মীরা 60 কিংবা 65 বছর বয়স হলেই অর্থাৎ অবসরের সময় এককালীন অবসর ভাতা হিসেবে 5 লক্ষ টাকা পাবেন। এই নতুন অবসরভাতা সংক্রান্ত নীতি গত 1 এপ্রিল থেকেই কার্যকর করা হয়েছে। এই নতুন নীতিতে রাজ্যপাল সিভি আনন্দ বোস সম্মতি জানিয়েছেন।

বিবৃতিতে জানানো হয়েছে এই নীতি সংক্রান্ত নির্দেশিকা রাজ্যের সংশ্লিষ্ট সমস্ত বিভাগকে পাঠিয়ে দেওয়া হয়েছে। এ বছরের শুরুর দিকে চুক্তিভিত্তিক কর্মীদের অবসর ভাতা এককালীন 5 লক্ষ টাকা বৃদ্ধি করার কথা জানায় রাজ্য সরকার । এই নীতি কার্যকর হবে 1 এপ্রিল থেকে বলে সেই সময়েই জানিয়েছিল রাজ্য সরকার।

আরও গুরুত্বপূর্ণ খবরClick Here

রাজ্যের সরকারি কর্মচারীদের একপ্রস্থ মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করা হয়েছে এরই মধ্যে। এই বর্ধিত হারে মহার্ঘভাতা পাওয়া যাবে 1 লা এপ্রিল থেকেই । এই টাকা জুলাই মাসের বেতনের সাথেই পাওয়া যাবে। যদিও মে মাস থেকে বর্ধিত হারে মহার্ঘভাতা পাওয়ার কথা থাকলেও লোকসভা নির্বাচনের পর বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় সেটি 1 এপ্রিল হিসেবেই মিলবে।

Leave a Comment