কেন্দ্র সরকার দেবে গ্রামীণ মহিলাদের আটা চাক্কি মেশিন।আপনি কিভাবে পাবেন ?

কেন্দ্রীয় সরকারের দ্বারা বিভিন্ন সময়ে সাধারণ জনগণের জন্য নানারকম জনকল্যাণমুখী প্রকল্প নিয়ে আসা হয়েছে। সেরকমই এবারও আবার কেন্দ্র সরকার নিয়ে আসতে চলেছে দুর্দান্ত একটি নতুন প্রকল্প।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যেই প্রকল্পের মাধ্যমে গ্রামীণ মহিলাদের আটা চাক্কি মেশিন দেওয়া হবে, যেটার মাধ্যমে ঘরে বসেই খুব সহজেই মহিলারা আটা পিষে নিতে পারবেন। কেননা দেখা গেছে যে এখনো অনেক প্রত্যন্ত গ্রামীন এলাকায় যেখানে মহিলাদের আটা তৈরী করতে নিজেদের বাড়ি থেকে অনেক দূরে যেতে হয় আটা মিলে। এতে সময় এবং টাকা দুটোই বেশি খরচা হয়।

এর পাশাপাশি গ্রামীণ মহিলারা বেশ অনেকেই এই খরচ ব্যয় করতে সক্ষম নন। মূলত তার জন্যই এবার থেকে গ্রামীণ মহিলাদের জন্য এই দুর্দান্ত প্রকল্প নিয়ে আসা হলো কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। এর ফলে গ্রামীন পরিবারগুলি যাতে পরবর্তীকালে সরাসরি বাড়িতে বসেই আটা পেতে পারেন তাতেই নজর রেখেছে সরকার।

তাহলে এখন প্রশ্ন হচ্ছে যে, কিভাবে আপনি এই প্রকল্পে আবেদন করবেন? আবেদনের জন্য কি কি ডকুমেন্টস লাগবে? কি কি সুবিধা পাওয়া যাবে এই প্রকল্পের মাধ্যমে? ইত্যাদি সমস্ত বিষয়ে আমরা আলোচনা করব আজকের প্রতিবেদনে। তাহলে দেরি না করে এবার দেখে নিন সমস্ত বিষয়টি বিস্তারিত ভাবে একদম।

কেন্দ্র সরকারের তরফ থেকে দেওয়া এই আটাচাক্কি মেশিনের কাজ করার পদ্ধতি :

যতদূর পর্যন্ত জানা গেছে সেই হিসেবে মূলত সৌরশক্তির উপর ভিত্তি করে এই মেশিনটি কাজ করবে। এটা মূলত আটা তৈরির পদ্ধতিতে একটি নতুন, অ্যাডভান্স এবং সহজ পথ তৈরি করে দেবে বলে মনে করা হচ্ছে।

যেহেতু সরাসরি সৌরশক্তি সাহায্যে অর্থাৎ কোনো রকম বিদ্যুৎ ছাড়াই এই মেশিন চলবে। তার জন্য আর্থিক খরচও এর জন্য অনেকটাই কম হবে। মূলত প্রত্যন্ত গ্রামীণ এলাকার মহিলাদের জন্য এই মেশিন অত্যন্ত সুবিধা জনক বলে মনে করা হচ্ছে।

কেননা গ্রামীন এলাকায় প্রায়ই দেখা যায় বিদ্যুতের নানা রকম সমস্যা, যেহেতু এটি সৌরশক্তি সাহায্যে চলবে তার জন্য এই বিদ্যুতের সমস্যার কোনো রকম প্রভাব এখানে পড়বে না। অপরপক্ষে এটি পরিবেশের জন্যেও বেশ লাভজনক হতে চলেছে। আর যেহেতু সৌরশক্তি সাহায্যে চলবে তার জন্য আপনি যখন ইচ্ছা তখন কিনে নিয়ে এসে আপনার সুবিধা মত যে কোনো জায়গায় এটি ইন্সটল করে ব্যবহার করতে পারবেন। কোনো রকম প্রশিক্ষণেরও দরকার হবে না এটা ব্যবহার করার জন্য। কেননা এতটাই সহজ ভাবে চলবে এই মেশিনটা।

আরও পড়ুন: সরকার ব্যবসার জন্য গাড়ি দিচ্ছে অত্যন্ত কম খরচে

কি কি সুবিধা থাকছে এখানে :

এই মেশিনের মধ্যে সৌরজগৎ থেকে প্রাপ্ত শক্তি পরিষ্কার ও বিশুদ্ধ করার সুবিধা থাকছে, এর পাশাপাশি এই মেশিন স্থানীয় দূষণকেও বেশ অনেকটা কমাবে বলে জানানো হয়েছে। যেহেতু এটি খুবই কম্পারটেবল এবং যেকোনো জায়গায় এটি ইন্সটল করে কাজ করা যায়, সুতরাং গ্রামে মহিলাদের জন্য এটি বেশ উপকারী হতে চলেছে। এইগুলি ছাড়াও সৌরশক্তি ব্যবহার করলে কয়লা, কাঠ ইত্যাদি শক্তিগুলোর ব্যবহার বেশ অনেকটা কমেই। হলে দূষণও অনেকটা কমে যায়। এছাড়াও এতে আর্থিক খরচে বেশ কম।

কি কি ডকুমেন্টস প্রয়োজন এখানে আবেদনের জন্য :

এখানে আবেদন করার জন্য আবেদনকারীর নিম্নলিখিত ডকুমেন্টস গুলির প্রয়োজন হবে –

  1. আধার কার্ড
  2. প্যান কার্ড
  3. ভোটার কার্ড
  4. রেশন কার্ড
    5.শ্রম কার্ড
  5. মোবাইল নম্বর ইত্যাদি।

এখানে কিভাবে আবেদন করতে হবে : এই প্রকল্পে আবেদন করার জন্য সবার আগে আবেদনকারীকে চলে যেতে হবে ভারত সরকারের খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে। সেখানে হোম পেজে নিজের রাজ্য সিলেক্ট সিলেট করে নিতে হবে। তারপর প্রধানমন্ত্রী সৌর আটা চাক্কি যোজনার আবেদন ফরমটি ডাউনলোড করে সমস্ত রকম তথ্যসহ করে নির্ভুলভাবে পূরণ করে নিতে হবে। তারপর সমস্ত রকম তথ্য সহযোগে একটি খামি ঘোরে নিকটবর্তী নিরাপত্তা বিভাগের অফিসে জমা করে আসতে হবে ফর্মটিকে। তাহলে আপনার আবেদনটি সম্পূর্ণ হবে।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment