আপনার কি ATM থেকে ছেঁড়া নোট বেরিয়েছে ? কিভাবে পাল্টে নেবেন? দেখুন পদ্ধতি

আপনার কি ATM থেকে ছেঁড়া নোট বেরিয়েছে ? এখন বর্তমানে টাকা-পয়সার লেনদেনের কয়েকটি জনপ্রিয় মাধ্যম হল UPI, ATM, NFTS ইত্যাদি। এখন যেমন টেকনোলজি আগে এগিয়ে গেছে, সেই হিসেবে আপনাকে নিজের টাকা পয়সা তোলার জন্য যে ব্যাংকেই লাইন দিয়ে দাঁড়াতে হবে সেটা কিন্তু নয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনার কি ATM থেকে ছেঁড়া নোট বেরিয়েছে ? কিভাবে পাল্টে নেবেন? 

ATM এর সাহায্যে যখন খুশি যেখানে খুশি যতবার খুশি আপনি আপনার সময় মত প্রয়োজনীয় টাকা-পয়সা ব্যাংক থেকে তুলে নিতে ও জমা করতে পারবেন। এই এটিএম কার্ডের মাধ্যমে টাকা পয়সা লেনদেনের ক্ষেত্রেও নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় সাধারণ জনগণ।

যেমন ধরুন এই লেনদেনের ক্ষেত্রে খুবই জনপ্রিয় একটি সমস্যা হচ্ছে ATM থেকে ছেঁড়া নোট বেরোনো। সেই সমস্যাকে কিছুটা লাঘব করার জন্য “Sarkari Chakri” আজকের প্রতিবেদনে এটিএম থেকে ছেঁড়া নোট বেরোলে কিভাবে সেই নোট আপনি পাল্টে নেবেন তার বিস্তারিত আলোচনা করেছে। তাহলে দেরি না করে দেখে নিন আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণটা।

ATM থেকে ছেঁড়া নোট বেরোলে করণীয় বিষয় :

এখন থেকে 3 বছর আগে অর্থাৎ 2021 সালেই ভারত সরকারের তরফ থেকে ATM থেকে ছেঁড়া নোট বেরোলে কি করণীয় বিষয় রয়েছে, যেই নিয়ে অফিসিয়াল বিজ্ঞপ্তি বেরিয়েছিল। সেই বিজ্ঞপ্তি জানানো হয় যে, যেহেতু ATM মেশিনে ব্যাংকের তরফ থেকে অফিসিয়ালি টাকা প্রতিদিন ভরা হয়, তার জন্য ATM থেকে ছেঁড়া নোট বেরোলে তার সম্পূর্ণ দায়িত্বটা ওই নির্দিষ্ট ব্যাংকের উপরেই পড়বে।

তারা সম্পূর্ণ দায়িত্ব সহকারে সেই ছেঁড়া নোট বদলে দিতে বাধ্য। কিন্তু অচেনা অবশ্যই কিছু করণীয় বিষয় রয়েছে সেটা হল, আপনাকে প্রমাণ করে দেখাতে হবে যে এটিএম থেকে ছেঁড়া নোট বেরিয়েছে। সেটা করার জন্য অবশ্যই টাকা মেশিন থেকে নেওয়ার পর সিসিটিভি ক্যামেরার দিকে তাকিয়ে সেটা গুনে নেবেন তাহলেই ক্যামেরায় আপনার সম্পূর্ণ কার্যকলাপ ধরা পড়বে। এছাড়াও যদি গার্ড থাকে এটিএম এ তাহলে আরেকটু সুবিধা হয়, কেননা গার্ড নিজস্ব বয়ানে সমস্ত কিছু সেটা লিখে দেয়।

ATM থেকে পাওয়া ছেঁড়া নোট ব্যাংকে পাল্টানোর পদ্ধতি :

আপনি যদি দেখেন এটিএম থেকে টাকা তুলতে গিয়ে সেখানে ছেঁড়া নোট বেরিয়েছে, তাহলে দেরি না করে আপনাকে যতটা তাড়াতাড়ি সম্ভব ব্যাংকে গিয়ে একটি আবেদন জানাতে হবে। সেখানে আপনি সেই ছেঁড়া নোটের বিনিময়ে টাকা পেয়ে যাবেন।

ATM এর ছেঁড়া নোট বদলানোর শর্ত :

  • কোনো নোটের 50% বেশি অবশিষ্ট থাকলে সমপরিমাণ টাকা পাওয়া যায় ব্যাংকের তরফ থেকে।
  • যদি 50% এর কম অবশিষ্ট তাকে ছেঁড়া নোটের, তাহলে আপনি টাকা পাবেন না। এই নিয়ম অবশ্যই শুধুমাত্র 5 টাকা, 10 টাকা এবং 20 টাকা নোটের ক্ষেত্রে প্রযোজ্য।
  • 50 টাকা নোট থেকে এই নিয়মের কিছুটা বদল দেখা যায়। সেখানে যদি 65% এর বেশি নোট আপনার কাছে অবশিষ্ট থাকে তাহলে সম্পূর্ণটা ফেরত পাবে, আর 65% থেকে 40% মধ্যে নোট অবশিষ্ট থাকলে সেই নোটের অর্ধেক পরিমাণ টাকা ফেরত পাওয়া যাবে। কিন্তু অবশ্যই 40% কম যদি অবশিষ্ট থাকে তাহলে টাকা ফেরত পাওয়া যাবে না।

এছাড়াও একটি কথা বলে রাখা ভালো যে, ওপরে উল্লেখিত সমস্ত নিয়মগুলি মেনে যদি আপনি ব্যাংকে নিয়ে ছেঁড়া নোট পাল্টে নিতে যান, তাহলে ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে সেই নোট পাল্টে দিতে বাধ্য। যদি কোনো কারণে তারা এটা করতে অস্বীকার করে, তাহলে আপনি যদি RBI অভিযোগ করেন তাহলে সেই ব্যাংকে 10,000 টাকা পর্যন্ত জরিমানা দিতে পারে। এই নিয়ম অবশ্যই সমস্ত ব্যাংকের ক্ষেত্রে গ্রাহ্য।

RBI Notice: Click Here

Facebook Group Join Now
Exam Preparation Visit Now

বিঃদ্রঃ – এরকমই আরো নিত্যনতুন নানা ধরনের সরকারি ও বেসরকারি প্রকল্পের আপডেট, চাকরির খবর, নিউজ আপডেট ইত্যাদি প্রতিদিন পাওয়ার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। এছাড়াও আমাদের Whatsapp,Telegram এবং Facebook গ্রুপে জয়েন হয়ে থাকতে পারেন যেখানে আমরা নিত্য নতুন খবরাখবর শেয়ার করে থাকি।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment