sarkari chakri:

ইউনিয়ন বাজেট ২০২৪ , বাজেটে কি উপহার দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

ইউনিয়ন বাজেট ২০২৪: এবার 25,000 টাকা হবে ন্যূনতম মজুরি, বাজেটে আর কী উপহার দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ? যারা চাকরি করেন তাদের জন্য সুখবর আসছে। ন্যূনতম 15,000 টাকা মজুরির দিন শেষ হতে চলেছে। এবার ন্যূনতম বেতন হতে পারে 25,000 টাকা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আসন্ন বাজেট অধিবেশনে এই সংক্রান্ত বড়ো ঘোষণা করতে পারেন বলে মনে করছেন অর্থনীতি বিশেষজ্ঞরা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ইউনিয়ন বাজেট ২০২৪

বাজেট ঘোষণা কবে হতে পারে :-

লোকসভা নির্বাচনের পর পূর্ণাঙ্গ বাজেট পেশ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। বাজেট অধিবেশন শুরু হতে চলেছে আগামী 22 জুলাই থেকে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দেশের সাধারণ বাজেট পেশ করবেন 23 জুলাই। তৃতীয়বার নির্বাচনে জিতে ক্ষমতায় আসা নরেন্দ্র মোদী সরকারের এই বাজেটের প্রতি সাধারণ মানুষের অনেক প্রত্যাশা তৈরি হয়েছে। এই নূন্যতম মজুরি বৃদ্ধির বিষয়টিও এর মধ্যেই যুক্ত। মনে করা হচ্ছে, প্রায় এক দশক পর নূন্যতম মজুরির পরিমাণ বাড়তে চলেছে। এক্ষেত্রে নূন্যতম বেতন বৃদ্ধি পেয়ে 15,000 টাকা থেকে 25,000 টাকায় হয়ে যাবে।

এখন সর্বনিম্ন বেতনের পরিমাণ 15,000 টাকা :-

কেন্দ্রীয় সরকার পরিচালিত কর্মচারী ভবিষ্যনিধি তহবিলে বর্তমানে সর্বনিম্ন 15,000 টাকা বিনিয়োগ করা যায়। আগামী বাজেটে সেটির পরিমাণ বাড়ানো হতে পারে। সূত্রের খবর, নূন্যতম মজুরির পরিমাণ 25,000 টাকা করা হতে পারে। কেন্দ্রীয় সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক এই সংক্রান্ত খসড়া তৈরি করেছে। দাবি পূরণের জন্য 23 জুলাই-এর বাজেটের দিকে তাকিয়ে থাকতে হবে।

গত 10 বছরে ন্যূনতম মজুরি একই রয়েছে :-

2024 লোকসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারি মাসে পেশ করা অন্তর্বর্তীকালীন বাজেটে নূন্যতম মজুরি বৃদ্ধির ইঙ্গিত দেওয়া হয়েছিল। তবে সেই বাজেটে এ সংক্রান্ত বড়ো ঘোষনাটি আসেনি। কেন্দ্রীয় সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক কর্মীদের সামাজিক নিরাপত্তার জন্য ন্যূনতম বেতন বৃদ্ধির পক্ষে সরকারের কাছে প্রস্তাব পেশ করবে।

বিগত 10 বছরে দেশে মুদ্রাস্ফীতি তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে অথচ ন্যূনতম মজুরি একই রয়েছে। শেষবার ন্যূনতম বেতন বেড়েছিল 2014 সালের 1 সেপ্টেম্বর। তখন ন্যূনতম বেতন 6500 থেকে বাড়িয়ে 15,000 টাকা করা হয়েছিল। ESIC 2017 সালে ন্যূনতম মজুরির পরিমাণ বৃদ্ধি করেছিল।

Employees State Insuerance Corporation বা ESIC ন্যূনতম মজুরির পরিমাণ হল 21,000 টাকা। PF অ্যাকাউন্টে নিয়োগকর্তা ও কর্মচারী দুপক্ষই মূল বেতন এবং মহার্ঘ ভাতার 12 শতাংশ জমা করেন। এর মধ্যে কর্মচারীদের দেওয়া সম্পূর্ণ অংশটি EPFO ​​অ্যাকাউন্টে জমা হয় ও নিয়োগকর্তার দেওয়া সম্পূর্ণ 12 শতাংশের মধ্যে 8.33 শতাংশ অংশ কর্মচারী পেনশন স্কিমে ও বাকি 3.67 শতাংশ কর্মচারীর PF অ্যাকাউন্টে জমা হয়।

 সমস্ত সরকারি ও প্রাইভেট চাকরি, প্রকল্পের খবর পাওয়ার জন্য আমাদের হোয়াটস্যাপ ও টেলিগ্রাম গ্রুপে জয়েন হন -

Leave a Comment